adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঠে নেমেছে সেনাবাহিনী

ঢাকা: দ্বিতীয় দফার ৫২টি জেলার ১১৬টি উপজেলার নির্বাচনকে কেন্দ্র করে মাঠে নেমেছে সেনাবাহিনী। মঙ্গলবার সকাল থেকে দ্বিতীয় দফার উপজেলাগুলোতে তাদের উপস্থিতি চোখে পড়ে। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় তাদের মাঠে নামানো হয়েছে।

জানা যায়, গতকাল সোমবার বিকেলে এবং রাতেই নির্বাচনী এলাকাগুলোতে পৌঁছেছে সেনাবাহিনী।

র‌্যাব, পুলিশ, আনসার, বিজিবিসহ অন্যান্য আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে নেমেছে তারা। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ ফেব্রয়ারি দ্বিতীয় দফার ১১৬টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন ১১৭টি উপজেলার তফসিল ঘোষণা করলেও কক্সবাজারের মহেশখালী উপজেলার নির্বাচন ১ মার্চ অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, নির্বাচনের আগের দুই দিন এবং নির্বাচনের পরের দুই দিন ও নির্বাচনের দিনসহ মোট ৫ দিন সেনাবাহিনী মাঠে থাকবে। সে অনুযায়ী মঙ্গলবার থেকে সেনাবাহিনীসহ র‌্যাব, বিজিবি, কোস্টগার্ড, আনসার এবং পুলিশ সদস্যরা দ্বিতীয় দফার উপজেলাগুলোতে মাঠে নেমেছে।

দ্বিতীয় দফায় ১১৭টি উপজেলায় মোট ১ হাজার ৭৪৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৭১৯ জন। ভাইস চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা ৬৩৮ জন। মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা ৩৮৭ জন। তবে একটি উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে ১ মার্চ।

১১৭টি উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৯৮ লাখ ৫১ হাজার ১৭৬ জন। আর ভোট কেন্দ্রের সংখ্যা হচ্ছে ৮ হাজার ১৩১টি এবং ভোট কক্ষের সংখ্যা হচ্ছে ৫১ হাজার ৬৯৮টি। এতে প্রিজাইডিং অফিসারের দায়িত্বে থাকবেন ৮ হাজার ১৩১ জন এবং সহকারী প্রিজাইডিং অফিসারের সংখ্যা ৫১ হাজার ৬৯৮ জন। পোলিং অফিসারের সংখ্যা ১ লাখ ৩  হাজার ৫৮০ জন।

রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন ৫২ জন। এর মধ্যে ৪৮ জন জেলা প্রশাসক ( সার্বিক) এবং ৪ জন সিনিয়র জেলা নির্বাচন অফিসার।

এছাড়া সহকারী রির্টার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন মোট ১১৭ জন। এর মধ্যে ১০৯ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ৮ জন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

এ দফায় জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করবেন ১১৭ জন। আর নির্বাহী  ম্যাজিস্ট্রেট থাকবেন ৪৬৮ জন।

প্রসঙ্গত, পাঁচ দফায় ৪৬৮টি উপজেলায় নির্বাচনী তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এগুলোর মধ্যে প্রথম দফায় ১৯ ফেব্রুয়ারি ৯৭টি উজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দ্বিতীয় দফার ১১৭টি উপজেলা ভোটগ্রহণ হবে ২৭ ফ্রেব্রুয়ারি, তৃতীয় দফার ৮৩টি উপজেলার ভোটগ্রহণ হবে ১৫ মার্চ এবং চতুর্থ দফার ৯২টি উপজেলায় ভোটগ্রহণ হবে ২৩ মার্চ। আর পঞ্চম দফায় ৭৪টি উপজেলায় ভোটগ্রহণ হবে ৩১ মার্চ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া