adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভোটগ্রহণ শেষে চলছে গণনা

ঢাকা: ব্যালটবাক্স ছিনতাই, কেন্দ্র দখল, জালভোট, সংঘর্ষ, হতাহতের মধ্য দিয়ে শেষ হলো চতুর্থ উপজেলা নির্বাচনের দ্বিতীয় দফায় ৫২ জেলার ১১৫ উপজেলায় ভোটগ্রহণ। বিশৃঙ্খলার কারণে ১১৫টি উপজেলার মধ্যে ১৫৩টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এখন চলছে গণনা। প্রিজাইডিং অফিসারদের তত্ত্বাবধানে ব্যালট পেপারসহ সরঞ্জামাদি স্ব স্ব কেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষে নেয়া হয়েছে। বিকেল ৪টার পরেই শুরু হয় গণনা।
এর আগে সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ। একটানা চলে বিকেল ৪টা পর্যন্ত। সকালের দিকে ভোটারদের উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রেগুলোতে ভোটার উপস্থিতি বাড়তে থাকে।
বিভিন্ন উপজেলায় ভোটকেন্দ্রে সহিংসতার ঘটনা ঘটেছে। নোয়াখালীর সোনাইমুড়ীতে ভোটকেন্দ্রে সংঘর্ষের ঘটনায় এক ভোটার নিহত হয়েছেন। বেশ কয়েকটি উপজেলায় ১৯ দলীয় প্রার্থী নির্বাচন বর্জন করেছেন।স্থগিত হওয়া ১৫৩টি কেন্দ্রগুলোর মধ্যে- বরিশালের সদরে ১১টি, চাঁদপুরের ফরিদগঞ্জে আটটি, ফেনীর সদরে দুটি, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার একটি, নোয়াখালী সদরে ১১৭টি, সোনাইমুড়িতে তিনটি, ঢাকার সাভারে দুটি, কেরানিগঞ্জে একটি, সিলেটের বালাগঞ্জে একটি, কুমিল্লার লাকসামে দুটি, মনোহরগঞ্জে একটি, বাগেরহাটের ফরিকহাটে একটি, জামালপুরের বকশিবাজারে দু’টি এবং মেলান্দহে একটি।ভোটকারচুপি ও কেন্দ্র দখলসহ বিভিন্ন অভিযোগে বরিশাল, কক্সবাজার, ফেনী ও নোয়াখালী জেলায় আগামী রোববার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি।এদিকে বিএনপি বলেছে, নির্বাচন সুষ্ঠু হয়নি। তবে উপজেলার নির্বাচনের দ্বিতীয় দফার ভোট প্রত্যাখ্যান করবে কি না তা পরিষ্কার করে বলেনি। যদিও প্রথম দফায় আওয়ামী লীগের বিপরীতে বিএনপি নেতৃত্বাধীন ১৯ দলীয় জোট সবখানেই ভালো ফল করেছে। দ্বিতীয় দফায় দেশের ৫২টি জেলার ১১৫টি উপজেলায় মোট ভোটার ১ কোটি ৯৫ লাখ ৯২ হাজার ৮৬৮ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৯৮ লাখ ৫ হাজার ১৫০ জন। মহিলা ভোটারের সংখ্যা ৯৭ লাখ ৮৭ হাজার ৭১৮ জন। ১১৫টি উপজেলায় প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ১ হাজার ৩৪০ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫০০ জন। ভাইস চেয়ারম্যান পদে ৫০৬ জন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৩৪ জন।ভোটকেন্দ্রের সংখ্যা ৮ হাজার ৩২টি এবং কক্ষের সংখ্যা ৫১ হাজার ১২৯টি । এতে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন ৮ হাজার ৩২ জন এবং সহকারী প্রিজাইডিং অফিসার ৫১ হাজার ১২৯ জন। পোলিং অফিসার ১ লাখ ৩  হাজার ৫৮০ জন।এছাড়া নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন ৫২ জন। এর মধ্যে ৪৮ জন জেলা প্রশাসক (সার্বিক) এবং ৪ জন সিনিয়র জেলা নির্বাচন অফিসার।এছাড়া সহকারী রির্টার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন মোট ১১৫ জন এর মধ্যে ১০৯ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ৬ জন উপজেলা নির্বাচন কর্মকর্তা। এ দফায় জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন ১১৫ জন। আর নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন ৪৬৮ জন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া