adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিবেশবান্ধব বিদ্যুৎ ব্যবহারে সচেতনতা সৃষ্টিতে শোভাযাত্রা

গাজীপুর: বায়োগ্যাস থেকে উৎপাদিত বিদ্যুৎ পরিবেবান্ধব। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পোল্ট্রির বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদন করে বিদ্যুৎ উৎপাদন করে ব্যবহার করলে বিদ্যুতের চাহিদাও মেটে, আবার পরিবেশও ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

তাই পরিবেশবান্ধব বায়োগ্যাসের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ ব্যবহারের ব্যপারে সচেতনতা সৃষ্টি করতে গাজীপুরের শ্রীপুরে শোভাযাত্রা, আলোচনা সভা ও  নানা-নাতির গম্ভীরা গান অনুষ্ঠিত হয়েছে।

এই উপলক্ষ্যে শ্রীপুর উপজেলার রাজাবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে সিড বাংলা ও জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন সবুজ।

জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশনের উপদেষ্টা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রশিদুল হাসানের সভাপতিত্বে ওই সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশনের উপদেষ্টা ড. ইঞ্জিনিয়ার খোরশেদুল ইসলাম, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এ ইউসুফ, শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের বক্তব্য উপস্থাপনের পর চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত নানা-নাতির গম্ভীরার মাধ্যমে বায়োগ্যাসের ব্যবহার ও এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তির নানামুখী প্রক্রিয়া পরিবেশিত হয়। এছাড়া আলোচনা সভার আগে পোল্ট্রি খামারী, এলাকাবাসী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহণে গরুর গাড়ি ও রিকশাসহ বিশাল একটি শোভাযাত্রা রাজাবাড়ী বাজারের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এ সময় বায়োগ্যাস উৎপাদনে আগ্রহী যেকোনো কৃষক ও ব্যাক্তিকে সিড বাংলা ও জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশনের পক্ষ থেকে প্রযুক্তির বাস্তবায়ন এবং আর্থিক সহায়তার ঘোষণা দেয়া হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া