adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘একক প্রার্থীদের এমপি ঘোষণা কেন অবৈধ নয়’

ঢাকা : কোনো সংসদীয় আসনের একক প্রার্থীকে সংসদ সদস্য ঘোষণার বিধান সম্বলিত গণপ্রতিনিধিত্ব আদেশের ১৯ ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছে হাই কোর্ট।

দশম সংসদ নির্বাচনে অর্ধেকের বেশি আসনের প্রার্থীর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার প্রেক্ষাপটে একটি রিট আবেদনে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ রোববার এই রুল জারি করে।

মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ও স্বনির্ভর গ্রুপের চেয়ারম্যান আব্দুস সালাম গত ডিসেম্বরে এই রিট আবেদনটি দায়ের করেন। তার পক্ষে আইনজীবী ছিলেন হাসান এমএস আজিম।

সালাম দশম সংসদ নির্বাচনে গাজীপুর-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন। কিন্তু সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল করে দেন।

দলের চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ায় আর এর বিরুদ্ধে আইনি লড়াই চালাননি বলে জানান সালাম।

রিট আবেদনে বলা হয়, জনগণের অংশগ্রহণ ছাড়া একক প্রার্থীদেরকে সাংসদ ঘোষণা করা হলে সংবিধানের ৭, ১১, ২৭, ৩১, ৬৫(২), ১২১ এবং ১২২(১) ধারা লঙ্ঘিত হবে।

বিএনপিবিহীন দশম সংসদ নির্বাচনে যাচাই-বাছাই ও মনোনয়নপত্র প্রত্যাহারের পর ১৫৩ আসনে এককপ্রার্থী থাকায় তাদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া