adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অগ্নিতে ভর করেছে হলিউডের ‘কলম্বিয়ানা’

ঢাকা: দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে শুক্রবার ভালোবাসা দিবসে মুক্তি পেলো ইফতেখার চৌধুরী পরিচালিত বহুল প্রতিক্ষীত চলচ্চিত্র ‘অগ্নি’। রাজনৈতিক অস্থিরতা আর নানা সমস্যার ঘেরাটোপ পেরিয়ে মুক্তি পাওয়া এই ছবিটি নিয়ে সাধারণ চলচ্চিত্রপ্রেমীদের মতো আমারও ছিল অনেক ভাবনা।

তাই চলচ্চিত্রটি একবার নিজ চোখে উপভোগ করার দুর্নিবার ইচ্ছা সংবরণ করতে না পেরে, ভালোবাসার বিকেল গড়িয়ে সন্ধ্যা হওয়ার আগেই ঢ়ু মারলাম ঢাকা অতি পরিচিত ‘জোনাকি সিনেমা’ হলে। অনেকে হয়তো বলবেন এর চেয়ে ভালো মানের প্রেক্ষাগৃহ কি রাজধানীতে ছিলো না? আমি বলবো, অবশ্যই ছিলো। কিন্তু সেখানটায় ছিলো না বাংলাদেশি চলচ্চিত্রের প্রান্তিক দর্শকরা। যারা সারাদিনে সামান্যকটা টাকা উপার্জন শেষে, একটু বিনোদনের আশায় ছুটে আসে এ সমস্ত প্রেক্ষাগৃহগুলোতে। মূলত ‘অগ্নি’ সর্ম্পকে তাদের অভিব্যক্তিটা জানাও ছিলো আমার গোপন উদ্দেশ্য।

এবার আসা যাক কেমন ছিলো জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত ‘অগ্নি’! ছবিটি সম্পর্কে বলতে গেলে প্রথমেই দর্শকদের কাছে যে প্রশ্নটি করতে হবে তা হলো, আপনি হলিউডের অ্যাকশন ছবি ‘কলাম্বিয়ানা’ দেখেছেন? যেখানে ছোট্ট একটি মেয়ের সামনে হত্যা করা হয়েছিল তার বাবা মাকে। তারপর প্রতিশোধের আগুনে দগ্ধ হয়ে সেই মেয়েটি বড় হয়ে এক এক করে হত্যা করতে শুরু করে তার বাবা-মায়ের হত্যাকারীদের। পাঠক যদি ‘কলাম্বিয়ানা’ ছবিটি দেখে থাকেন তাহলে বলা যায়, অগ্নির আশি ভাগ দেখা আপনার শেষ। ‘কলাম্বিয়ানা’ ছবিটির সঙ্গে আমাদের অগ্নির বিভেদ শুধু নায়ক আরেফিন শুভর চরিত্রটি।

ছবিটির কাহিনীতে নায়িকা তানিশা নামের একটি মেয়ে এক এক করে খুন করতে শুরু করে ভয়ংকর সব গুন্ডাদের। আর সেই গুন্ডাদের নিরাপত্তার দেয়ার জন্যে কাজ করতে থাকে ড্রাগন নামে একজন। ঘটনাক্রমে একসময় সেই ড্রাগনের প্রেমেই পড়েন তানিশা। কিন্তু আশ্চর্যজনক হলেও, ড্রাগন জানতে পারে না তানিশাই সেই লেডি কিলার, যার হাত থেকে শহরের কুখ্যাত গুন্ডারা রেহাই পাচ্ছে না। ফলস্বরূপ পর্দায় জমে উঠে তানিশা ড্রাগনের প্রেমকাহিনী।

আবারো আসা যাক ‘কলম্বিয়ানা’ প্রসঙ্গে, ‘কলম্বিয়ানা’ চলচ্চিত্রটির প্রধান চরিত্র কাতালিয়ার ছোটবেলার পোশাকের সঙ্গে মাহির ছোটবেলার চরিত্রে অভিনয়কারী পূজার পোশাকের কোনো পার্থক্য ছিলো না। ছবিতে তানিশা চরিত্রে চিত্রনায়িকা মাহিয়া মাহি মোটামুটিভাবে উৎরে গেছেন। যদিও ক্যারিয়ারের শুরুর দিকে এ ধরনের একটি ছবিতে অভিনয় করাটা চাট্টিখানি কথা নয়। তাছাড়া মাহির চলচ্চিত্র ক্যারিয়ারে যে কয়টি ছবিতে কাজ করেছেন তার মধ্যে এটা সম্পূর্ণ ব্যতিক্রম। কিছু কিছু জায়গায় মাহির এক্সপ্রেশন চরিত্রের সঙ্গে খাপ খায়নি। অন্যদিকে ছবিটির নায়ক আরেফিন শুভ তার অসাধারণ অভিনয় এবং অ্যাকশন দিয়ে পুরোটা সময় দর্শকদেরকে মাতিয়ে রেখেছিলেন, বিশেষ করে খেটে খাওয়া দর্শকদেরকে। অন্যান্য চরিত্রগুলোর মধ্য মিশা সওদাগর, আলীরাজ, ডন, কাবিলা নিজ নিজ চরিত্রটি যথাযথ ভাবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন।

ছবিটিতে বেশ কিছু গোঁজামিল পরিচালক ইচ্ছা করলেই এড়িয়ে যেতে পারতেন। ছবির একটি দৃশ্যে দশ-বারোতলা ভবন থেকে নায়িকা লাফ দিয়ে নিখুঁত গুলি করলো অন্য ভবনের জানালায় থাকা ভিলেনকে। আবার নিচে পড়ে দুপায়ে দাঁড়িয়ে গেল মাটিতে, যা অনেকটাই অতিরিক্ত হয়েছে বলতে গেলে। সাধারণত তামিল চলচ্চিত্রের ক্ষেত্রে এমন সব অবিশ্বাস্য স্ট্যান্ট দেখানো হয়। আরেকটি দৃশ্যে মাঝ সমুদ্রে শুধু একটা বোট দেখানো হলো, সেখানে ভিলেন গিয়েছে স্পিড বোটে। কিন্তু মূল চরিত্র তানিশা সাঁতার কেটে সেখানে পৌঁছালো, আর এতটা পথ সাঁতরে গিয়ে বোটে ওঠার পরও বাতাসে চুল উড়তে শুরু করলো।

ছবির সবগুলো গানই ভালো হয়েছে এবং সাউন্ড সিস্টেম ৫.১ ব্যবহারের জন্য অসাধারণ এক স্বাদ পাওয়া যায় ছবিটিতে। ছবিটির ‘সহেনা যাতনা’ শিরোনামের গানটার আগ মুহূর্তে যেখানে দেখানো হয়েছে নায়কের কাছ থেকে নায়িকার দূরে চলে যাওয়া, সেখানে গানটি যথার্থ হলেও দৃশ্যপট ছিল রোমান্টিক। কেউ নিশ্চই মমতাজের ‘ফাইট্টা যায় বুকটা ফাইট্টা যায়’ গানের মিউজিক ভিডিওতে রোমান্স এর দৃশ্য দেখতে চায় না।

ছবিটির শুরু থেকে শেষ পর্যন্ত ধারাবাহিকতার কথা বলতে গেলে শেষটায় এমন কিছু ছিল না যার জন্যে দর্শক শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে আর হাততালি দেবে। ছবিটিতে গ্রাফিক্সের কাজ ভালো হয়েছে। তবে ‘মাজল ফ্লাশ’ এর ব্যবহারের দিকে আরও একটু লক্ষ্য করা উচিত ছিল পরিচালকের। কেউ নিশ্চই পিস্তলের গুলিতে শর্টগানের মত আগুন বের হওয়া আশা করে না। এটি চোখে লাগার মতো।

সবশেষে বলতে গেলে, ব্যয়বহুল একটি ছবিতে বিদেশি চিত্রনাট্য অনুসরণ করা অনর্থক। আমাদের দেশে অনেক ভালো কাহিনী রয়েছে। পুরোনো কোকাকোলা বোতলের মোড়ক বদলিয়ে অন্য পানীয় দেয়া যেতে পারে তবে বোতল কিন্তু কোকাকোলাই থাকবে!

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া