adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিতর্কিত’ অবস্থানেই জাপার ভরাডুবি

ঢাকা: উপজেলা পরিষদের প্রবর্তক জাতীয় পার্টি এবারের নির্বাচনে ভরাডুবির মুখে পড়েছে। দুই দফায় ২১১টি উপজেলায় নির্বাচনে এখন পর্যন্ত তাদের দু’জন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। অথচ জামায়াতের মতো কোণঠাসা অবস্থায় থাকা দলও ২০টি উপজেলায় জয়ী হয়েছে। উপজেলা পরিষদ স্থানীয় সরকার নির্বাচন হলেও অন্যসব রাজনৈতিক দলের তুলনায় ফলাফল বিবেচনায় চরম অস্বস্তিতে দেশের বর্তমান প্রধান বিরোধী দলটির নেতাকর্মীরা। জাতীয় পার্টির এ ভরাডুবির পেছনে দলটির বিগত সময়ে বিতর্কিত ভূমিকাকে দায়ী করছেন বিশ্লেষকরা। বিএনপি-জামায়াত জোটের ভাল ফলাফলের পেছনে জাতীয় পার্টির কোনো ভূমিকাও দেখছেন না তারা।

শুক্রবার রাষ্ট্রবিজ্ঞান সমিতির আলোচনায় বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ বলেছেন, উপজেলা নির্বাচনের মধ্য দিয়ে একটি রাজনৈতিক মেরুকরণ হয়েছে, সেটা হলো রংপুরের মতো জায়গায় বিএনপি জিতেছে। হয়তোবা এ নির্বাচনে জাতীয় পার্টিও বিএনপির সঙ্গে ছিল। আওয়ামী লীগ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হয় বলেই উপজেলা নির্বাচনে বিএনপি জিতেছে উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, স্থানীয় সরকার নির্বাচন দলীয় জনপ্রিয়তার মাপকাঠি নয়।

তবে, ক্ষমতাসীন দল ও জোটের পরাজয়ের পেছনে এসব কারণ মানতে নারাজ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজউদ্দিন খান। রেডিও তেহরানকে তিনি বলেন, বিএনপির সঙ্গে জাতীয় পার্টির কোনো আঁতাত হয়েছে, এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত দেখা যায়নি। আর জাতীয় পার্টি কোনো সময়েই বড় কোনো দল ছিল না। যতটুকু তাদের অবস্থান ছিল, দশম জাতীয় নির্বাচনে তাদের বিতর্কিত ভূমিকা সেটাকে আরো দুর্বল করে দিয়েছে।

সরকারের সাবেক সচিব আলী ইমাম মজুমদার রেডিও তেহরানকে বলেন, নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে নয়, সরকারের সঙ্গেই জাতীয় পার্টির সম্পর্কের প্রমাণ পাওয়া যায়। দলটির নির্বাচনে খারাপ করার পেছনে কারণ হলো তাদের বিতর্কিত ভূমিকা।

জাতীয় পার্টি দিকনির্দেশনাহীন অবস্থায় পথ চলেছে উল্লেখ করে তিনি বলেন, দলটির অবস্থান পরিষ্কার ছিল না বেশ কিছুদিন ধরে। দলের চেয়ারম্যান এইচ এম এরশাদ একদিকে অবস্থান নিয়েছেন, অপরদিকে অবস্থান নিলেন তার স্ত্রী ও দলের প্রেসিডিয়াম সদস্য বেগম রওশন এরশাদ। জাতীয় নির্বাচন নিয়ে দলটির দুদিকে অবস্থানও সাধারণ মানুষের আস্থা না পাওয়ার বড় কারণ বলে মনে করেন তিনি।

দ্রুত অবস্থান পরিষ্কার করে জনগণের পক্ষে অবস্থান না নিলে দলটি সাধারণ মানুষের আস্থায় আসবে এমনটা মনে করার কোনো কারণ দেখছেন না বিশ্লেষকরা। ভুল-ত্রুটি দূর করে ঐক্যবদ্ধ হতে না পারলে জাতীয় পার্টিকে আরো বিরূপ পরিস্থিতিতে পড়তে হতে পারে বলেও শংকা তাদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া