adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই ভাগ হচ্ছে বিএনপির ঢাকা মহানগর কমিটি

রাজপথের আন্দোলনে ব্যর্থ হওয়ায় মহানগর নেতাদের ঝাড়লেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বর্তমান  ঢাকা মহানগর কমিটি ভেঙে নতুন কমিটি গঠন করার ঘোষণা দিয়েছেন তিনি। এছাড়া আন্দোলনে গতি আনার জন্য মহানগর কমিটিকে দুই ভাগ করা হতে পারে। নতুন কমিটি করার জন্য দলের স্থায়ী কমিটির কয়েকজন সদস্যের সমন্বয়ে একটি বিশেষ কমিটি করা হবে। ওই বিশেষ কমিটি এক মাসের মধ্যে মহানগরের থানা ও ওয়ার্ডগুলোতে কাউন্সিলের মাধ্যমে নতুন পূর্ণাঙ্গ মহানগর কমিটি ঘোষণা করবে। এবং ওই কমিটিকে স্বল্প সময়ের জন্য দায়িত্ব দেয়া হবে। গতকাল রাতে গুলশান কার্যালয়ে মহানগর নেতাদের সঙ্গে দীর্ঘ দেড়ঘণ্টা বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৈঠক সূত্র জানায়, আলোচনার শুরুতেই ১০-১২ জন নেতার বক্তব্য শুনেন খালেদা জিয়া। তারা চেয়ারপারসনকে জানান, আমরা রাজপথে আন্দোলন করতে যথাসাধ্য চেষ্টা করেছি। কিন্তু সরকারের নির্যাতনের কারণে সফল হতে পারিনি। কারণ সরকার প্রতিনিয়ত আমাদের ওপর মামলা-হামলা নির্যাতন করেছে। আমরা রাতে বাসায় থাকতে পারিনি।  রাস্তায় নামলেই গুলি চালিয়েছে। শেষের দিকে মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম তার বক্তব্যের এক পর্যায়ে আন্দোলনে ব্যর্থতার পক্ষে যুক্তি তুলে ধরেন। এ সময় তিনি বলেন, যেভাবে র‌্যাব-পুলিশ গুলি করেছে তাতে নেতা-কর্মীরা  বেরোতে সাহস পাননি। তারপরও আমরা ব্যর্থতার দায় নিচ্ছি। আমাদের ভুলত্রুটি মার্জনা করে সবাইকে নতুন কমিটিতে অন্তর্ভুক্ত করুন। এসময় খেপে যান খালেদা জিয়া। তিনি বলেন, তুমি আমাকে ডিকটেট করছ? আমি কাকে নিয়ে কমিটি করব তোমাকে জিজ্ঞাসা করে করতে হবে, চুপ কর। সঙ্গে সঙ্গে চুপসে যান সালাম। এরপর প্রায় আধা ঘণ্টা বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসন। তিনি বলেন, সারা দেশে আন্দোলন হয়েছে। শুধু ঢাকা মহানগরে আন্দোলন নেই। এ জন্য মহানগর বিএনপি ও এর অঙ্গ সংগঠন দায়ী। কেউ এককভাবে দায়ী নয়। সামনের সব ওয়ার্ড ও থানা কমিটি কাউন্সিল করে করতে হবে। মহানগরে অল্প পরিসরে কমিটি  দেয়া হবে। তারা শিগগিরই ওয়ার্ড ও থানা পর্যায়ে কমিটি দেবে। পরে তাদেও ভোটের মাধ্যমে মহানগরের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হবে। তবে ভবিষ্যতে কোনো ভাইয়ের কমিটি থাকবে না, বিএনপির কমিটি হবে। আর যারা দায়িত্বে আসবে, তারা ব্যর্থ হলে তাদেরও সরিয়ে দেয়া হবে। 

তিনি আরও বলেন, ঢাকা শহরে প্রায় আড়াই কোটি লোক। এত বড় শহরে একটি কমিটি দিয়ে আন্দোলনে গতি আসবে না। দুটি কমিটি গঠন করতে হবে।। দুই ভাগে ভাগ করার বিষয়টি বিবেচনাধীন। দলের নীতিনির্ধারণী ফোরামে বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। মামলা-হামলার ব্যাপারে খালেদা জিয়া বলেন, মামলা ও গ্রেপ্তারের ভয়ে পালিয়ে থাকলে হবে না। আপনারা ঘরে থাকলেও সরকার মামলা দিবে। বিএনপি ছেড়ে দিলেও মামলা দেবে। আপনারা রাজনীতি করতে এসেছেন, তাই রাজপথে থাকতে হবে। যারা আন্দোলন করেছেন তাদের নতুন কমিটিতে রাখা হবে। আরা যারা ব্যর্থ হয়েছেন তাদের বাদ দেয়া হবে। ত্যাগী ও পরীক্ষিত নেতাদের অন্তর্ভুক্ত করা হবে।

আরেকটি সূত্র জানিয়েছে, ঢাকা মহানগরের আহ্বায়ক সাদেক হোসেন খোকা বর্তমানে জেলে রয়েছেন। তিনি জেল থেকে বের হলে কমিটি ঘোষণা করা হতে পারে। বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আর এ গণি ও আবদুল মঈন খান, মহানগরের নেতাদের মধ্যে সদস্য সচিব আবদুস সালাম, যুগ্ম আহ্বায়ক এসএ খালেক, সাহাব উদ্দিন, আবু সাঈদ খান খোকন, সামসুল হুদা, সাজ্জাদ জহির, কাজী আবুল বাশার, আবদুল কাইয়ুম, আবদুল আলিম নকি, মুন্সি বজলুল বাতিত আঞ্জু, আবদুল লতিফ, এম মজিদ, আলী আজগর মাতব্বর, আজীজুল্লাহসহ ৪৯ থানার সভাপতি-সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া