adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিরোধী জোটের আন্দোলনে যোগাযোগ খাতে ক্ষতি ১৬৩ কোটি টাকা

ঢাকা: যুদ্ধাপরাধীদের বিচারসংক্রান্ত ও দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহত করতে বিএনপির নেতৃত্বাধীন জোটের হরতাল অবরোধ কর্মসূচিতে সড়ক ও রেল যোগাযোগ খাতে ১৬৩ কোটি ৫৩ লাখ দুই হাজার ৩৬৫ টাকার  ক্ষতি হয়েছে।

সোমবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে পৃথক দুটি প্রশ্নের উত্তরে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও রেলমন্ত্রী মো. মুজিবুল হক সংসদকে এ তথ্য জানান।

সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের এক প্রশ্নের উত্তরে যোগাযোগমন্ত্রী ওবাদুল কাদের জানান, মানবতাবিরোধী অপরাধের বিচার-প্রক্রিয়ার গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের কার্যক্রম বাধাগ্রস্ত করতে ও অভিযুক্তদের মুক্তির দাবিতে এবং ট্রাইব্যুনালে দণ্ডাদেশ ঘোষণা করা নিয়ে সারা দেশে জ্বালাও-পোড়াও ও জনবিচ্ছিন্ন কার্যক্রমের ফলে সড়ক ও জনপথ অধিদপ্তরের আনুমানিক ১১ কোটি ২৫ লাখ ৩৩ হাজার টাকা এবং বিআরটিসির আনুমানিক ক্ষতি ৫৮ কোটি ৬৯ লাখ ২৭ লাখ ৩৬৫ টাকা ক্ষতি হয়েছে।

মাহমুদ উস সামাদ চৌধুরীর এক প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, “গত বছর বিএনপি-জামায়াত জোটের কর্মসূচিতে বাংলাদেশ রেলওয়ের ৯৪ কোটি টাকার ক্ষতি হয়েছে। জোটের ধ্বংসাত্মক কার্যক্রম ও নাশকতার মাধ্যমে ২৮ ফেব্রুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ২৪ কোটি টাকা এবং নভেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত প্রায় ৭০ কোটি টাকার ক্ষতি হয়েছে।”

এক সম্পূরক প্রশ্নের উত্তরে মুজিবুল হক বলেন, “এসব নাশকতামূলক কর্মকাণ্ডে রেলের সাতজন ও আনসার-ভিডিপির দুজন নিহত হন। এ ছাড়া অর্ধশতাধিক রেল ও আনসার-ভিডিপির সদস্য আহত হয়েছেন। এসব কর্মকাণ্ডের দায়ে এ পর্যন্ত ৬২টি মামলা দায়ের করে ২৪৬ জনকে গ্রেফতার করা হয়েছে।”

নূরুল ইসলাম মিলনের এক প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী রেলের ধারাবাহিক লোকসানের চিত্র সংসদে তুলে ধরেন।

মন্ত্রী বলেন, “২০১২-১৩ অর্থবছরে রেলে লোকসানের পরিমাণ ৮৭৯ কোটি পাঁচ লাখ ৭৬ হাজার টাকা। এই অর্থবছরে রেলে এক হাজার ৬৮৪ কোটি ৮৫ লাখ ৪৯ হাজার টাকা ব্যয়ের বিপরীতে আয় হয়েছে ৮০৫ কোটি ৭৯ লাখ ৭৩ হাজার টাকা। ২০১১-১২ অর্থবছরে রেলের লোকসান ছিল এক হাজার ১১০ কোটি ৫২ লাখ ১৯ হাজার টাকা, ২০১০-১১ অর্থবছরে লোকসান ছিল এক হাজার সাত কোটি ৮৯ লাখ ৭ হাজার টাকা।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া