adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘যে মাটিতে বঙ্গবন্ধুর রক্ত তাতে জুতা রাখি কীভাবে’

ঢাকা: প্রতিজ্ঞার ৩৮ বছর খালি পায়ে হাঁটছেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক মুক্তিযোদ্ধা হান্নান ফকির। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমণ্ডির বাড়িতে সপরিবারে নৃশংসভাবে খুন হওয়ার পর তিনি প্রতিজ্ঞা করেছিলেন খুনিদের ফাঁসি না হওয়া পর্যন্ত পায়ে জুতা পরবেন না।

বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধায় নত হান্নান ফকির ৩৮ বছর পায়ে জুতা পরছেন না। মহাজোট সরকারের আমলে বঙ্গবন্ধু হত্যার খুনিদের ফাঁসি হওয়ায় ৮ ও ৯নং সেক্টর কমান্ডার, মুক্তিযোদ্ধা ও আত্মীয়-স্বজনদের অনুরোধে আগামী আগস্ট মাসের যে কোন দিন তিনি পায়ে জুতা পরবেন।

গোপালগঞ্জের মুকসুদপুর থানার পাইগদিয়া গ্রামের মৃত সামছুদ্দিন ফকিরের ছোট ছেলে মো. আব্দুল হান্নান ফকির। শুধু গোপালগঞ্জের মানুষই নন তিনি। পুরো দেশের মানুষই তাকে চেনেন বঙ্গবন্ধুপ্রেমিক বলে।

বঙ্গবন্ধুর রক্ত যে মাটিতে পড়ে আছে, সেখানে জুতা পরে হাঁটতে পারবেন না বলে- ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর প্রতিজ্ঞা করেন তিনি। সেই থেকেই খালি পায়ে হাঁটছেন। গত ২৫ ফেব্রুয়ারি মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সামনে একান্ত আলাপে এই ত্যাগী বীর মুক্তিযোদ্ধা এসব জানান।  

মুক্তিযুদ্ধের সময় ৮ এবং ৯ নম্বর সেক্টরে বীরত্বের সঙ্গে যুদ্ধ করেছেন তিনি। বর্তমানে ৫৮ বছর বয়স্ক হান্নান ফকিরের প্রতিটি প্রসঙ্গেই ঘুরে ফিরে চলে আসে মুক্তিযুদ্ধের কথা, সেই সময়ের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের কথা।

হান্নান ফকিরের প্রতিবাদ এবং বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম শ্রদ্ধা জানানোর পদ্ধতি তার পরিচয় বহন করে চলেছে। বঙ্গবন্ধুর সঙ্গে তার পরিচয় ঘটে ১৯৬৬ সালে। হান্নান ফকির তখন ক্লাস নাইনের ছাত্র। স্কুলেরই কোনো এক ছাত্রসমাবেশে বঙ্গবন্ধুর উপস্থিতিতে বক্তব্য দিয়েছিলেন এই হান্নান ফকির। বক্তব্য শেষে বঙ্গবন্ধু তার মাথায় হাত বুলিয়ে দেন। তখন থেকেই বঙ্গবন্ধুর অন্ধভক্ত।

তিনি আক্ষেপ করে বলেন, ‘সেই দিন বামনডাঙ্গার যে হান্নান মুন্সীর মাধমে বঙ্গবন্ধুর সঙ্গে পরিচয় হয় একাত্তরে মুক্তিযুদ্ধের সময় সে রাজাকার হয়ে যায়। নিজের মায়ের নামে গ্রামে একটি মেমোরিয়াল কলেজ দিয়েছেন।’

যুদ্ধের সময় হান্নান ফকিরের দলে ছিলেন- আব্দুর রাজ্জাক মাল, লিবু শেখ, আবু বকর মৃধাসহ ১৫৫ জন মুক্তিযোদ্ধা। তারা ভারত থেকে ট্রেনিং নিয়ে ফেরেন। স্বাধীনতার পর তিনি আবার ভর্তি হন ফরিদপুরের ভাঙ্গা সরকারি কলেজে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করা হয় তখন তিনি সেখানে বিকম শ্রেণীর ছাত্র। ১৬ আগস্ট দৈনিক সংবাদের সাংবাদিক আনোয়ার হোসেনের কাছে প্রথম শোনেন বঙ্গবন্ধু নিহত হওয়ার কথা। তখনই তিনি অসুস্থ হয়ে পড়েন। তিন দিন জ্বরে ভুগে প্রলাপ বকতে থাকেন, ‘যে মাটিতে বঙ্গবন্ধুর রক্ত পড়ে আছে সেখানে পায়ে জুতা রাখি কীভাবে?’ সুস্থ হওয়ার পর তিনি সত্যি সত্যিই জুতা পরা ছেড়ে দেন। বাবা-মা, আত্মীয়-স্বজন এমনকি বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত তাকে অনুরোধ করেও বিরত করতে পারেননি।

বর্তমানে হান্নান ফকির প্রজন্ম মুক্তিযোদ্ধা নামের একটি সংগঠন তৈরি করার চেষ্টা করে যাচ্ছেন। মুক্তিযোদ্ধার সন্তান এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নতুন প্রজন্মের প্রতিটি মানুষই মুক্তিযোদ্ধা। এরাই পরিচালনা করবে প্রজন্ম মুক্তিযোদ্ধা নামে সংগঠনটি। এ লক্ষ্যে তিনি দেশের প্রতিটি জেলায় ঘুরে বেড়ান। এক গ্রাম থেকে আরেক গ্রামের যান খালি পায়ে হেঁটে।

স্থানীয কিশোর যুবকদের সঙ্গে কথা বলে তালিকাভুক্ত করেন তাদের। বঙ্গবন্ধুর প্রতি তার অকৃত্রিম ভালোবাসার কথা জানান। হান্নান ফকিরের ইচ্ছা এ নতুন মুক্তিযোদ্ধাদের নামের তালিকা নিয়ে তিনি একটি বই প্রকাশ করবেন। প্রজন্ম মুক্তিযোদ্ধা নামে তার সংগঠনের সদস্যরাই চালাবে স্বপ্নের দেশ।

দুর্দান্ত মেধাবী হান্নান ফকির ৫ম শ্রেণী ও ৮ম শ্রেণীতে বৃত্তি পান। ১৯৬৮ সালে মেট্রিকুলেশন ও ১৯৭০ সালে এইচএসসি কৃতিত্বের সঙ্গে পাস করেন। একাত্তরে মুক্তিযুদ্ধে যোগ দিতে তিনি ১৫৫ জন সহযোগী নিয়ে ভারতের নীলগঞ্জ যান। সেখান থেকে তাদের বীরভূম পাঠানো হয়। ট্রেনিং শেষে নভেম্বরে দেশের উদ্দেশে রওনা হন। পথে তার নেতৃত্বে যশোরের হাকিমপুর, জাঙ্গেল, তাহেরপুর নদী তীরে পাকবাহিনীর সঙ্গে তুমুল যুদ্ধ হয়।  এ যুদ্ধে তার ১৭ সহযোদ্ধা শহীদ হন। এছাড়া তার নেতৃত্বে গোপালগঞ্জের দিগনগর, ভাটিয়াপাড়া যুদ্ধে অংশ নেয় ।

১৫ আগস্ট বঙ্গবন্ধুর শহীদ দিবস কিংবা ১৭ মার্চ জন্মদিনে হান্নান ফকির খুব ব্যাকুল হয়ে পড়েন। প্রতি বছর মুকসুদপুর থেকে টুঙ্গিপাড়া এসে বঙ্গবন্ধুর কবর জিয়ারত করেন। কবরে ফুল দিয়ে তার জন্য কাঁদেন এবং বিশেষ মোনাজাত করেন।

হান্নান ফকির বলেন, ‘বঙ্গবন্ধু আমার কাছে দেবতা তুল্য। খুনীদের ফাঁসি দেয়ার পর বঙ্গবন্ধুর যে রক্ত মাটিতে মিশে আছে তা আরো পবিত্র হয়ে আকাশে উড়ে যাবে বলে আমার বিশ্বাস। সেই দিন আমাদের কলঙ্ক সত্যি সত্যি মোচন হবে। তখন আমি জুতা পায়ে দেব। দীর্ঘ প্রতিজ্ঞা পালন করতে সর্বস্ব খুইয়েছি। তাতে আমার কোনো দুঃখ নেই। আমি আমার আদর্শ বঙ্গবন্ধু হত্যার বিচার পেয়েছি। এই প্রশান্তি নিয়ে আমি মরতে চাই।’

বঙ্গবন্ধুর এ আদর্শের সৈনিক সরকারের কাছ থেকে তেমসন সাহায্য সহযোগিতা পাননি। তিনি খুব অর্থকষ্টে আছেন। যদি সরকার একটু সহায়তা করে তাহলে তিনি একটু শান্তিতে মরতে পারেন- এই প্রত্যাশা হান্নান ফকিরের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া