adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলায় উপচেপড়া ভিড়, সর্বোচ্চ বিক্রির আশা

ঢাকা: আজ মহান একুশে। একদিকে সরকারি ছুটি, একদিকে শুক্রবার। একারণে সকাল থেকেই বইমেলায় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপচেপড়া ভিড়। শুধু বইমেলায় নয়, টিএসসি, দোয়েল চত্বর, সোহরাওয়ার্দী উদ্যানেও একই চিত্র।  শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশেপাশের এলাকা ঘুরে এমনটি দেখা গেছে।

ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন তাদের স্মরণে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ছোট বড় সব শ্রেণী-পেশার মানুষ। এরপরেই সোজা আসেন প্রাণের বইমেলায়।

মেলায় আসা দর্শণার্থীদের সবার মাথায়, হাতে ছিল একুশের ছাপ। কেউ কেউ রংতুলি দিয়ে গালে একুশ লিখেছেন। আবার অনেকে মাথায় একুশ লেখা পতাকা মাথায় বেঁধেছেন। আবার অনেকে কালো ব্যাজ পরে শহীদদের স্মরণ করেছেন।

সরকারি ছুটির দিন হওয়ায় মেলা প্রাঙ্গণ সকাল ৮টায় খুলে দেয়া হয়। অন্যান্য দিন বিকেল তিনটায় বইমেলা শুরু হয়। দর্শনার্থীদের জন্য সকালে মেলা উন্মুক্ত করা হলেও বই বিক্রি কম বলে জানা গেছে মেলার বিভিন্ন স্টল ঘুরে।

এ বিষয়ে সেবা প্রকাশনীর প্রতিনিধিরা জানিয়েছেন, একুশের এই দিনটি এলে বিক্রি একটু ভালোই হয়। তবে এবারের অন্যান্য বারের তুলনায় অনেক কম বই বিক্রি হচ্ছে। বিকেলের দিকে হয়ত বিক্রি বাড়তে পারে বলেও জানান তারা।

অন্যপ্রকাশের প্রতিনিধি শিশির বলেন, “আজ এখন পর্যন্ত বিক্রি কম। তবে মানুষের উপস্থিতি বাড়লে বিক্রি বাড়বে।”

অনেক প্রকাশনা সংস্থা বিক্রি কম হওয়ার পেছনে জুমাবারের কথা বলেছেন। ঐতিহ্য প্রকাশনার স্টলে গিয়ে বই বিক্রির কারণ জানতে চাইলে তারা বলেন, “গত বছরের মতো এবারে উপস্থিতি কম। হয়তো জুমার নামাজ এই কারণে। তবে নামাজ শেষে লোকের সমাগম বেশি হবে। তখন বিক্রি বাড়বে।”

মেলায় এসেছেন আক্তারুজ্জামান সম্রাট। তিনি ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে ফিনান্সে এমবিএ করছেন। তিনি নতুন বার্তা ডটকমকে বলেন, “একুশ আমাদের অহংকার, গর্ব। আমার ভাইয়েরা বুকের তাজা রক্ত দিয়ে ভাষার মান রেখেছেন। তাই তাদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে এসেছি। সাথে বই মেলাও দেখে যাচ্ছি। কোনো বই পছন্দ হলে কিনে নেব।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছা্ত্র হুসাইন তারেক বলেন, “আজ একুশে ফেব্রুয়ারি। ফেব্রুয়ারি আমাদের ভাষার মাস। এ মাসের গুরুত্ব বাংলা ভাষা-ভাষীদের জন্য আলাদা। তার ওপর আজ ছুটির দিন। তাই বন্ধুরা মিলে শহীদ মিনার হয়ে মেলায় এসেছি।”

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বাংলা একাডেমি হাতে নিয়েছে দিনব্যাপী অনুষ্ঠানমালা। আজ সকাল সাড়ে সাতটায় আয়োজন করা হয় স্বরচিত কবিতা পাঠের আসর। এতে সভাপতিত্ব করেন কবিতা পরিষদের সভাপতি কবি হাবীবুল্লাহ সিরাজী। নবীন-প্রবীণ সব কবি এক মঞ্চে এসে ভাষা ও একুশকে উপলক্ষ করে স্বরচিত কবিতা পাঠ করেন। বিকেলে ‘বাঙালি সংস্কৃতিতে মানবতাবাদ’ শীর্ষক একুশে স্মারক বক্তৃতা দেবেন জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদ। সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া