adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৯৮টি শাল গাছ কাটার অনুমোদন

ঢাকা: জয়দেবপুর ময়মনসিংহ সড়ক উন্নয় প্রকল্প বাস্তবায়নের জন্য জয়দেবপুর হতে মাওনা পর্যন্ত মহাসড়কের ৪৯৮টি শাল গাছ কাটা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভূঁইয়া  সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সংরক্ষিত প্রাকৃতিক বন থেকে ২০১৫ সাল পর্যন্ত গাছ না কাটার যে সিদ্ধান্ত তা আংশিক শি্থিল করে মন্ত্রিসভা এ অনুমোদন দিয়েছে।

মোশাররফ হোসাইন ভূঁইয়া বলেন, ২০১০ সালের ৩০ ডিসেম্বর মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছিল ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত গাছ কাটার ওপর নিষেধাজ্ঞা থাকবে। পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার জন্য এটা করা হয়েছিল। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের স্বার্থে মন্ত্রিসভা গাছ কাটার অনুমোদন দিয়েছে।

মন্ত্রিসচিব বলেন, জয়দেবপুর-ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পের দুইটি অংশ সেনাবাহিনী বাস্তবায়ন করছে। সেনাবাহিনী সড়ক উন্নয়নে ভাওয়াল গড়ে কিছু গাছ কাটার অনুরোধ করেছে। গাছ কেটে অন্য স্থানে সমান সংখ্যক গাছ রোপন করা হবে।

এর আগে সরকার ২০১২ সালের ৩১ অক্টোবর পাঁচ হাজার ৭০০ গাছ কাটার অনুমতি দিয়েছিল।

মন্ত্রিসভায় বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থার আন্তর্জাতিক স্বীকৃতির ফলে মানিলন্ডারিংয়ের ধূসর তালিকা থেকে বাংলাদেশ বেরিয়ে হয়েছে। এতে আন্তর্জাতিক ব্যাংকিং সেক্টরের সম্পর্ক বাড়বে। বৈদেশিক বাণিজ্যের খরচ কমে যাবে। বৈদেশিক সহায়তা বাড়বে। বিভিন্ন দেশ ও দাতা সংস্থাও এগিয়ে আসবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া