adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলায় নতুন বই এসেছে ২২৫১টি

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এ পর্যন্ত নতুন বই এসেছে ২২৫১টি। এর মধ্যে সবচেয়ে বেশি এসেছে কবিতার বই। মেলার ২২তম দিনে নতুন বই এসেছে ১৬০টি এবং মোড়ক উন্মোচিত হয়েছে ২০টি বইয়ের।

মেলার দিন যতই ফুরিয়ে আসছে, ততই বাড়ছে পাঠক-দর্শনার্থীর সংখ্যা। সেই সঙ্গে খ্যাতিমান লেখকদেরও ঘনঘন দেখা যাচ্ছে মেলা প্রাঙ্গণে। তবে তারা পাঠকদের বইয়ে অটোগ্রাফ দিতেই ব্যস্ত থাকছেন বেশি। তাদের মধ্যে থেকে শনিবার মেলায় দেখা গেছে কথাসাহিকিত্যক অধ্যাপক জাফর ইকবাল, আনিসুল হক ও মোহিত কামালকে।

লেখকের কথা

কথাসাহিত্যিক অধ্যাপক জাফর ইকবাল বলেন, আমি দরজা জানালা খোলা রাখার পক্ষপাতি। কারণ শিশু, কিশোর বা তরুণ যে-ই হোক, তারা যদি বিদেশী লেখকের বই পড়ে তাহলে বিদেশী সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে। তবে খেয়াল রাখতে হবে আমরা শিশুদের বিদেশী কোন্ বইটি পড়তে দেব। এক্ষেত্রে প্রকাশককে সচেতন হতে হবে।

তিনি বলেন, আকাশ সংস্কৃতির কারণে আমাদের শিশুরা সর্বক্ষণই বিদেশী কার্টুন বা রূপকথার কল্পকাহিনী শুনছে ও দেখছে। যেহেতু এ সংস্কৃতি থেকে আমরা বের হতে পারছি না, সে ক্ষেত্রে আমাদের টিভি চ্যানেলগুলোর উচিত দেশীয় লোকসাহিত্য, ঠাকুরমার ঝুলি, ঈশপের গল্প নিয়ে বিদেশী চ্যানেলগুলোর মত কার্টুন ও রূককথার গল্প তৈরি করা। যেন আমাদের শিশুরা নিজস্ব সংস্কৃতিকে আঁকড়ে ধরে বিদেশী সংস্কৃতির ভালটি গ্রহণ করতে পারে।

রোববার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে অধ্যাপক আবদুল হাফিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করবেন শামসুজ্জামান খান। প্রবন্ধ উপস্থাপন করবেন কথাশিল্পী সেলিনা হোসেন। আলোচনায় অংশগ্রহণ করবেন তসিকুল ইসলাম রাজা, শাহিদা খাতুন এবং মোস্তফা তারিকুল আহসান। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া