adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্কাই নিউজের উপস্থাপক হতে পারেন তরুণ বাঙালি ফয়সল

লন্ডন: বৃটিশ মিডিয়ার প্রভাবশালী এক সূত্রে জানা গেছে, বৃটেনের মূলধারার ইলেক্ট্রনিক মিডিয়া ও বিশ্ববিখ্যাত টেলিভিশন নিউজ চ্যানেল স্কাই নিউজের জনপ্রিয় নিউজ শো ‘বল্টন অ্যান্ড কোম্পানি’র উপস্থাপক হিসেবে নিযুক্ত হতে পারেন তরুণ বাঙালি ফয়সল ইসলাম। সূত্রটিসহ ইভনিং স্ট্যান্ডার্ড সূত্রেও জানা গেছে, স্কাই নিউজের ওই অনুষ্ঠানটির পরবর্তী সম্ভাব্য উপস্থাপকের তালিকায় সবার আগে আছে ফয়সল ইসলামের নাম।

অনুষ্ঠানটির বর্তমান উপস্থাপক অ্যাডাম বল্টন চাকরির মেয়াদ শেষে আগামী মাস থেকে অবসরে যাচ্ছেন।

প্রসঙ্গত, স্কাই নিউজের পলিটিক্যাল এডিটর অ্যাডাম বল্টন তার ‘বল্টন অ্যান্ড কোম্পানি’ নিউজ শো গত ২৫ বছর ধরে উপস্থাপনা করে আসছেন। এই অনুষ্ঠানটি স্কাই নিউজের মৌলিক একই অনুষ্ঠান যেখানে ব্রিটেনের মেইন স্ট্রিমের রাজনীতিসহ সারা বিশ্বের রাজনীতি নিয়ে বিভিন্ন আলোচনা উঠে আসে। বিভিন্ন ইস্যুতে আলোচনার জন্য খ্যাতিমান রাষ্ট্রনায়ক ও বিশেষজ্ঞদের এই অনুষ্ঠানে নিয়ে আসা হয়। বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের সরাসরি সাক্ষাৎকারও নেয়া হয় অনুষ্ঠানটিতে।

‘বল্টন অ্যান্ড কোম্পানি’র এই প্রোগ্রামের সম্ভাব্য উপস্থাপক হিসেবে অন্য প্রার্থীরা হলেন অ্যাডাম বল্টনের ডেপুটি খ্যাতিমান সাংবাদিক জো জোন্স, স্কাই নিউজের পলিটিক্যাল করাসপন্ডেন্ট বিখ্যাত সাংবাদিক জন ক্রেইগসহ আরো অনেকে। তবে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের শুরু থেকে ফয়সল ইসলামকেই স্কাই নিউজের এই অনুষ্ঠানটির উপস্থাপক হিসেবে দেখা যেতে পারে, তখন হয়তো এই প্রোগ্রামের নতুন নাম হতে পারে ‘ফয়সল অ্যান্ড কোম্পানি’।

ফয়সল ইসলাম ২০০৪ সালে চ্যানেল ফোর-এ বিজনেস রিপোর্টার হিসেবে শুরু করেন। বর্তমানে তিনি ব্রিটেনের মূলধারার এই জনপ্রিয় ও প্রভাবশালী টেলিভিশন চ্যানেল-চ্যানেল ফোরের ইকোনোমিকস এডিটর।

বিখ্যাত প্রাইভেট জায়ান্ট আইসল্যান্ডিক ব্যাংকিং লিহম্যান ব্রাদার্সের  যখন পতন হয়, তখন ফয়সল সাড়া জাগানো সেই ব্যাংকিং ক্রাইসিসের উপর নাতিদীর্ঘ প্রতিবেদন করে ব্রিটিশ গণমাধ্যমে তোলপাড় ফেলে দেন। ওই সময় তিনি ব্যাংকটির ইন্ডিয়া, সিঙ্গাপুরসহ প্রেসিডেন্ট থেকে প্রাইম মিনিস্টারের ইন্টারভিউ করে তরুণ বয়সেই গণমাধ্যমের কেন্দ্রে চলে আসেন। তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০১০ সালে ওয়ার্ক ওয়ার্ল্ড ফাউন্ডেশন তাকে ‘ব্রডকাস্ট নিউজ রিপোর্টার অব দ্য ইয়ার’-এ ভূষিত করে। ২০০৯ সালে আইসল্যান্ডিক ব্যাংকিং ক্রাইসিসের প্রতিবেদনের জন্য তাকে অসংখ্য পুরষ্কার দিয়ে সম্মানিত করা হয়।

চ্যানেল ফোরে যোগ দেয়ার আগে ফয়সল ব্রিটেনের খ্যাতিমান প্রিন্ট মিডিয়া ‘দৈনিক অবজারভার’ পত্রিকায় সাংবাদিক হিসেবে হাতে খড়ি নেন।

ফয়সল ম্যানচেস্টার গ্রামার স্কুল, ট্রিনিটি কলেজ এবং ক্যামব্রিজে পড়ালেখা করেছেন। সিটি ইউনিভার্সিটি লন্ডন থেকে স্নাতক সম্পন্ন করে নিউজ পেপার জার্নালিজমের উপর স্নাতকোত্তর সম্পন্ন করেন। ফয়সল নিয়মিত চ্যানেল ফোর-এর ব্লগেও লেখালেখি করেন। ব্রিটেনের অন্যতম প্রভাবশালী পত্রিকা ‘গার্ডিয়ান’ ও ‘ডেইলি মেইল’-এও ফয়সল লেখালেখি করেন। তার সাম্প্রতিক কলাম, গত সপ্তাহের ডেইলি মেইলে প্রকাশিত ব্রিটিশ গ্যাস প্রাইস ও আনুষঙ্গিক বিষয় নিয়ে, মূলধারার সুধীমহলে ব্যাপক প্রশংসিত হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ব্রিটেনের আরো এক বাঙালি লিসা আজিজ স্কাই নিউজের নিউজ রিডার হিসেবে কাজ করেছিলেন। পরে তিনি আল-জাজিরাতে চলে যান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া