adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে যাবে, যদি…

ঢাকা: সোমবার আফগানিস্তানের বিপক্ষে জয়ে ২০১৪ এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। তাছাড়া মহাদেশীয় টুর্নামেন্টটির বাকি চার প্রতিযোগীই ফাইনালে যাওয়ার লড়াইয়ে আছে। এই দলগুলো হলো- পাকিস্তান, ভারত, বাংলাদেশ ও আফগানিস্তান।
তবে প্রকৃত বাস্তবতা হলো এই চার দলের মধ্যে বিভিন্ন সমীকরণে ফাইনাল যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে পাকিস্তান। এর ঠিক বিপরীত চিত্র ভারতের ক্ষেত্রে। বিদায়ের সাহ্নে টিম ইন্ডিয়া। তবে এখনো ফাইনালে যাওয়ার জন্য আশার সলতে জ্বেলে রেখেছে মুশফিকুর রহিম বাহিনী।
পাকিস্তান: ফাইনালে যাওয়ার জন্য পাকিস্তানের সমীকরণটা সবচেয়ে সহজ। বাংলাদেশকে হারালেই তিন জয়ে ২০১৪ এশিয়া কাপের ফাইনালে নাম লেখাবে মিসবাহ উল হক বাহিনী। তবে পাকিস্তানও টুর্নামেন্টটি থেকে ছিটকে পড়তে পারে। সেক্ষেত্রে বাংলাদেশকে বাকি থাকা পরবর্তী দুই ম্যাচেই জয় পেতে হবে। অর্জন করতে হবে দুটি বোনাস পয়েন্ট। ফলে তখন সাকিব আল হাসানদের সংগ্রহ দাঁড়াবে ১০ পয়েন্ট। তখন একটি বোনাস পয়েন্ট পাওয়া পাকিস্তানে এশিয়া কাপ থেকে ছিটকে পড়বে। কিংবা বাংলাদেশ দুটি খেলাতেই জয় পেল এবং একটি বোনাস পয়েন্ট পেল। তখন হেড টু হেডে ফাইনালে উঠে যাবে মুশফিকরা।
বাংলাদেশ: বাংলাদেশের এখনো দুটি ম্যাচ বাকি আছে। তাই তারা অন্যদের উপর নির্ভর না করেও ফাইনালে নাম লেখাতে পারে। সেক্ষেত্রে বাকি থাকা দুটি ম্যাচেই বোনাস পয়েন্টসহ জয় পেতে হবে টাইগারদের। কিন্তু বাংলাদেশ যদি একটি ম্যাচে বোনাস পয়েন্ট অর্জন করে সেক্ষেত্রে ফাইনালে ওঠার লড়াইটা ভারত ও পাকিস্তানের সঙ্গে ত্রিমুখী হয়ে দাঁড়াবে। কিন্তু তারপরেও বাংলাদেশ সরাসরি ফাইনালে যেতে পারে যদি আফগানিস্তান-ভারত ম্যাচে কোন দলই বোনাস পয়েন্ট না পায়। কিন্তু যদি পায় তাহলে হেড টু হেড ও নেট রানরেটের হিসাব চলে আসবে।
ভারত: ভারতের ফাইনালে যাওয়ার একমাত্র রাস্তা বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে পয়েন্টের ব্যবধানে সমান হয়ে যাওয়া। সেক্ষেত্রে হেড টু হেডে ফায়দা নিতে পারে বিরাট কোহলির দল। তবে একটি বিষয় উল্লেখ প্রয়োজন যে বাংলাদেশ যদি শ্রীলঙ্কার বিপক্ষে হারেও তবুও কোন সুবিধা পাবেনা ভারত। সেক্ষেত্রে হেড টু হেডে পাকিস্তান পরের রাউন্ডে নাম লেখাবে।
আফগানিস্তান: আফগানিস্তানের ফাইনালে যেতে হলে প্রথমে ভারতকে হারাতে হবে ও বোনাস পয়েন্ট অর্জন করতে হবে। তারপর বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে ত্রিমুখী লড়াইয়ে নামতে হবে। তবে নেট রান রেট খুব খারাপ হওয়ায় তাদের ফাইনাল স্বপ্নটা একটু বেশি মলিন। কারণ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে আফগানরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া