adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগের সব ‘কৌশল’ ব্যর্থ

ঢাকা: প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে পিছিয়ে থেকে দ্বিতীয় ধাপে বিপর্যয় ঠেকাতে বিভিন্ন ‘কৌশল’ হাতে নিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু দ্বিতীয় ধাপেও ব্যর্থ ক্ষমতাসীনদের সব চেষ্টা।প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপেও বিএনপি-জামায়াত জোট থেকে পিছিয়ে দলটি।প্রথম ধাপের বিপর্যয় থেকে শিক্ষা নিলেও তা কাজে লাগাতে ব্যর্থ ক্ষমতাসীনরা।

এ নির্বাচনে বিদ্রোহী প্রার্থী, তৃণমূলে দলীয় নেতাকর্মীদের মধ্যে সমন্বয়হীনতা, এমপি-মন্ত্রীদের সঙ্গে তৃণমূলের দূরত্ব ও ভোটরদের উদ্বুদ্ধ করার ক্ষেত্রে সাংগঠনিক দুবর্লতা প্রকট হয়ে ওঠে। আর তাই প্রথম ধাপের ৯৭ উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ বিএনপি জোট থেকে অনেক পিছিয়ে পড়ে। প্রধম ধাপে পিছিয়ে থাকার পরে এমন মন্তব্য করেছিলেন দলটির নেতারা।

দলীয় সূত্র জানায়, প্রথম ধাপের ভোটের পর পরই একাধিক বৈঠক বসে আওয়ামী লীগের হাইকমান্ড পরাজয়ের প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেন বিদ্রোহী প্রার্থী থাকা এবং জাতীয় ইস্যুগুলোর প্রচারণা। আর বাকি উপজেলাগুলোতে পরাজয় ঠেকাতে বিদ্রাহী প্রার্থীদের নিষ্ক্রিয় রাখতে ‘ব্যাপক’ উদ্যোগও নিয়েছিল আওয়ামী লীগ।

ভোটের আগেও বিদ্রোহী ঠেকাতে দলীয় প্রধান শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফসহ কেন্দ্রীয় নেতা ও সাংগঠনিক সম্পাদকরা ‘দীর্ঘ প্রচেষ্টা’ চালিয়েছিলেন। একই সঙ্গে দলের প্রার্থীদের জয়ী করতে তৃণমূলে সমন্বয়ের উদ্যোগও নিয়েছিলেন তারা।

এছাড়াও উপজেলা নির্বাচনে সাত বিভাগের জন্য আওয়ামী লীগের সাত সাংগঠনিক সম্পাদককে দ্বায়িত্ব দেয়া হয়। আর নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ সাত বিভাগের সাংগঠনিক কার্যক্রমের দায়িত্বরত সম্পাদকদের দেখভাল করার দায়িত্বে রয়েছেন দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের এবং অ্যাডভোকেট সাহারা খাতুন।

প্রথম ধাপের ব্যর্থতার কারণ খুঁজে বের করতে পারলেও তা থেকে ফল আদায় করতে ব্যর্থ দলটি। বিদ্রোহী প্রার্থীদের বহিষ্কার করলেও কোনো লাভ হয়নি আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীর। বিদ্রোহীদের প্রার্থিতা প্রত্যাহার না করায় ব্যক্তি ইমেজে বহু ভোট পেয়েছেন তারা। ফলে দ্বিতীয় ধাপেও দলটির সমর্থিত প্রার্থীদের পরাজয় বরণ করতে হয়েছে।

বৃহস্পতিবার সমাপ্ত হওয়া ১১৫ টির মধ্যে বেসরকারিভাবে ঘোষিত ১১২ উপজেলা নির্বাচনে দুই পক্ষের লড়াইটা হাড্ডাহাড্ডি হয়। ফলে প্রথম ধাপের তুলনায় ব্যবধান কিছুটা কমে এলেও ঘুরে দাঁড়াতে পারেনি ক্ষমতাসীনরা। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ৪৪ জন ও বিএনপি সমর্থিত প্রার্থী ৫৩ জন জয়ী হয়েছেন।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম নতুন বার্তা ডটকমকে বলেন, “আমরা প্রত্যাশা অনুযায়ী বিজয়ী হতে পারিনি। সাংগঠনিক দুর্বলতা, স্থানীয় নেতা ও এমপিদের নেতিবাচক মনোভাবের কারণে অনেক উপজেলায় দল সমর্থিত প্রার্থীদের পরাজয় হয়েছে। শিগগিরই আমরা এসবের কারণ খুঁজে বের করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেব।”

মাঠ পর্যায়ের পরিস্থিতি নিয়ে রাজনীতি বিশ্লেষকরাও মনে করেন, প্রথম ধাপের ৯৭ উপজেলার মতো দ্বিতীয় ধাপেও দলীয় কোন্দল, বিদ্রোহী প্রার্থী, সাংগঠনিক অনৈক্য ও তৃণমূলের নেতাকর্মীদের বিরোধ থাকায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের পরাজয় হয়েছে। স্থানীয় নেতাকর্মীদের মধ্যে চরম অবজ্ঞা ও অসহিষ্ণুতা প্রকাশ পেয়েছে। সাধারণ ভোটাররা কখনোই এ বিষয়টি ভালোভাবে নেয়নি। তাই দ্বিতীয় ধাপে বিপর্যয় ঠেকাতে আওয়ামী লীগের কোনো কৌশলই কাজে লাগেনি।

প্রসঙ্গত, তৃতীয় ধাপে ৮৩ উপজেলায় ১৫ মার্চ, চতুর্থ ধাপে ৯২টি উপজেলায় ২৩ মার্চ এবং পঞ্চম ধাপে ৮১ উপজেলায় ৩১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া