adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিগবাজির পর এরশাদের ঝাঁকুনি খাওয়া

জেনারেল মঞ্জুর হত্যা মামলা হঠাৎ করেই যেন নতুন একটা মোড় নিয়েছে। এতদিন মনে করা হচ্ছিল, এই মামলার প্রধান আসামি এরশাদ বুঝি তার বিরুদ্ধে থাকা অন্য মামলাগুলোর মত এটিতেও খালাস পেয়ে যাবেন। বিষয়টি খোদ এরশাদ এবং তার আইনজীবীর হাবে ভাবে এমনকি উচ্চারণেও প্রকাশ পাচ্ছিল। কিন্তু পট যে উল্টে গেছে, গতানুগতিক ধারায় চলছে না, সেটি উপলব্ধি করা গেল সাম্প্রতিক তিনটি ঘটনায়। বিচারক পরিবর্তন, প্রথম আলো ও ডেইলি স্টারে মার্কিন সাংবাদিক লরেন্স লিফশুলৎজের লেখা এবং সবশেষে নতুন বিচারক কর্তৃক মামলাটির পুনঃতদন্তের নির্দেশ। পরপর এই তিনটি ঘটনায় অনেকেই নড়চড়ে বসলেন। এবং বলা বাহুল্য, সবচেয়ে বেশি ঝাঁকুনি খেলেন সম্ভবত স্বয়ং এরশাদ।

এরশাদের ঝাঁকুনি খাওয়ার বিষয়টি স্পষ্ট হয়ে গেল তার সর্বশেষ ডিগবাজি থেকে। মাত্র এক সপ্তাহের মধ্যেই নিজেরই উচ্চারিত কথা পাল্টে, একেবারে উল্টা পথে হাঁটতে শুরু করলেন তিনি। আলোচিত ওই সপ্তাহের শুরুটা করেছিলেন তিনি সরকারের এবং নিজের দলের নেতাদের সমালোচনা দিয়ে। বলেছিলেন, গত ৫ জানুয়ারির নির্বাচন নাকি দুনিয়াজুড়ে প্রহণযোগ্য হয়নি। তার দলের নেতাদের মন্ত্রী হওয়া ঠিক হয়নি। মন্ত্রীদের আহবান জানিয়েছিলেন তার কাছে ফিরে আসতে। এসব কথা যখন তিনি বলছিলেন, তখন তিনি নিজেই মন্ত্রীর পদমর্যাদাপ্রাপ্ত প্রধানমন্ত্রীর বিশেষ দূত। কাগজে-কলমে এ ধরনের গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি যখন সরকারের সমালোচনা করেন, তখন তাকে একেবারে উড়িয়ে দেয়ার সুযোগ থাকে না। কিন্তু তারপরও এ নিয়ে সমাজে খুব কিছু আলোচনা হয়েছে বলে মনে পড়ে না। আর এই যে আলোচনা না হওয়া, তার কারণ কিন্তু অন্য কিছু নয়, কারণ একটাই, আর তা হচ্ছে-লোকটি এরশাদ। সরকারের এই সমালোচনার পর সাতদিন না পেরোতেই রংপুরে গিয়ে ডিগবাজি মারলেন তিনি। বললেন, এখন নতুন করে নির্বাচনের দাবি করা অর্থহীন, কারণ দেশে এখন মধ্যবর্তী নির্বাচনের পরিবেশ নেই। আর শেখ হাসিনার এই সরকার নাকি পুরো পাঁচ বছর ক্ষমতায় থাকবে। এমন বক্তব্যের পর এনিয়েও তেমন কোনো আলোচনা হলো না সাধারণ মানুষের মধ্যে। এবারও কারণ ওই একটাই-লোকটি এরশাদ। তার কথায় আজকাল কেউ আর তেমন গুরুত্ব দেয় না।

তার উচ্চারিত কথায় গুরুত্ব না দিলেও, কেন তিনি এমন উল্টাপাল্টা, স্ববিরোধী কথাবার্তা বলছেন-তা নিয়ে কিন্তু অনেকেই কৌতূহলী হয়েছেন। ভাবতে চেষ্টা করেছেন, রাজনীতির মেরুকরণের ক্ষেত্রে নতুন কি কিছু পরিবর্তন এসেছে, বা আসতে যাচ্ছে? আর এ ভাবনার ক্ষেত্রে প্রথমেই বিবেচনায় এসেছে প্রথম আলো’র ভূমিকার কথা। এই পত্রিকায় প্রকাশিত মার্কিন সাংবাদিক লরেন্স লিফশুলৎজের গবেষণাধর্মী নিবন্ধটি অবশ্যই গুরুত্বপূর্ণ। আর বহুল প্রচারিত প্রথম আলো এই নিবন্ধটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে পরপর পাঁচদিন তাদের প্রথম পাতায় প্রকাশ করায় পাঠকদের নজর এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ ছিল না।

বিশাল আয়তনের এই নিবন্ধটি পুরোটি মনোযোগ দিয়ে পড়া হয়তো অনেক সাধারণ পাঠকের পক্ষেই সম্ভব হয়নি। কেউ কেউ হয়তো দু-একটি কিস্তি মন দিয়ে পড়েছেন, অন্যগুলোতে কেবলই চোখ বুলিয়ে গেছেন। কিন্তু এতে কোনো সমস্যা হয়নি। পত্রিকা কর্তৃপক্ষ নিবন্ধটিকে এমন মুন্সিয়ানার সঙ্গে ছেপেছেন যে, যেকোনো একদিনের একটি কিস্তি পড়লেই পাঠক বুঝতে পারবেন-এই লেখার উদ্দেশ্যটা কি। মঞ্জুর হত্যার বিচার হোক, রাজনৈতিক নয় আইনভিত্তিক বিচার হোক-এটাই ছিল এই লেখার মূল উদ্দেশ্য। মূল এই উদ্দেশ্যের পাশাপাশি এটাও কিন্তু মানতে হবে যে, লেখাটিতে প্রধান ভিলেন হিসাবে তৎকালীন সেনাপ্রধান এবং পরবর্তী সময়ে স্বৈরাচারী সেনাশাসক এরশাদের প্রতি ইঙ্গিত করা হয়েছে। অর্থাৎ মঞ্জুর হত্যাকা- নিয়ে কোন্ লাইনে চিন্তা করতে হবে, সে বিষয়ে পাঠকদের জন্য একটা দিক-নির্দেশনা যেন লেখাটিতে স্পষ্টই ছিল। আর হালকাভাবে আরও একটি বিষয় এখানে দেখা গেছে। সেটা হচ্ছে-জিয়া হত্যা। জিয়া এবং মঞ্জুর হত্যাকে এখানে গাঁথা হয়েছে একই সুতায়।

এখানে একটি বিষয় খুবই লক্ষণীয়, জিয়া নিহত হওয়ার পর কিন্তু জিয়া হত্যারও কোনো বিচার হয়নি। সেনা আদালতে যে বিচারটি হয়েছে, যাতে বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা সেনাকর্মকর্তাকে ফাঁসি দেয়া হয়েছে, সেটি কিন্তু জিয়া হত্যা মামলা ছিল না। সেটি ছিল সেনা বিদ্রোহের বিচার। এটি খুবই বিস্ময়কর যে, জিয়া হত্যার বিচার চেয়ে কেউই কোনো মামলা করেননি। জিয়ার প্রতিষ্ঠিত রাজনৈতিক দল বিএনপি তার মৃত্যুর পর তিন দফা নির্বাচিত হিসাবে সরকার গঠন করেছে, কিন্তু একবারও তারা জিয়া হত্যার বিচার চেয়ে মামলা দায়ের করেনি। জিয়া হত্যার পিছনে আসলেই কোনো ষড়যন্ত্র ছিল কি-না, থাকলে কে ছিল সেই ষড়যন্ত্রকারী, এর সন্ধান করেনি তার অনুসারী কিংবা উত্তরাধিকারীরাও। তবে এটি আমাদের আজকের আলোচনার প্রসঙ্গ নয়, এনিয়ে না হয় আর একদিন বিশ্লেষণে যাওয়া যাবে।

বলছিলাম আমরা মঞ্জুর হত্যার বিচারের কথা। জেনারেল জিয়াকে হত্যার পিছনে জেনারেল মঞ্জুরের হাত রয়েছে-এমন একটি হুজুগ তুলে হত্যা করা হয় মঞ্জুরকে। জিয়া নিহত হন ১৯৮১ সালের ৩০ মে, আর মঞ্জুর নিহত হন তার তিন দিনের মাথায়। দেশে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি তখন বিচারপতি সাত্তার। তবে দৃশ্যত, তখন যা কিছু হচ্ছিল তৎকালীন সেনাপ্রধান এরশাদের ইচ্ছাতেই হচ্ছিল।

অপরাধবিজ্ঞানে একটা কথা বলা হয়ে থাকে, কোন অপরাধ সংঘটিত হলে সন্দেহের তালিকায় প্রথমেই নিতে হয় সেই ব্যক্তিদের, যারা লাভবান হয়ে থাকে সেই অপরাধের কারণে। প্রথমে জেনারেল জিয়া এবং তারপর জেনারেল মঞ্জুর-এই দুটি হত্যাকা-, কিংবা যদি যেকোনো একটিকেও বিবেচনায় নেয়া হয়, তাহলেও বেনিফিসিয়ারির তালিকায় প্রথম নামটিই যে এরশাদের আসবে তাতে কোনো সন্দেহ নেই।

তবে, এই সব কথা মানুষেরই জানা। নানাভাবে মানুষ এগুলো জানে। যারা জানে না, তারাও ধারণা করতে পারে। আর সবশেষ প্রথম আলোতে প্রকাশিত লিফশুলৎজের নিবন্ধ আবছা সেই ধারণাকে অনেকটাই স্পষ্ট করে দিয়েছে।

কিন্তু এখানে যে প্রশ্নটি করা যেতে পারে, লিফশুলৎজের নিবন্ধটি প্রকাশের জন্য ঠিক এই সময়টিকে বেছে নেয়া হলো কেন? শুরুতেই যে তিনটি ঘটনার কথা বলেছিলাম, ওই যে বিচারক পরিবর্তন, লিফশুলৎজের নিবন্ধ প্রকাশ এবং পুনঃতদন্তের জন্য নতুন বিচারকের আদেশ, এগুলোকে কিন্তু এখন অনেকেই আর বিচ্ছিন্ন ঘটনা হিসাবে ভাবতে চাইবেন না। পরবর্তীকালে প্রথম আলো তার এক নিবন্ধে মঞ্জুর হত্যাকা-ের সুষ্ঠু বিচার কামনা করেছে, প্রত্যাশা করেছে রাজনীতিমুক্ত বিচারের। আগের তদন্তকে ‘অপর্যাপ্ত’ মনে করে নতুন করে তদন্তের নির্দেশ দেয়ায় সে প্রত্যাশার প্রাথমিক ধাপটি পূরণ হয়েছে বলে ধারণা করা যায়। আর এ জন্য কেউ কেউ হয়তো বর্তমান সরকারের প্রশংসাও করতে চাইবেন। কিন্তু মুদ্রার অপর পিঠকে একেবারে ভুলে গেলে চলবে না। বিচারক পরিবর্তন না করলে, আগের বিচারক কিন্তু সেই ‘অপর্যাপ্ত’ তদন্তকেই পর্যাপ্ত মনে করে রায় দিতে যাচ্ছিলেন। বিচারক পরিবর্তন না হলে, হয়তো এতদিনে কিছু একটা রায় হয়েও যেত। এখন ভালো কাজটা যে সরকারের সময়ে হচ্ছে, আগের ‘কম ভালো’ বা ‘মন্দ’ কাজটা কিন্তু সেই সরকারের নিয়ন্ত্রিত সময়েই হয়েছে। তাই এখনকার কাজের জন্য কোন সরকারকে প্রশংসা করা হয়, তাহলে আগের কাজের জন্য তাদেরকেই নিন্দা করতে হয়।

আসলে, সরকার এখানে মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে সরকারের মনোভাব। এরশাদের বিষয়ে আওয়ামী লীগ সরকারের মনোভাব পাল্টে গেছে। বাংলাদেশের রাজনীতিতে এরশাদ কখনোই সৎ রাজনীতিক হিসাবে বিবেচিত হননি। তার স্বভাবই হচ্ছে-একই সঙ্গে একাধিক নৌকায় পা রাখা। তিনি কিছুটা একে নিয়ে খেলেন, কিছুটা ওকে নিয়ে খেলেন, আবার কিছুটা তার সঙ্গে খেলেন। এটা তার মজ্জাগত চরিত্র। কি রাজনীতিতে, কি ব্যক্তিগত জীবনে, সর্বত্র এই বহুগামিতাই তার বৈশিষ্ট্য। এতসব জেনেই এতদিন আওয়ামী লীগ তাকে তাদের জোটে রেখেছে। হয়তো আনন্দের সঙ্গে রাখেনি, কিন্তু বাস্তবতা হলো-রেখেছে। আওয়ামী লীগের সমীকরণটা ছিল-বিএনপি যখন জামায়াতের সঙ্গে জোটবদ্ধ হয়, তখন তার পক্ষে একা থাকাটা ঝুঁকিপূর্ণ হয়ে যায়। জোটবদ্ধ হওয়ার জন্য তখন তাকে জাতীয় পার্টিকে দরকার পড়ে। আর জাতীয় পার্টি আর এরশাদ যেহেতু একেবারেই সমার্থক, তাই চরিত্রহীন জেনেও এরশাদকে সহ্য করতে হয়।

কিন্তু এরশাদকে সহ্য করার সেই মনোভাব সম্ভবত এখন পাল্টে গেছে হাসিনা সরকারের। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, মিত্র হিসেবে এরশাদ কতটা বিপজ্জনক, সেটা এবার হাড়ে হাড়ে টের পেয়েছে আওয়ামী লীগ। ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন অতিক্রান্ত হওয়ার পরদিনই যখন ‘নির্বাচন করবেন না’ বলে ডিগবাজি মারলেন এরশাদ, তখন যতটা বেকায়দায় পড়েছিল আওয়ামী লীগ, সেটা তাদের পক্ষে সহজেই ভুলে যাওয়া সম্ভব নয়। আওয়ামী লীগের ভাগ্য ভালো যে, রওশন, আনিস, বাবলুর মত কিছু অতিলোভী নেতা জাতীয় পার্টিতে ছিল। নয়তো সেই নির্বাচন এবং পরবর্তী পরিস্থিতি আওয়ামী লীগ ঠিক কিভাবে ম্যানেজ করার চেষ্টা করতো-তা কল্পনা করা কঠিন। তবে, এই ধাক্কা থেকে আওয়ামী লীগ নিজেও এবার তার চরিত্রের কিছু পরিবর্তন ঘটিয়েছে। ‘আওয়ামী লীগ কিছু দিতে জানে না, কেবল নিতে জানে’-জোটের রাজনীতির ক্ষেত্রে তাদের সম্পর্কে প্রচলিত এই ধারণার অনেকটাই পরিবর্তন এবার তারা ঘটিয়েছে। অবাধ নির্বাচন হলে জাতীয় পার্টির যে নেতারা জামানত হারাতো, তাদের একাধিককে মন্ত্রী বানিয়েছে। আর বিপরীত দিকে, যে ব্যক্তির কারণে এত হেনস্তা, তাকে শায়েস্তা করতে মাঠে নেমেছে।

অনেকেরই মতে, এরশাদ এবার আসলেই বড় বেকায়দায় পড়েছেন। আওয়ামী লীগ সম্ভবত এরশাদকে বাদ দিয়েই জাতীয় পার্টির কথা ভাবছে। সংসদের বিরোধীদলীয় নেতা নির্বাচনের ক্ষেত্রে তাদের সেই মনোভাবের কিছুটা প্রমাণ ইতোমধ্যেই পাওয়া গেছে। সংসদীয় রাজনীতির ইতিহাসে ‘গৃহপালিত বিরোধীদল’ বলে একটা টার্ম এই এরশাদের কল্যাণেই একদা তৈরি হয়েছিল। আ স ম রব ছিলেন তার সেই গৃহপালিত বিরোধীদলের নেতা। তার উদ্ভাবিত ধারাতেই নিপতিত আজ তার সাধের জাতীয় পার্টি। আর নিয়তির নির্মম পরিহাস হচ্ছে, জাতীয় পার্টি গৃহপালিত বিরোধীদল হলেও দলের চেয়ারম্যান তার নেতা হতে পারছেন না। বরং উল্টা তার ঘাড়ের ওপর ঝুলছে এখন হত্যা মামলার খড়গ। যে খড়গকে আগের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি কাছাকাছি আর ধারালো মনে হচ্ছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া