adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শাকিল-রিজভীসহ ডিএসই’র চার পরিচালক নির্বাচিত

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  শেয়ারহোল্ডার কোটায় পরিচালক ছয় পরিচালকের মধ্যে চারজন পরিচালক নির্বাচিত হয়েছেন। নির্বাচিতরা হলেন, শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান , খাজা গোলাম রসুল ও শরীফ আনোয়ার।

এদের মধ্যে ১৮৪ ভোট পেয়ে প্রথম হয়েছেন শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান পেয়েছেন ১৫২ ভোট , খাজা গোলাম রসুল ১৪৭ এবং শরীফ আনোয়ার পেয়েছেন ১৪০ ভোট।

এর আগে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিমিউচুয়ালাইজেশন-পরবর্তী শেয়ারহোল্ডার বা স্ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। চারটি পরিচালক পদে লড়াই করেন ছয়জন প্রার্থী। এদের মধ্য থেকেই চার জন প্রার্থী নির্বাচিত হলেন। নির্বাচিতরা ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী প্রথম পর্ষদের সদস্য।
বুধবার সকাল সাড়ে ১০ থেকে মতিঝিলের অবস্থিত ডিএসই’র বোর্ড রুমে এ ভোটগ্রহণ শুরু হয় চলে বিকেল সাড়ে চারটা পর্যন্ত। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৪২।

এদিকে এবারের নির্বাচনে যে ছয়জন অংশ নিয়েছিলেন তারা হলেন, ডিএসই’র সাবেক সভাপিত শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী, খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসুল, ডিএসইর বর্তমান সিনিয়র সহ-সভাপতি ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান, ডিএসই’র সাবেক সিনিয়র সহ-সভাপতি ও পরিচালক আহাম্মেদ রশীদ লালী, ডিএসই’র পরিচালক ও শহীদুল্লাহ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আনোয়ার হোসেন এবং অ্যাসেঞ্জ সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক লাইলুন নাহার ইকরাম।
এর আগে ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী পরিচালক নির্বাচনে তফসিল ঘোষণা করে ডিএসই’র নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি, বুধবার নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ লক্ষ্যে গত ১৬ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ৩০ জানুয়ারি।

জানা যায়, নির্বাচন কার্যক্রম পরিচালনার জন্য ডিএসইর নির্বাচন কমিশনে রয়েছেন- অবসরপ্রাপ্ত জেলা জজ এম শামসুল হক (নির্বাচন কমিশনার), দিয়া সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান সেলিম ও মার্চেন্ট সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক কামাল উদ্দিন।

অন্যদিকে, ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে এজিএম ও নির্বাচন অনুষ্ঠানে বাধ্যবাধকতা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ১৩ ফেব্র“য়ারি এজিএমের তারিখ নির্ধারণ করা হয়। এজিএমের রেকর্ড ডেট ১৫ জানুয়ারি।

প্রসঙ্গত, ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথককরণ বা ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী নতুন পর্ষদে চারজন শেয়ারহোল্ডার বা ট্রেকহোল্ডার পরিচালক থাকবে। নির্বাচিত চারজন শেয়ারহোল্ডার পরিচালক ও মনোনীত সাতজন স্বতন্ত্র পরিচালক, একজন প্রধান নির্বাহী কর্মকর্তাসহ মোট ১২জন সদস্যের নতুন পর্ষদ গঠন করবে ডিএসই। ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ছয়টায় হোটেল ওয়েস্টিনের বলরুমে ডিএসইর এজিএম অনুষ্ঠিত হবে বলে জানা যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া