adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

৫৯% ভোটারের মতে দেশ ভুল পথে

ঢাকা: বাংলাদেশের বেশিরভাগ ভোটার মনে করেন দেশ ভুল পথে চলছে। জাতীয় নির্বাচনে সব দলের অংশগ্রহণ না থাকার কারণে দেশের ভবিষ্যৎ নিয়ে জনগণ অনেকটা হতাশ।

গতকাল সোমবার  ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এ জরিপ প্রতিবেদন প্রকাশ করেছে।

তারা জরিপে দেখেছে, বাংলাদেশিরা দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে চরম উদ্বিগ্ন এবং ভবিষ্যৎ নিয়ে হতাশাগ্রস্ত। সর্বশেষ জরিপে ৫৯ শতাংশ নাগরিক বলেছেন, দেশ ভুল পথে চলছে। যেখানে ৩৫ শতাংশ মনে করছেন, সবকিছু সঠিক পথেই আছে।

বিশেষ করে সংখ্যাগরিষ্ঠ মানুষ অর্থনীতি নিয়ে হতাশ। ৬০ শতাংশের আশঙ্কা সামনের বছরে এ পরিস্থিতির আরো অবনতি হবে। সাম্প্রতিক সহিংসতা নিয়ে মানুষ বেশি উদ্বিগ্ন। ৭১ শতাংশ মনে করেন, সামনের বছরে এর মাত্রা আরো বাড়বে।

দেশ নিয়ে এই উদ্বেগের পেছনে বিভিন্ন কারণ থাকলেও এতে মূল ফ্যাক্টর হিসেবে কাজ করছে রাজনৈতিক অস্থিরতা। দেশ ভুল পথে চলছে বলে যারা মনে করেন তাদের ৮৬ শতাংশের মত, রাজনৈতিক অস্থিরতার কারণেই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এছাড়া বাংলাদেশের সবচেয়ে বড় তিনটি সমস্যার কথা জানতে চাইলে উত্তরদাতাদের ৩৯ শতাংশই রাজনৈতিক অস্থিরতাকে প্রথমে রেখেছেন।

নির্বাচনে সবার অংশগ্রহণ না থাকায় জন অসন্তোষ রয়েছে। গত ৫ জানুয়ারির নির্বাচন পরিস্থিতি স্থিতিশীল করবে এমন আস্থার জায়গা তৈরি করতে ব্যর্থ হয়েছে। নির্বাচনের গ্রহণযোগ্যতাই যখন প্রশ্নবিদ্ধ তখন ৬২ শতাংশ উত্তরদাতা একমত যে, নির্বাচনের ফলাফল গ্রহণযোগ্য নয় কারণ সব দল এতে অংশ নেয়নি। এছাড়া উত্তরদাতাদের ৪৮ শতাংশই মনে করেন, বিরোধী দলের অংশগ্রহণ না থাকায় এ নির্বাচনের ফলাফল গ্রহণযোগ্য নয়।

আর জরিপে অংশ নেয়া ৫২ শতাংশ মানুষ ৫ জানুয়ারির নির্বাচন বয়কটের সিদ্ধান্তকে সমর্থন করেন না। বেশিরভাগ মানুষ আবারো নির্বাচন চান। এর মধ্যে ৫৭ শতাংশ মানুষ ছয় মাসের মধ্যে নির্বাচন চান। আর মাত্র ৩৪ শতাংশ মানুষ চান, এ সরকার মেয়াদ পূর্ণ করুক।

উল্লেখ্য, আইআরআই এ জরিপটি করেছে গত ১২ থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত সময়। নাগরিকদের মধ্য থেকে দৈবচয়নে ১৮ এবং বছরের বেশি বয়সী মানুষদের মতামত নেয়া হয়েছে। বাংলাদেশের সাতটি বিভাগ থেকে নমুনা নেয়া হয়েছে। সমন্বিত নমুনায় ত্রুটির মাত্রা প্লাস-মাইনাস ২%।

এ জরিপে অর্থায়ন করেছে ইউনাইটেড স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং ব্রিটেনের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট।

আইআরআই বাংলাদেশে ২০০৮ সাল থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে জরিপ চালিয়ে আসছে।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া