adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অনুমতি সহজলভ্য, পর্যবেক্ষণের দায় নেই

ঢাকা: কুড়িগ্রামের ছত্রপুর এলাকার যুবক নূর হোসেন। জীবিকার তাগিদে এসেছিলেন রাজধানীতে। পরিচিত লোকজনের সহায়তায় শুরু করেন রাজমিস্ত্রির কাজ। এরপর ছোট ভাই মোহাম্মদ আলমকেও নিয়ে আসেন ঢাকায়। দুই ভাই মিলে সংসারের হাল ধরেন। দুই ছেলেকে বিয়ে দিয়ে সংসারে চাঁদের হাট বসানোর স্বপ্ন বাবা-মার।
কিন্তু যেদিন নূর হোসেনের নিথর দেহ গ্রামের কাঁচা-পাকা বাড়ির উঠানে গিয়ে থেমে গেল সেদিন তারা বুঝলেন, স্বপ্নটা মিথ্যেই ছিল। গরীবের স্বপ্নগুলোর হালও তাদের জীবনযাপনের মতোই যাচ্ছেতাই, বিছানার কাঁথাটার মতোই শতছিন্ন।
রাজধানীর রমনা এলাকায় ডরিক ডেভেলপম্যান্ট কোম্পানির নয় তলা ভবনের নির্মাণকাজ করছিলেন নূর হোসেন। বাঁশের মাচা পেতে ভবনের বাইরের দেয়ালে কাজ করার সময় তিন তলা থেকে পড়ে যান। তাৎক্ষণিকভাবে হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
ছোট ভাই মোহাম্মদ আলম বাংলামেইলকে জানান, গত বছরের ৯ এপ্রিল ঘটে এ দুর্ঘটনা। ঘর পোড়া গরু সিঁদুরে মেঘ দেখলেই ডরায়। বাবা-মা এখন শেষ অবলম্বন আলমকে আর নির্মাণ শ্রমিকের কাজ করতে দিতে চান না। ফলে অভাব-অনটনে দিন যাচ্ছে। নূর হোসেনের দাফনের জন্য মালিকপক্ষ অল্প কিছু আর্থিক সহায়তা দিয়েছে। মালিকপক্ষ আরো টাকা দিবে এমন আশ্বাস দিয়েছিলেন ফোরম্যান। কিন্তু তা আর মিলেনি।
তবে ভবনটির মালিকপক্ষ বা ঠিকাদারকে চিনে না নূর হোসেনের স্বজনরা।
রাজধানীতে প্রায় প্রতিদিনই এমন ঘটনা ঘটছে। নূর হোসেনের মতো ইমারত নির্মাণশ্রমিকরা দুর্ঘটনায় হতাহত হচ্ছেন। প্রাণ হারানো বা পঙ্গু শ্রমিকদের পরিবারগুলোর ভাগ্যেও ঘটছে একই পরিণতি। সর্বশেষ গত শনিবার বাড্ডায় দেয়ালচাপা পড়ে একইসঙ্গে দুই শ্রমিক প্রাণ হারান।

শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানগুলোর হিসাবে, দেশে প্রায় ৩০ লাখ নির্মাণ শ্রমিক ঝুঁকিপূর্ণ পরিবেশে কাজ করছে। তাদের  পেশাগত নিরাপত্তার বালাই নেই। প্রতি বছর দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে শত শত শ্রমিক। মালিকপক্ষের ভুল বা অবহেলার কারণে শ্রমিকরা প্রাণ হারালেও দায়ীদের বিরুদ্ধে মামলা হয় না। হয় না ঘটনার তদন্ত। কাজের অধিকার ও পরিবেশ সম্পর্কে সচেতন না থাকার কারণে মিলে না ন্যায্য ক্ষতিপূরণও।
বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনসিসি) অনুযায়ী, কাজের সময় শ্রমিকদের মাথায় হেলমেট পরা বাধ্যতামূলক। নির্মাণকাজের শুরু থেকে শেষ পর্যন্ত নাইলনের জাল দিয়ে পুরো ভবন ঢেকে দিতে হবে। সড়ক থেকে কমপক্ষে দেড় মিটার দূরত্বের নির্মাণাধীন ভবনকে অবশ্যই ২ দশমিক ৪ মিটার বেষ্টনী দিয়ে ঘিরে দিতে হবে। কিন্তু বাস্তবে এর প্রয়োগ খুব বেশি দেখা যায় না। রাজউক প্রতিবছর গড়ে ৮ হাজার ভবন নির্মাণের অনুমতি দেয়। কিন্তু ভবনগুলোর নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ করার মতো জনবল প্রতিষ্ঠানটির নেই।
নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) ও নির্মাণ শ্রমিক ইউনিয়নসহ কয়েকটি সংগঠন এই অসহায় ইমারত শ্রমিকদের অধিকার আদায়ে ১২ দফা দাবিতে আন্দোলন করছে।
ইনসাব এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) তথ্যমতে, ২০১২ সালে ইমারত নির্মাণের সময় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৪৯ জন। ২০১১ সালে মারা গেছেন ৩৮৮জন, ২০১০ সালে ৩৮৮ জন, ২০০৯ সালে ২৬৫ জন, ২০০৮ সালে ৩২০ জন ও ২০০৭ সালে ২২২ জন নির্মাণ শ্রমিক কর্মস্থলে প্রাণ হারিয়েছেন। এরমধ্যে গৃহনির্মাণের সময় নিহত হয়েছেন ২০১১ সালে ১৮৩ জন, ২০১০ সালে ১৪২ জন, ২০০৯ সালে ৯৩ জন, ২০০৮ সালে ১২০ জন ও ২০০৭ সালে ১০৩ জন। ২০১৩ সালে মৃত্যু হয়েছে প্রায় আড়াইশ শ্রমিকের (হিসাব চূড়ান্ত হয়নি)। শ্রমিকরা মারা গেছেন ভবন থেকে পড়ে এবং বিদ্যুৎস্পৃস্ট হয়ে।
পরিসংখ্যানে দেখা গেছে, ছয় বছরে শ্রমিকদের এ মৃত্যুহার বাড়ছে। ইনসাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাংলামেইলকে বলেন, ‘শ্রমিক ও শ্রমিকদের নিয়োগদাতারা শ্রমিকের অধিকারের ব্যাপারে সচেতন নয়। এ কারণে আমরা পদে পদে নিগৃহীত ও বঞ্চিত হচ্ছি। বেশিরভাগ শ্রমিক ঝুঁকি নিয়ে কাজ করেন।’
তিনি জানান, ভবন নির্মাণের ক্ষেত্রে বিল্ডিং কোড এবং ২০০৬ সালের শ্রম আইন অনুযায়ী শ্রমিকদের কয়েকটি বিষয়ে সচেতন থাকতে হয়। শ্রমিকদের থাকার পরিবেশ, স্বাস্থ্য, কাজের ক্ষেত্রে ঝুঁকি মোকাবেলার ব্যবস্থা, খাবার ইত্যাদি বিষয়ে নির্দেশনা দেয়া আছে। এসব বিষয় ঠিক আছে কি না তা পর্যবেক্ষণের দায়িত্ব রাজউকের প্রকৌশলী এবং শ্রম অধিদপ্তরের প্রধান কারখানা পরিদর্শকের।
শ্রম আইন ২০০৬-এর ৩২৩ ধারায় বলা হয়েছে, সব শ্রমিকের নিরাপত্তার জন্য শ্রমমন্ত্রীর নেতৃত্বে জাতীয় পর্যায়ের শিল্প স্বাস্থ্য কাউন্সিল গঠন করতে হবে। স্থানীয় পর্যায় এমন কমিটি হবে। এ কমিটি ক্ষতিপূরণের বিষয়টি নির্ধারণ করবেন।
ইনসাব সম্পাদক আব্দুর রাজ্জাক ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘৩২৩ ধারা এখনো বাস্তবায়ন হয়নি। ইমারত নির্মাণে যাদের পরিদর্শনে যাওয়ার কথা তারা এখন পরির্দশে যান না। দু’এক জায়গায় আমরা নিয়ে গেলে তারা নোটিশ করে চলে আসেন। পরে রফা হয়ে যায় সব।’
এ শ্রমিক নেতা আরও বলেন, ‘আইন অনুয়ায়ী ইমারত নির্মাণকারী বা মালিক শ্রমিক নিয়োগ করবেন। কিন্তু বাস্তবে তৃতীয় পক্ষ বা নিবন্ধনহীন ঠিকাদার (কন্ট্রাকটর) এ শ্রমিক নিয়োগ করে। তাই আইনগতভাবে অধিকার নিয়ে খুব বেশি এগুনো যাচ্ছে না। তবে আমরা চেষ্টা করি একটি ক্ষতিপূরণ আদায় করে দিতে। রিহ্যাবের সদস্যরা মোটামুটি ক্ষতিপূরণ দিয়ে থাকে’।   
এসব অভিযোগ অবশ্য স্বীকার করলেন শ্রম পরিদপ্তরের প্রধান কল-কারখানা পরিদর্শক হাবিবুল ইসলাম। কিন্তু লোকবল ও যানবাহনের সঙ্কটের অজুহাত দিলেন। তিনি জানান, বর্তমানে তারা গার্মেন্টস কারখানায় পরির্দশন করছেন। পরির্দশন করে শ্রম আদালতে মামলাও করা হচ্ছে।
রিয়্যাল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) সভাপতি নসরুল হামিদ বীপু সম্প্রতি (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে) বলেন, ‘আমরা সদস্য প্রতিষ্ঠনগুলোকে চিঠি দিয়ে বিল্ডিং কোডের লেবার সেফটি রুলস মানার কথা বলে দিয়েছি। শ্রমিকদের ডেভেলপার প্রতিষ্ঠান নিয়োগ দেয় না, দেয় কন্ট্রাকটররা। এখানে দায়িত্ব তাদের। এরপরও মানবতার খাতিরে আমাদের সদস্যরা ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান করে।’
হয় না মামলা, মিলে না ন্যায্য ক্ষতিপূরণ
সরকারের উপেক্ষা ও অবহেলার কারণে নিরূপায় শ্রমিকরা মালিকপক্ষের সঙ্গে সমঝোতা করে মোটামুটি একটা ক্ষতিপূরণ নিয়ে চুপচাপ থাকে। শ্রমিক নেতারা বলেন, বড় ঘটনা ছাড়া চাপ প্রয়োগ না করে মালিকপক্ষের সঙ্গে সমঝোতায় যেতে হয়। এক্ষেত্রে পুলিশের সহায়তা নিতে হয় শ্রমিকপক্ষকে। বেশিরভাগ ঘটনায় মামলা না হওয়ার কারণে পুলিশও কঠোর পদক্ষেপ নেয় না। আলোচিত ঘটনাগুলোয় মোটামুটি সন্তোষজনক ক্ষতিপূরণ পেয়েছে নিহত শ্রমিদের পরিবার। তবে বাড়েনি সচেতনতা।
এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (ডিসি- মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিস) মাসুদুর রহমান বলেন, ‘ইমারত নির্মাণ শ্রমিকরা মালিকপক্ষের কোনো ত্রুটির কারণে দুর্ঘটনায় নিহত হলে অবহেলাজনিত অপরাধে মামলা করা যেতে পারে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে ভুক্তভোগীরা অভিযোগ দায়ের করেন না। তাই ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকে। তবে উভয়পক্ষের সমঝোতা এবং মানবিক দিকগুলো আমরা দেখে থাকি।’
মহানগর পুলিশের কয়েকজন কর্মকর্তা জানান, দরিদ্র শ্রমিকরা উচ্চবিত্ত মালিকের বিরুদ্ধে মামলা করতে রাজি হন না দুই কারণে: এক. হেরে যাওয়ার ভয়। দুই. ঝামেলা এড়িয়ে আর্থিক সহযোগিতার আশ্বাস। এ কারণে পুলিশও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ পেতে সহযোগিতা করে।
ঝুঁকিপূর্ণভাবে ইমারত নির্মাণকাজের শিকার শুধু শ্রমিকরাই হচ্ছেন না, অনেক ক্ষেত্রে সাধারণ মানুষও প্রাণ হারান। ২০১১ সালের ১৬ জুলাই পান্থপথে শমরিতা হাসপাতালের পাশে নির্মাণাধীন ভবনের উপর থেকে ইট পড়ে হাবিবুর রহমান ওরফে মুন্না নামে এক যুবক নিহত হন। এ ঘটনায় ১৯ জুলাই স্বতঃপ্রণোদিত হয়ে হাইকোর্ট রুল জারি করে সাগুফতা গ্রুপের দুজন কর্মকর্তাকে অবিলম্বে গ্রেপ্তার করতে নির্দেশ দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া