adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

রিয়াদঃ যথাযোগ্য মর্যাদা আর ভাষা শহীদদের প্রতি শ্রব্ধা জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশের মতো সৌদি আরবেও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়।

সকাল ৯টায় রিয়াদস্থ বাংলাদেশ দুতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির উদ্বোধন করেন মান্যবর রাষ্ট্রদূত মোহাম্মদ শহীদুল ইসলাম। এসময় দূতাবসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারী ছাড়াও রিয়াদ বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত সবার উদ্দেশ্যে বলেন, “শহীদদের এই ত্যাগ এখন শুধু আমাদের নয়, এটা এখন আন্তর্জাতিক মর্যাদা পেয়েছে। সারা পৃথিবীব্যাপী এখন এই দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে।”

এসময় তিনি আরো বলেন, “বাংলাদেশ এমন একটি দেশ যে দেশটির এমন কিছু গুণ রয়েছে যা বিশ্বের অন্য কোনো দেশের নেই। বিশ্ব সংস্থাগুলো অবাক হয়ে যায়, কারণ বাংলাদেশকে যে টার্গেট দেয়া হয় দেশটি (বাংলাদেশ) টার্গেটের পূর্বেই তা পূর্ণ করে”।

তিনি মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রবাসে (সৌদি আরবে) বাংলাদেশীদের একত্রে কাজ করার জন্য আহ্বান জানান। প্রবাসী বাংলাদেশীদের কথা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, “আজকে যে আন্তর্জাতিক দিবসটি পালিত হচ্ছে তা কানাডার দুজন বাঙালির অবদানের জন্য হচ্ছে, ঠিক তেমনি আমি সৌদি প্রবাসীদের প্রতি আশা করব তারাও একদিন এমন একটা কিছু করে দেখাবে যখন মানুষ বলবে এটা সৌদি প্রবাসীদের অবদান”।

অনুষ্ঠানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শুনান যথাক্রমে ড. মিজানুর রহমান, কাউন্সিলর মনিরুল ইসলাম এবং দ্বিতীয় সচিব মিজানুর রহমান।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে দূতাবাসে গান পরিবেশন ও কবিতা আবৃত্তির আয়োজন করা হয়, গান পরিবেশ করেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের (ইংরেজি বিভাগ) ছাত্রশিক্ষকবৃন্দ। কবিতা আবৃত্তি করেন রিয়াদের বিশিষ্ট আবৃত্তিকারগণ। এদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন, কবি শাহজাহান চঞ্চল, মোয়াজ্জেম হোসেন, মামুনুর রশীদ প্রমুখ।

এসময় স্কুল শিক্ষার্থীদের কবিতা আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কন প্রতিজগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। বিভিন্ন বিভাগে মোট ৩১ জন। দুটো করে পুরস্কার জিতে নেন দু’জন কৃতী শিক্ষার্থী এদের মধ্যে কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় পুরুস্কার জিতে নেন মায়মুনা আফসার এবং রচনা এবং স্বরচিত কবিতায় পুরুস্কার জিতে নেন সুমাইয়া ইসলাম। এরা দু’জনেই বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বাংলা মাধ্যমের শিক্ষার্থী।

বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন মান্যবর রাষ্ট্রদূতসহ দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারা।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, দূতাবাসের প্রধান কর্মকর্তা আইয়ুব।

অনুষ্ঠানে দূতাবাসে উপস্থিত ছিলেন, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব ডা. আরিফুর রহমান, বঙ্গবন্ধু ফাউন্ডেশন সভাপতি ডা. কাজী মাসুদ, সেক্রেটারি আব্দুস সালাম, প্রবাসী সাংবাদিক ফোরাম (প্রসাফ) সভাপতি আবুল বশির, প্রসাফ সহসভাপতি ইকবাল হোসেন সহ বিভিন্ন গণমাধ্যম কর্মীরা। অনুষ্ঠান চলাকালীন সময়ে প্রাঙ্গণটি বিভিন্ন শ্রেণী পেশার মানুষের পদচারনায় বাংলাদেশীদের এক মিলনমেলায় পরিণত হয়। সবশেষে দেশবাসীর উদ্দেশ্যে দোয়া ও মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া