adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্লগারদের বিরুদ্ধে করা মামলা স্থগিত

ঢাকা: ইসলামি মূল্যবোধ ও ধর্মীয় অনুভূতিতে আঘাত, উসকানি দিয়ে বিভিন্ন ব্লগে আপত্তিকর লেখালেখির অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে দায়ের করা দুই মামলার কার্যক্রম আগামী তিন মাসের জন্য স্থগিত করেছেন উচ্চ আদালত।

যে ব্লগারদের বিরুদ্ধে মামলা করা হয়েছে তারা হলেন- মশিউর রহমান বিপ্লব, সুব্রত অধিকারী শুভ, রাসেল পারভেজ ও আসিফ মহিউদ্দীন।

পৃথক চারটি আবেদনের শুনানি শেষে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রোববার এ আদেশ দেন। একই সঙ্গে তাদের বিরুদ্ধে দায়ের করা দুই মামলার কার্যক্রম কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়েও রুল জারি করেছেন আদালত। আগামী তিন সপ্তাহের মধ্যে সরকারকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে ব্লগারদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো. মোমতাজ উদ্দীন ফকির ও সহকারী অ্যাটর্নি জেনারেল গাজী মো. মামুনুর রশীদ।

২০১৩ সালের ৮ সেপ্টেম্বর মহানগর দায়রা জজ মো. জহুরুল হক দুই মামলার অভিযোগ গঠন করে এই চার ব্লগারের বিচার শুরুর আদেশ দিয়েছিলেন।

হেফাজত ইসলামের দাবির প্রেক্ষাপটে গত বছরের ১ এপ্রিল রাজধানীর বিভিন্ন এলাকা থেকে শুভ, বিপ্লব ও পারভেজকে ৫৪ ধারায় সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার করে পুলিশ। এরপর ৩ এপ্রিল সকালে গ্রেপ্তার করা হয় আসিফকে। পরে গত ১৭ এপ্রিল তাদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে অভিযোগ দাখিল করে পুলিশ।

চারজনের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ এর ১ ও ২ ধারা অনুযায়ী ধর্মীয় অনুভূতিতে আঘাত ও উষ্কানি দেয়ার অভিযোগ আনা হয়। চারজনকেই রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে গোয়েন্দা পুলিশ। পরে তারা জামিনে মুক্তি পান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া