adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৭০ কিলোমিটারে ১৫ ঝুঁকিপূর্ণ ব্রিজ

সিংগাইর ( মানিকগঞ্জ) থেকে ফিরে: গাবতলী ভায়া সিংগাইর মানিকগঞ্জ সড়ক এখন মরণ ফাঁদ। ৭০ কিলোমিটার এ সড়কে মানিকগঞ্জ পৌর এলাকার নয়াকান্দি ব্রিজ, সিংগাইর সড়কে কিটিংচর বেইলি ব্রিজসহ ১৫টি ব্রিজই মারাত্মক ঝুঁকিপূর্ণ। যদিও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটিকে আঞ্চলিক মহাসড়ক ঘোষণা দিয়েছেন।
প্রতিদিন গড়ে ৫ লাখ যাত্রী জীবনের ঝুঁকি নিয়ে এসব ব্রিজ ও সড়ক দিয়ে রাজধানীতে যাতায়াত করছেন। সম্প্রতি ৭টি মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। ফলে বালিরটেক, কাণ্ঠাপাড়া, বলড়া, নয়ারহাট, বরুন্ডী, জামশা, বালুখণ্ডসহ বিভিন্ন এলাকার প্রায় আড়াই কোটি মানুষ এখন জীবন হাতে নিয়ে রাস্তায় বের হন। ব্রিজ ধরে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।
শুধু ঝুঁকিপূর্ণ ব্রিজ নয়, অপ্রশস্ত আর খানা খন্দে ভরা সড়কে বাস, ট্রাক, টেম্পোসহ নানা যানবাহন চলাচল করছে। যে কোনো সময় ঘটে যেতে পারে ভয়াবহ দুর্ঘটনা।
সরজমিনে দেখা গেছে, ঢাকা-ভায়া সিংগাইর সড়কের ভুমদক্ষিনে অনেক দিনের পুরনো ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজটি যে কোনো সময় ভেঙে পড়ার অবস্থায়। এর আগে একাধিকবার ভেঙে পড়েছেও। এতে কয়েকজনের প্রাণহানিও ঘটেছে। ভোগান্তিতে পড়তে হয়েছে ঢাকার পার্শ্ববর্তী পূর্ব ও দক্ষিণ অঞ্চলের মানুষকে।
২০০৯ সালে গত ৬ অক্টোবর ৩৫ টন কাঠ বোঝাই একটি ট্রাক পার হওয়ার সময় ব্রিজটি ভেঙে পড়ে। আহত হয় ট্রাকের চালক ও হেলপার। যোগাযোগ হয়ে পড়ে বিচ্ছিন্ন। সাময়িক সমস্যা নিরসনে রাস্তার উত্তর পাশের ভূমদক্ষিণ গ্রামের ভিতর দিয়ে দুই কিলোমিটার পায়ে চলার পথকে বেছে নেয়া হয় গাড়ি চলাচলের জন্য। যা অত্যন্ত সরু এবং খানাখন্দে ভরা।
ভূমদক্ষিণের বাসিন্দা আফাজুদ্দিন মোল্লা জানান, ব্রিজটি দ্রুত মেরামত করতে না পারায় গ্রামের ভিতর কাঁচারাস্তা দিয়ে ঝুঁকি নিয়ে চলছিল বাস, ট্রাক, প্রাইভেট কার। ভোগান্তিতে পড়তে হয় বাস ট্রাকের ড্রাইভার, যাত্রী এমন কি বাইপাসের পার্শ্ববর্তী বাসিন্দাদেরও। গ্রামের ভিতর দিয়ে এ রাস্তাটি হওয়ার কারণে শিশুদের নিয়ে সব সময় আতঙ্কে থাকত মানুষ। ঘটনার প্রায় এক মাস পর ব্রিজটির অর্ধেক অংশের কাঠামো ঠিক করা হলেও এখনো ঝুঁকিমুক্ত নয় বলে স্থানীয়দের অভিমত।
সরজমিনে দেখা যায়, ১৯৯১ সালে নির্মিত সিংগাইর সড়কের অধিকাংশ ব্রিজ জরাজীর্ণ। খয় হয়ে গেছে স্টিলের পাত, কোথাও কোথাও দেয়া হয়েছে জোড়াতালি। সাইনবোর্ড লাগিয়ে জানান দেয়া হয়েছে, ‘ঝুঁকিপূর্ণ সেতু’। কিন্তু কেউ তাতে কর্ণপাত করছে না। কমেনি অতিরিক্ত মাল বোঝাই যান চলাচল। এ সড়কে বাকি ব্রিজগুলোও দীর্ঘ দিন মেরামত না করায় হয়ে পড়েছে  ঝুঁকিপূর্ণ, সড়কে বিটুমিন উঠে গেছে, তৈরি হয়েছে খানাখন্দ।
মানিকগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য এসএম আব্দুল মান্নান জাতীয় সংসদে এ সড়কের বেহাল চিত্র তুলে ধরে অতীব জনগুরুত্বপূর্ণ সড়কটি সংস্কার কাজের আবেদনও করেছিলেন। কিন্তু সরকারের এতে ভ্রুক্ষেপ আছে বলে মনে হয়। এলাকার এখনো চেয়ে আছে কখন এদিকে একটু সুনজর দিয়ে তাদের উদ্ধার করা হবে।           
স্থানীয় শিক্ষক মো. কোহিনুর ইসলাম রাব্বি জানান, সিংগাইরে যোগাযোগ ব্যবস্থা নাজুক থাকায় থমকে আছে সিংগাইর তথা দক্ষিণ মানিকগঞ্জ এলাকার সার্বিক উন্নয়ন প্রক্রিয়া। অথচ ঢাকা মহানগর থেকে মানিকগঞ্জের এ সিংগাইর উপজেলার দূরত্ব মাত্র ১৫ কিলোমিটার। আলোর নিচে অন্ধকার- এ প্রবাদ বাক্যটি সিংগাইরের রাস্তাঘাটের বেহাল অবস্থা বর্ণনার জন্য মোক্ষম।
গাবতলী থেকে ভাষা শহীদ রফিক সেতু পর্যন্ত ১৫ কিলোমিটার সড়ক মহাসড়ক হয়ে যাওয়ায় যান চলাচলে তেমন সমস্যা নেই। কিন্তু শহীদ রফিক সেতু থেকে মানিকগঞ্জ জেলা সদর জরিনা কলেজ পর্যন্ত ২৯ কিলোমিটার সড়ক যান চলাচলের একেবারেই অনুপযোগী। সড়কের কোথাও ১৬ ফুট, কোথাও ১২ ফুট আবার কোথাও ৮-১০ ফুট মাত্র প্রশস্ত।
ক্যাপশন: নয়াকান্দি ব্রিজ (বামে)। সিংগাইর সড়কে কিটিংচর বেইলি ব্রিজটি একাধিকবার ভেঙে গেছে (মাঝে)। বালুখণ্ড সড়কের অর্ধেক অংশ এভাবে ভেঙে গেছে (ডানে)। এ অবস্থায় বিপরীতমুখি দুটি যাত্রীবাহী পরিবহন অতিক্রম করাও দুষ্কর। খানাখন্দের কারণে এমনিতে সড়কটি বেশ ঝুঁকিপূর্ণ তার ওপর রাস্তা সরু। দুর্ঘটনার আশঙ্কা থেকে যাত্রী সাধারণ চিন্তামুক্ত নয়।  সড়কে শুকতারা সার্ভিসের দেড়শ বাস আর যানযাবিল সার্ভিসের ১০-১২টি পরিবহন চলাচল করছে। এসব পরিবহনের কোনটি বাবু বাজার টু বালিরটেক, গাবতলী টু সিরাজপুর, গাবতলী টু বালুখণ্ড আবার গাবতলী টু জামশা এবং  গাবতলী টু হারিরামপুর-কাণ্ঠাপাড়া সড়কে চলাচল করে আসছে। প্রধান সড়কের সঙ্গে শাখা সড়কগুলোর মাধ্যমে এসব পরিবহন চলাচল করে। প্রধান ও শাখা সড়কগুলোতে প্রতিদিন ৫ লাখ যাত্রী চলাচল করে। সড়ক সংস্কার ও ভেঙে যাওয়া পার্শ্ব ভরাটের কাজ যেন পুতুল খেলায় পরিণত হয়েছে। আবার যাও কাজ হচ্ছে, ছয় মাস যেতে না যেতেই ভেঙে পড়ছে। এছাড়া প্রধান সড়কে ৭টি এবং শাখা সড়কগুলোতে ৫টি বেইলি ব্রিজ রয়েছে। এসব সেতু খুবই ঝুঁকিপূর্ণ। ইতিমধ্যে একাধিক সেতু ভেঙে প্রাণহানির ঘটনাও ঘটেছে। শাখা সড়কগুলোতেও রয়েছে খানাখন্দ। ভূমদক্ষিণ গ্রামের বাস চালক রুবেল (২২) জানান, বেইলি ব্রিজগুলো ঝুকিপূর্ণ আর জামশা ও হারিরামপুর-কাণ্ঠাপাড়া সড়ক যেন মরণফাঁদ। দুর্ঘটনা এড়াতে আমাদের অনেক ধকল সইতে হয়।

এদিকে প্রধান সড়ক সংলগ্ন শাখা সড়ক ছাড়াও উপজেলায় ৩০টির অধিক পাকা সড়ক রয়েছে যা খানাখন্দে সয়লাব।
সিংগাইর বাসস্ট্যান্ডে কথা হয় মো. আবুল হোসেন এর সঙ্গে। তিনি বলেন, ‘এ পথের যাত্রীদের যেখানে কাণ্ঠাপাড়া-বালিরটেক থেকে ঢাকা যেতে সময় লাগতো ৪০ থেকে ৪৫ মিনিট, রাস্তা ভাঙাচোরা এবং ঝুঁকিপূর্ণ ব্রিজের কারণে এখন সময় লাগে ২ থেকে ৩ ঘণ্টা। সিংগাইর উপজেলায়  প্রচুর সবজি উৎপাদন হয়। চাষীরা এসব সবজি দ্রুত ঢাকায় পাঠাতে পারেন না।  
মানিকগঞ্জ সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সবুজ উদ্দিন খান জানান, ৮টি বেইলি ব্রিজ পুনর্নির্মাণের জন্য প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। ইতোমধ্যে কোনো কোনো ব্রিজের কাজ শুরু হয়েছে। এছাড়া পর্যায়ক্রমে পুনর্নির্মাণের কাজ শুরু করা হবে বলে তিনি জানান।
তিনি আরো জানান, ব্রিজগুলো মেরামত এবং রাস্তা চওড়া করার পরিকল্পনা সরকারের আছে। গত বছরের জুন থেকে কাজ শুরু হয়েছে এবং পর্যায়ে ক্রমে সড়ক উন্নয়নের কাজ করা হবে। ট্রাকে অতিরিক্ত মাল বহনের কারণে মেয়াদোত্তীর্ণ ভূমদক্ষিণের ব্রিজটি ভেঙে যায়। অতিরিক্ত মালামাল বহনের ক্ষেত্রে তাদের কোনো নিয়ন্ত্রণ নেই। এখানে ভবিষ্যতে স্থায়ী কাঠামোর ব্রিজ নির্মাণ করা হবে বলেও জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া