adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এক সপ্তাহের মধ্যে সিইটিপি নির্মাণের নির্দেশ শিল্পমন্ত্রীর

ঢাকা: আগামী এক সপ্তাহের মধ্যে সাভার চামড়া শিল্পনগরিতে কেন্দ্রীয় বর্জ্যশোধনাগার (সিইটিপি) নির্মাণ কাজ শুরু করতে ঠিকাদার প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, “এ সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে কোনো ধরনের গড়িমসি হলে, দায়িদের কোনোভাবেই ছাড় দেয়া হবে না।” একই সঙ্গে তিনি ট্যানারি স্থানান্তর কার্যক্রম শুরু করতে উদ্যোক্তাদের প্রতিও আহবান জানান।

সোমবার রাজধানীর হাজারীবাগের ট্যানারিগুলো সাভারে স্থানান্তরসহ ঢাকা চামড়া শিল্পনগরি প্রকল্পের সার্বিক বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন। শিল্প মন্ত্রণালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, পরিবেশ ও বনসচিব মো. শফিকুর রহমান পাটোয়ারী, বিসিক চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বুয়েট, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ), বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুট ওয়্যারস এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) এবং নির্মাতা প্রতিষ্ঠান জেএলইপিসিএল-ডিসিএল-জেভি’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় বন ও পরিবেশমন্ত্রী বলেন, “ট্যানারি দূষণের কারণে ঢাকা মহানগরি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। চামড়া শিল্পখাতে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ থাকলেও শিল্পের আগে মানুষকে বাঁচাতে হবে।”

পরিবেশগত কমপ্লায়েন্স অনুসরণ না করা হলে, চলতি বছরের ৩১ ডিসেম্বরের পর ইউরোপিয়ান ইউনিয়নের বাজারে বাংলাদেশি চামড়াজাত পণ্য রফতানি বন্ধ হয়ে যাবে বলে তিনি উদ্যোক্তাদের স্মরণ করিয়ে দেন।

তিনি সিইটিপি নির্মাণ ও ট্যানারি স্থানান্তর প্রক্রিয়া একই সঙ্গে চালু রাখার ওপর গুরুত্ব দেন।

সভায় হাজারিবাগ থেকে দ্রুত ট্যানারি স্থানান্তরের বিষয়ে আলোচনা হয়। এ সময় জানানো হয়, ইতিমধ্যে ৮২ জন ট্যানারি মালিক তাদের প্লটের বিপরীতে লে-আউট প্লান জমা দিয়েছেন। এর মধ্যে ৩৫টি লে-আউট প্লান ইতোমধ্যে অনুমোদন দেয়া হয়েছে। অনুমোদিত এসব প্লটের নকশা অনুযায়ী দ্রুত নির্মাণ কাজ শুরু করা হবে বলে উদ্যোক্তারা সভায় অবহিত করেন।

সভায় ট্যানারি মালিকদেরকে কমিটি করে অগ্রাধিকার তালিকা অনুযায়ী স্থানান্তর শুরু করতে নির্দেশনা দেয়া হয়। স্থানান্তর কার্যক্রম শুরু হলে সরকার পর্যায়ক্রমে ক্ষতিপূরণের ২৫০ কোটি টাকা ছাড় করবে বলে উদ্যোক্তাদের আশ্বস্ত করা হয়

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া