adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আন্দোলন-প্রতিবাদে মুখর জবি

ঢাকা: পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) হারুন অর রশিদ ও কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামানকে প্রত্যাহার ও বিশ্ববিদ্যালয়ের বেদখল থাকা তিব্বতসহ আরো ১০টি হল উদ্ধারের দাবিতে পৃথকভাবে বিক্ষোভ সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও সাধারণ শিক্ষার্থীরা। পাশাপাশি বেদখলকৃত হল উদ্ধরের দবিতে গণসাক্ষর কর্মসূচিও চলছে।

মঙ্গলবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের ভাস্কার্যের সামনে শিক্ষার্থীরা ও শহীদ মিনারের সামনে শিক্ষকরা এ সমাবেশ করেন। দুপুর দেড়টার দিকে গণসাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ এমপি।

সকাল ১০টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। পরে বেলা ১১টার দিকে মুক্তিযুদ্ধের ভাস্কর্যের সামনে সমাবেশ করেন তারা। এসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত ‘আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় যোগ দিতে এসে সমাবেশে একাত্মতা পোষণ করে বক্তব্য দেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ এমপি। আন্দোলনে শিক্ষার্থীদের আজকের সামবেশে শাখা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মামুন একাত্মতা পোষণ করে বক্তব্য দেন। পাশাপাশি শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট ও ছাত্র ফেডারেশনের নেতা-কর্মীরা বক্তব্য দিয়েছেন। বেলা একটা পর্যন্ত ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছেন শিক্ষার্থীরা।

শিক্ষক সমিতির সমাবেশ

বেলা ১১টার দিকে পৃথক সমাবেশে শিক্ষক সমিতির সমাবেশে বক্তারা বলেন, শিক্ষক-শিক্ষার্থীর ওপর হামলায় জড়িত থাকার পরও পুলিশের উপকমিশনার হারুন অর রশিদ ও কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মনিরুজ্জামানকে প্রত্যাহার করেনি সরকার। তাই বেদখল থাকা হল উদ্ধারসহ পুলিশের ওই দুই কর্মকর্তার প্রত্যাহারের দাবিতে আন্দোলন চালিয়ে যাবে শিক্ষক সমিতি।

ছাত্রলীগের আলোচনা সভা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা-৬ আসনের এমপি কাজী ফিরোজ রশিদ বলেন, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে জগন্নাথের (তৎকালীন জগন্নাথ কলেজের) ছাত্ররা ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধে বেশি অবদান রেখেছে। তাই জগন্নাথের বেশি সুযোগ সুবিধা থাকা উচিত। অতি শিগগির বেদখলকৃত হলগুলো উদ্ধারের সহায়তায় সংসদে আলোচনা করা হবে বলেও জানান তিনি।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শরীফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সিরাজুর ইসলাম সঞ্চালনায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান, ট্রেজারার সেলিম ভুঁইয়া, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি বদিউজ্জামান সোহাগ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আধ্যাপক আলী আক্কাস প্রমুখ।

বিভিন্ন সংগঠনের প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ

সকাল থেকে বিশ্বব্যিালয়ের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন পুলিশের হামলা ও হল উদ্ধারের দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে। এসময় বিভিন্ন স্লোগানে সমাবেশটি মুখরিত করে রাখেন ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী লাকী আক্তার।

প্রসঙ্গত, ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বতন্ত্র সংসদ সদস্য হাজী সেলিমের দখলে থাকা বিশ্ববিদ্যালয়ের তিব্বত হল উদ্ধার করতে গেলে গত রোববার শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে শিক্ষক, সাংবাদিকসহ কয়েকশ শিক্ষার্থী আহত হন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া