adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘনীভূত হচ্ছে ইউক্রেন সঙ্কট, স্পিকারের পদত্যাগ

ঢাকা: সরকারের পক্ষ থেকে সমঝোতার ও আগাম নির্বাচনের ঘোষণা দেয়া হলেও ক্রমেই ঘনীভূত হচ্ছে ইউক্রেনের রাজনৈতিক সঙ্কট। এরইমধ্যে চলমান রাজনৈতিক সহিংসতা বন্ধে দেশটির প্রেসিডেন্ট ও বিরোধী নেতারা যে চুক্তি করেছে তাতে সমর্থন জানায়নি বিক্ষোভকারীদের একটি অংশ। তারা কিয়েভে সরকারি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা ও ভবন এরইমধ্যে দখল করে নিয়েছে।
এদিকে গতকালের ঘোষণার পর থেকেই ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভিকটর ইয়ানুকোভিচ কার্যত প্রহরা শূন্য হয়ে পড়েছেন। অন্যদিকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির পার্লামেন্টের স্পিকার ভোলোদামির রায়বাক। যদিও শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তিনি তার পদত্যাগের ঘোষণা দিলেও অনেকেই মনে করছেন বিষয়টি রাজনৈতিক।
উল্লেখ্য, সরকার ও বিরোধীদের মধ্যে শুক্রবার হওয়া ওই নতুন চুক্তিতে বলা হয়েছে, ডিসেম্বরের মধ্যে আগাম নির্বাচনের ডাক দিবেন প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ। একই সাথে দুদিনের মধ্যে অর্ন্তবর্তী সরকার প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। চুক্তিতে আরও বলা হয়েছে, প্রেসিডেন্টের ক্ষমতা খর্ব করে ক্ষমতা সংসদের কাছে বন্টন করতে ২০০৪ সালের সংবিধানে ফেরার প্রক্রিয়া শুরু করবেন প্রেসিডেন্ট।
যদিও কিছু বিক্ষোভকারী মনে করছেন, এই চুক্তির ফলে দেশটির সাবেক বিরোধী নেত্রী ইউলিয়া তিমোশেঙ্কোও জেল থেকে ছাড়া পেতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া