adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যমুনা অগ্নিকাণ্ডের জন্য দায়ী ৪ কর্মকতার গাফিলতি

চট্টগ্রাম: পতেঙ্গায় রাষ্ট্রায়ত্ত তেল বিপণন কোম্পানি যমুনা অয়েলের পতেঙ্গাস্থ তেল সংরক্ষানাগারে গত শুক্রবার সন্ধ্যায় সংঘটিত বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্টে যমুনার চার কর্মকর্তার গাফিলতিকে দায়ী করা হয়েছে।

সোমবার রাতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)-র গঠিত তদন্ত কমিটির এ রিপোর্ট পেশ করা হয়েছে।

তদন্ত কমিটি অগ্নিকাণ্ডের কারণ এবং এর জন্য দায়ীদের চিহ্নিত করার পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য সুপারিশও করেছে বলে বিপিসি সূত্র জানায়।

বিপিসির চেয়ারম্যান ইউনুছুর রহমান তদন্ত রিপোর্ট জমা হওয়ার কথা স্বীকার করে জানান, মোট ১৫ পৃষ্ঠার তদন্ত রিপোর্টে অত্যন্ত স্পর্শকাতর এ অগ্নিকাণ্ডে যমুনা অয়েলের চার জন ঊর্ধ্বতন কর্মকর্তার গাফিলতিকে কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাদের মধ্যে দুজন প্রত্যক্ষভাবে এবং অপর দুজন পরোক্ষভাবে দায়ী বলেও তদন্ত রিপোর্টে উঠে এসেছে।

প্রসঙ্গত, গত ২৮ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যায় পতেঙ্গায় যমুনা অয়েলের ১১ নং রিজার্ভার থেকে ১৮ নং রিজার্ভারে অকটেন স্থানন্তরের সময় ব্যবহ্নত মোটরের সুইচ অফ করা কালে হঠাৎ স্পার্ক করে আগুনের সূত্রপাত হয়।  অগ্নিকাণ্ডে ৯ শ্রমিক দগ্ধ হন। আহতদের  সকলের মুখমণ্ডল, দুই হাত ও শরীরের বিভিন্ন অংশ গরম তেল  এবং আগুনের তাপে ঝলসে গেছে। তারা এখনো চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

পরদিন বাংলাদেশ পেট্টোলিয়াম করপোরেশন (বিপিসি) ও ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স দুটি আলাদা তদন্ত কমিটি গঠন করে। বিপিসি পাঁচ সদস্যের তদন্ত কমিটি সোমবার এ রিপোর্ট জমা দেন ঊর্ধ্বতন কর্মকর্তাদের।

আগুনে আহত হওয়া ছাড়া বড় কোনো ক্ষয়ক্ষতি না হলেও দ্রুত আগন নিয়ন্ত্রণেআনতে সক্ষম হওয়ার কারণে সাংঘাতিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া