adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘রাজনৈতিক প্রভাবে পেশাদারিত্ব হারাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী’

ঢাকা: শুক্রবার ঢাকার অদূরে সাভারে এক অভিযানে অপহরণ ও চোরাচালানী চক্রের পাঁচজনকে গ্রেফতার করেছে র্যা ব। পরদিন শনিবার একই চক্রের আরেকজনকে গ্রেফতার করা হয়। তাদের মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বর্তমান ও সাবেক সদস্যও রয়েছেন। অপারেশনে গুরুতর আহত এক র্যা ব সদস্য হাসপাতালে চিকিৎসাধীন।

রাজনৈতিক প্রভাবে আইনশৃঙ্খলা বাহিনী পেশাদারিত্ব হারিয়ে এ ধরনের ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন দুর্নীতি বিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলী খান বলেছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করা উচিত।

সাভারে গ্রেফতারকৃতরা হলেন- সাভার মডেল থানার সহকারী উপ পরিদর্শক ফাজিকুল ইসলাম (৩৪), অবসরপ্রাপ্ত সেনা সদস্য মো. রেজাউল হক (৪০), মো. সুজন শেখ (২৫), পুলিশের সোর্স মো. মিরান খান (৩৫), মো. সামসুল হক (৫৮, টাঙ্গাইল মির্জাপুরের বহুরিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সবুর।

আটক পুলিশ সদস্যের কাছ থেকে একটি সরকারি পিস্তল, দু’টি ম্যাগাজিন, ১৩টি গুলি ও একটি হাতকড়া; সাবেক সেনা সদস্যের কাছে একটি পিস্তল, একটি ম্যাগাজিন, চারটি গুলি ও একটি চাপাতি; সুজনের কাছে একটি চাপাতি ও হাতকড়া; মিরানের কাছে একটি চাপাতি, রড ও হাতকড়া পেয়েছে বলে জানায় র্যা ব। এছাড়া তাদের ব্যবহৃত একটি মোটরসাইকেলও উদ্ধার করা হয়।

র্যা বের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক এটিএম হাবিবুর রহমান জানান, গ্রেফতারকৃতরা দীর্ঘদিন ধরে অপহরণ এবং ডলার ও স্বর্ণ পাচারের মতো অপরাধে জড়িত।

তিনি জানান, র্যা ব-৪ এর একটি দল শুক্রবার রাত সাড়ে ১১টায়  সাভারের আমিনবাজারের অভি পেট্রলপাম্প এলাকায় অভিযান চালায়। সেখানে  ডলারের একটি চালান নিয়ে খোকন ও সামসুল নামের দুই ব্যক্তি নামে। তারা টাঙ্গাইল থেকে আসেন। গন্তব্য ঢাকা। কিন্তু সঙ্গী খোকন এ চালানটি আরেকটি অপহরণকারী গ্রুপকে দিয়ে ছিনতাইয়ের পরিকল্পনা করে। এজন্য সামসুলের অবস্থান এএসআই ফজিকুল ও সাবেক সেনাসদস্য রেজাউলকে জানিয়ে সরে যান খোকন। সামসুল আশুলিয়ার উদ্দেশে আরেকটি বাসে উঠলে সেখান থেকে পুলিশের এএসআই ও তার সঙ্গীরা সামসুলকে নামিয়ে অপহরণের চেষ্টা করে। এর মধ্যেই র্যা ব সদস্যরা পাঁচজনকে আটক করে।

এ সময় পালিয়ে যাওয়া কয়েকজনকে মোটরসাইকেলযোগে অনুসরণ করতে থাকেন র্যা ব সদস্যরা। একজন দুর্বৃত্ত র্যা বের ক্যাপ্টেন নাহিদের মুখের ডানপাশে ও মাথায় আঘাত করে। গুরুতর আহত অবস্থায় তাকে প্রথমে সাভারের এনাম মেডিকেলে এবং পরে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়।  

আটক সামসুলের দেয়া তথ্যে পরদিন শনিবার দুপুরে আশুলিয়ার দোসাইদ বাজার থেকে আটক করা হয় চোরাচালান চক্রের মূল হোতা সবুর চেয়ারম্যানকে। তিনিসহ পুরো চক্রটি দেশে-বিদেশে চোরাচালানীর সঙ্গে সংশ্লিষ্ট বলে স্বীকার করেছেন বলে জানায় র্যা ব।  

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলী খান নতুন বার্তাকে বলেন, “এ ব্যাপারে আমি শুধু বলতে চাই- আইনশৃঙ্খলাবাহিনী তাদের যা দায়িত্ব তা সুষ্ঠুভাবে পালন করা উচিত।”

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান নতুন বার্তাকে বলেন, “বিষয়টি একদিক থেকে খুবই উদ্বেগজনক। অন্যদিক থেকে এ ঘটনায় আমি যে খুব অবাক হয়েছি, তা বলবো না। কারণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাংশের মধ্যে পেশাদারিত্বের ঘাটতি রয়েছে। তাদের ওপর রাজনৈতিক প্রভাব থাকে। দুইটা মিলিয়ে তাদের মধ্যে নৈতিকতা বিবর্জিত আচরণ দেখা যায়।”

ইফতেখারুজ্জামান বলেন, “আইনশৃঙ্খলা বাহিনীগুলোর মধ্যে বিভিন্ন ধরনের চাপ আছে। রাজনৈতিক প্রভাবে এ প্রতিষ্ঠানগুলোকে অনেক সময় ব্যবহার করা হয় দলীয় এজেন্ডায়। এটার সুযোগ নিয়ে তাদের মধ্যে যে পেশাদারিত্বের দক্ষতা ও যোগ্যতা আছে, তা সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে পারে না। যখন এ ধরনের অবক্ষয় ঘটে, তখন নৈতিকতার বিষয়গুলো বিলুপ্ত হয়ে যায় বা বিলুপ্ত হওয়ার ঝুঁকির সৃষ্টি হয়। যার ফলে বড় ধরনের অপরাধ, চৌর্যবৃত্তির মতো ঘটনাগুলো ঘটে। এ ঘটনা তারই প্রতিফলন।”  

তিনি বলেন, “আইনের রক্ষকের ভূমিকা থেকে সরে ভক্ষকের ভূমিকায় আইনশৃঙ্খলা বাহিনী। সবকিছু মিলিয়ে তাদের নৈতিক অবক্ষয় দীর্ঘদিন যাবত পর্যবেক্ষণ করছি আমরা। যারা ধরা পড়ল, তাদের সুষ্ঠু বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে তাদের জবাবদিহিতার আওতায় যদি আনা যায়, অপরাধ প্র্রমাণ হলে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হলে ক্রমান্বয়ে এসব নিয়ন্ত্রণ করা সম্ভব।”

আইনশৃঙ্খলা বাহিনীর হাতে পড়ে প্রায়ই অনেকে হয়রানির শিকার হন বলে অভিযোগ পাওয়া যায়। এমন একজন রাজধানীর রামপুরা এলাকায় রেস্তোরাঁ ব্যবসায়ী মো. নূর নবী।

তিনি নতুন বার্তা ডটকমকে জানান, কিছু দিন আগে রেস্তোরাঁ বন্ধ করে তিনি বাসার উদ্দেশে রওয়ানা দেন। রাস্তায় মৌচাকের সামনে পুলিশের দুজন সদস্য তাকে তল্লাশি করেন। পরে হয়রানির ভয় দেখিয়ে পাঁচশ’ টাকার একটি নোট তার থেকে চা খাওয়ার কথা বলে নিয়ে নেন।

নূর নবীর বক্তব্য, “পুলিশের হাতেই যদি এভাবে হয়রানি হতে হলে বিপদে সহায়তা চাইব কার কাছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া