adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রকে পাল্টা হুমকি দিল মস্কো

ঢাকা: ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে রাশিয়া। সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।
মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রের যেকোনো ধরনের দায়িত্বজ্ঞানহীন ও হঠকারী তৎপরতার বিরুদ্ধে রাশিয়া পাল্টা ব্যবস্থা নেবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলেক্সান্ডার লুকাশেভিচ বলেছেন, ‘আমরা বহুবার ওয়াশিংটনকে বলেছি, একতরফা নিষেধাজ্ঞা কোনো সভ্য দেশের জন্য মানানসই কাজ নয়।’ নিষেধাজ্ঞা মোটেই উপযুক্ত কোনো পদক্ষেপ হবে না বলেও তিনি উল্লেখ করেন।
ইউরোপ ও যুক্তরাষ্ট্র ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল থেকে সেনা প্রত্যাহার করা না হলে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছিল।  
এর আগে সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লেভরভ বলেছিলেন, পশ্চিমারা তার দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ষড়যন্ত্র করছে। তিনি ইউক্রেন ইস্যুকে ঘিরে বিশ্বে নতুন মেরুকরণ সৃষ্টির জন্য পশ্চিমা সরকারগুলোকে অভিযুক্ত করেন। তার একদিন পরই রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিবৃতি দিল।
এদিকে বুধবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লুরেন্ট ফাবিয়াস  মস্কোকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইউক্রেন সঙ্কটের সমাধান না হলে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করবে। রাশিয়ার বিরুদ্ধে কী ধরনের অবরোধ আরোপ করা হবে সে বিষয়ে আলোচনা করতে বৃহস্পতিবার বৈঠকে বসছেন ইউনিয়নের নেতারা।
টুইটারে দেয়া এক বিবৃতিতে ফাবিয়াস বলেন,‘এক দেশের বিরুদ্ধে অন্য দেশের হামলা চালানো সকল আন্তর্জাতিক আইনের পরিপন্থী। আন্তর্জাতিক সম্প্রদায় হিসেবে আমরা এই আগ্রাসন মেনে নিতে পারি না।’ তিনি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংলাপ শুরুর ওপরও গুরুত্ব দেন।
রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করা হলে মার্কিন ও ইউরোপীয় কোম্পানিগুলো রুশ ব্যবসায়ীদের সম্পদ বাজেয়াপ্ত করতে আইন পাস করতে পারে বলে জানা গেছে।
এদিকে ইউক্রেন সঙ্কট নিয়ে আলোচনা করতে বুধবার আরো পরের দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্যারিসে রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভের সঙ্গে এক গুরুত্বপূর্ণ বৈঠকে মিলিত হচ্ছেন। বৈঠকে দুই নেতা ক্রিমিয়া থেকে রুশ সেনা প্রত্যাহারের বিষয়ে আলাপ করবেন বলে বিবিসি জানিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া