adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুনমিংয়ে বাংলাদেশিরা নিরাপদ

চীনের কুনমিংয়ে রেলস্টেশনে সন্ত্রাসী হামলায় ৩৩ জন নিহতের ঘটনায় কোনো বাংলাদেশি ক্ষতিগ্রস্ত হননি বলে জানিয়েছে সেখানকার বাংলাদেশ কনস্যুলেট।

তবে বাংলাদেশের কনসাল জেনারেল শাহনাজ গাজী ও স্থানীয় কর্তৃপক্ষ ইউনানে অবস্থানরত বাংলাদেশিসহ বিদেশিদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন।

ইউনানের মেডিকেল কলেজগুলোসহ কুনমিংয়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বহু বাংলাদেশি শিক্ষার্থী লেখাপড়া করছে। বাংলাদেশের ব্যবসায়ীদেরও সেখানে যাওয়া-আসা আছে।

শনিবার রাতে কুনমিং রেলস্টেশনে ওই নৃশংস হামলার কঠোর সমালোচনা করে শাহনাজ গাজী বলেন,“ওই ঘটনায় বাংলাদেশের কেউ হতাহত হননি বলে কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে।”

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, অন্তত দশ হামলাকারী শনিবার স্থানীয় সময় রাত ৯টা ২০ মিনিটে ওই রেলস্টেশনে ঢুকে টিকেট কাউন্টার ও সামনের খোলা জায়গায় থাকা যাত্রীদের ওপর চড়াও হয় এবং নির্বিচারে ছুরি মেরে ২৯ জনকে হত্যা করে। এ সময় পুলিশের গুলিতে চার হামলাকারী নিহত হন।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হামলাকারীদের দ্রুত আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন। দেশটির সরকার ওই হামলার জন্য দায়ী করেছে শিনঝাংয়ের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনকারীদের।

চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল শিনঝাংয়ের সংখ্যালঘু উইঘুর মুসলিমরা দীর্ঘদিন ধরে চীন থেকে আলাদা হওয়ার জন্য আন্দোলন চালিয়ে আসছে। গত এক বছরে সেখানে সহিংসতায় শতাধিক লোকের মৃত্যু হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া