adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একুশের চেতনায় উজ্জীবিত পথশিশুরাও

ঢাকা: একুশের চেতনায় রাজধানীর পথশিশুরাও উজ্জীবিত হয়েছে। তারাও সবার কণ্ঠের সঙ্গে তাল মিলিয়ে বলছে, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।’

তবে পরিতাপের বিষয় হলো তারা একুশের সেই ইতিহাস সম্পর্কে জানে না। জানে না, বাঙলা ভাষার সঠিক ইতিহাস।

একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারসহ দেশের বিভিন্ন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে যখন জনতার ভীড়। সেই সারিতেও চোখে পড়েছে পথ শিশুদের উপস্থিতি।

শুধু তাই নই, রাজধানীর বিভিন্ন বস্তিতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী শহীদ মিনার। যেখানে তারা দেশের শ্রেষ্ঠ সন্তানদের বিনম্র শ্রদ্ধা জানিয়েছে। এছাড়া পাড়া মহল্লায় তৈরি করা অস্থায়ী শহীদ মিনারেও তারা সারিবদ্ধভাবে ফুলেল শুভেচ্ছা জানায়।

রাসেল নামের এক পথশিশুর সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানে কথা হয় এ প্রতিবেদকের। রাসেল জানায়, আজ একুশে ফেব্রুয়ারি। এ কারণেই এখানে বেড়াতে এসেছে সে। তবে শিশুটি একুশের ইতিহাস জানে না।

তবে অনেকে মনে করছেন, তারা তো পথশিশু। প্রতিদিনের পেটের ক্ষুধা নিবারণেই তাদের দিন চলে যায়। তারা কখন ইতিহাস শিখবে?

স্কুল শিক্ষক ওয়াহিদ রহমান বাংলামেইলকে বলেন, ‘আমাদের মতো শিক্ষকদের উচিৎ শত ব্যস্ততার মধ্যেও পথশিশুদের জন্য একটু সময় বের করা এবং তাদের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানো। এ সময় তিনি পথশিশুদের পাশে দাঁড়ানো জন্য শিক্ষক সমাজকে আহবান জানান।’

এদিকে সচেতন মহলের দাবি- সরকারি এবং বেসরকারি উদ্যোগে এসব পথশিশুদের দেশের ইতিহাস সম্পর্কে জানানো উচিত। যাতে অন্যান্য শিশুদের মতো তারাও দেশের সঠিক ইতিহাস জানতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া