adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাপক অনিয়ম ও বিক্ষিপ্ত সহিংসতায় ১১৫ উপজেলায় ভোটগ্রহণ

ঢাকা:  ব্যাপক অনিয়ম, কারচুপি, জালভোট এবং বিক্ষিপ্ত সহিংসতার মধ্য দিয়ে দেশের ৫২ জেলার ১১৫টি উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে কোনো বিরতি ছাড়াই বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। এখন চলছে ভোট গণনার কাজ।  

অনিয়ম, কারচুপি, ভোটদানে বাধা এবং হামলার অভিযোগে কমপক্ষে আটটি উপজেলায় নির্বাচন বর্জন করেছে বিএনপি ও ১৯ দলীয় জোট সমর্থিত প্রার্থীরা। ভোট বর্জন করা উপজেলাগুলো হলো: বরিশাল সদর, ভোলার চরফ্যাশন ও বোরহানউদ্দিন, নোয়াখালীর কোম্পানীগঞ্জ ও কবিরহাট, চাঁদপুরের ফরিদগঞ্জ, মাদারীপুরের শিবচর ও কুষ্টিয়ার মিরপুর।

 
এছাড়া বিভিন্ন স্থানে বিএনপি সমর্থিতরা ব্যাপক কারচুপি, জালভোট ও প্রশাসনের হস্তক্ষেপের অভিযোগ এনেছেন। কেন্দ্রীয়ভাবে বিএনপি এই নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ করেছে। তবে নির্বাচন কমিশন সব অভিযোগ অস্বীকার করে বলেছে, কয়েকটি স্থানে বিক্ষিপ্ত অপ্রীতিকর ঘটনা ছাড়া ভোট ছিল উৎসবমুখর।

সাতটি উপজেলায় ভোট বর্জন করে প্রার্থীরা পুনঃ ভোটগ্রহণের দাবি জানিয়েছেন। এর প্রতিবাদে বেশ কয়েকটি স্থানে হরতালও ডেকেছে স্থানীয় বিএনপি। নোয়খালীর সোনাইমুড়িতে নির্বাচনী সহিংসতায় এক শিবির কর্মী মারা গেছেন। এছাড়া ব্যাপক কারচুপির অভিযোগে নোয়াখালী সদর উপজেলার ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

এদিকে, ভোটগ্রহণ চলাকালে যশোরের চৌগাছা, চট্টগ্রামের লোহাগাড়া, মেহেরপুরের গাংনীসহ বেশ কয়েকটি স্থানে বিএনপি সমর্থিত প্রার্থী ও তার সমর্থকদের ওপর হামলা করেছে সরকার সমর্থকরা। চট্টগ্রামের লোহাগাড়ায় দুই পক্ষের সংঘর্ষে আহত হয়েছেন দুই সহকারী প্রিজাইডিং অফিসার।

দ্বিতীয় দফায় দেশের ৫২ জেলার ১১৫ উপজেলায় ভোটগ্রহণ কর হয় বৃহস্পতিবার। দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনে মোট এক হাজার ৩৭৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫২১ জন এবং সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৪০ জন রয়েছেন। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামীসহ অন্যান্য দলের সমর্থিত প্রার্থী রয়েছে। এর বাইরেও রয়েছে দুই দলের অনেক বিদ্রোহী প্রার্থী। প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থীরাও। স্থানীয় সরকার নির্বাচন হলেও উপজেলা নির্বাচন মূলত আওয়ামী লীগ ও বিএনপির মর্যাদার লড়াইয়ে পরিণত হয়েছে।

 নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে আছেন সেনা, নৌ, বিজিবি, র্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। বিশৃঙ্খল পরিবেশ ও নাশকতারোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর অবস্থানে রাখা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া