adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এ বছরই ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি: প্রধানমন্ত্রী

চট্টগ্রাম: মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করে বলেছেন, এ বছরই ভারতের সঙ্গেও সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি হবে।  আর এর মধ্য দিয়ে বঙ্গোপসাগরে বাংলাদেশ তার ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় সক্ষম হবে।

শনিবার দুপুরে চট্টগ্রামে নৌ বাহিনীর দুটি যুদ্ধ জাহাজের কমিশনিং অনুষ্ঠানে তিনি বলেন, ভূ-রাজনৈতিক কারণে বাংলাদেশের জলসীমা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর  জলসীমা রক্ষায় নৌ বাহিনীর গুরুত্ব অপরিসীম।

তবে কেবল অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষাই নয়, বরং আন্তর্জাতিক শান্তি রক্ষায়ও বাংলাদেশের নৌবাহিনী ভূমিকা রাখবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন।

দেশের অধিকাংশ মানুষ সমুদ্র এবং এর সম্পদের ব্যাপারে সচেতন নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও জলপথে দেশের নিরাপত্তা এবং অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে একটি ত্রিমাত্রিক নৌবাহিনী গড়ে তোলার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, নৌবাহিনীকে একটি কার্যকর বাহিনী হিসেবে গড়ে তুলতে স্বল্প ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া হয়েছে, যা ২০৩০ সালের মধ্যে বাস্তবায়িত হবে।

শেখ হাসিনা জানান, বাংলাদেশের নৌবাহিনীকে ত্রিমাত্রিক নৌবাহিনীতে পরিণত করতে এই বাহিনীতে ২০১৫ সালের মধ্যে দুটি সাবমেরিক সংযোজেন করা হবে।

পটুয়াখালীর রামনাবাদে একটি বৃহৎ নৌঘাঁটি স্থাপনের প্রক্রিয়া চলছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একটি সাবমেরিন ঘাঁটি স্থাপনেরও চিন্তা-ভাবনা চলছে।

তিনি নৌবাহিনীর কর্মীদের চেইন অব কমান্ড বজায় রেখে কাজ করার আহ্বান জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া