adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রঙ, সংগীত ও সাম্বায় একাকার রিও

ঢাকা: ব্রাজিলের সাবেক রাজধানী রিও ডি জিনেরোর রাস্তায় এখন লক্ষ লক্ষ পর্যটক ও ভক্তের ভিড়। কারণ শহরের প্রধান রাস্তাগুলো এখন ভেসে গেছে নানান রঙ, সংগীত আর স্বল্পবসনা নারীদের কোমর দোলানো সাম্বা নাচের ছন্দে।
রিও ডি জিনেরোতে সোমবার থেকে শুরু হয়েছে বার্ষিক আনন্দোৎসব। আর তারই রঙ ও রূপে মুগ্ধ হয়ে সেখানে এখন পৃথিবীর নানা প্রান্ত থেকে ছুটে যাচ্ছে মানুষ।
রিওর এই বার্ষিক আনন্দোৎসবে এদিন বিভিন্ন সাম্বা নাচের গ্রুপ এবং স্কুলের ছাত্র ছাত্রীরা নানান সাঁজে বের হয় রাস্তায়। গানের তালে চলতে থাকে উদ্দাম নাচ আর পানাহার। এবারও তার ব্যতিক্রম হয়নি। সোমবার সকাল থেকেই তাই রিওর রাস্তায় পড়ে যায় সাঁজসাঁজ রব। হাজার মানুষ রাস্তার দুপাশে দাঁড়িয়ে এদিন উপভোগ করেছে উৎসবের শোভাযাত্রা।
শোভাযাত্রার সবচেয়ে আকর্ষণীয় দিকটি ছিলো রিওর সবচেয়ে বড় ও শীর্ষ সাম্বা নাচের গ্রুপের পরিবেশনা। এই গ্রুপটির অংশগ্রহণকারীরা এদিন সেঁজে এসেছিলেন নানা রকম অদ্ভূত সাঁজে।
এছাড়া একটি নৌকার আকারে গাড়ি নিয়ে পথে নামা ইমপেরিও দ্য টিজুকা স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনাও সবাইকে প্রচুর আনন্দ দেয়। এ বছর তারা নিজেদের সাঁজিয়েছিল আফ্রিকান থিমে।
অন্যান্যবারের মতো এবারো প্যারেডে ছিলো মানগুয়েরিয়া স্কুলের পরিবেশনা। তারা বিখ্যাত তাদের স্বাতন্ত্রসূচক সবুজ আর গোলাপী রঙের সাজপোশাকের জন্য।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া