adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের আগেই আ.লীগের নির্বাচন

মেহেরপুর: ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনে দলীয় একক প্রার্থী নিশ্চিত করতে অভিনব কায়দায় নির্বাচনের আয়োজন করেছে গাংনী উপজেলা আওয়ামী লীগ।
সোমবার বিকেলে গাংনী উপজেলা পরিষদ চত্বরে এ নির্বাচনের আয়োজন করা হয়।এ নির্বাচনে মোট ৩৬০ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এরা হলেন- ইউনিয়ন, ওয়ার্ড এবং গ্রাম পর্যায়ের সভাপতি ও সাধারণ সম্পাদক। এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবিএম মোজাম্মেল হক এমপি। অন্যদিকে আচরণবিধি লঙ্ঘন করে প্রার্থী নির্ধারণ নির্বাচনের বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে সরকারি গাড়ি। যদিও তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনের কাজে কোনো সরকারি গাড়ি ব্যবহার করা যাবে না বলে উপজেলা নির্বাচন বিধিমালাতে উল্লেখ রয়েছে। এই প্রার্থী নির্ধারণ নির্বাচনে মোট ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৩ জন এবং পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২ জন। নির্বাচনে চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন- জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মকলেচুর রহমান মুকুল, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক ওয়াসিম সাজ্জাদ লিখন ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহিদুজ্জামান খোকন।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ নেতা মো. আহসান উল্লাহ মহন ও উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. আবুল কালাম।

এদিকে উপজেলা নির্বাচন স্থানীয় নির্বাচন হলেও ঘটা করে এমন প্রার্থী নির্ধারণ উপজেলা নির্বাচন বিধিমালা বহির্ভূত বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের দাবি, এ নির্বাচনে রাজনৈতিক নেতাদের প্রভাব থাকা সমীচীন নয়। এটি আচরণবিধি লঙ্ঘনের শামিল।
অন্যদিকে গত ১৯ জানুয়ারি প্রথম দফা উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণাকালে প্রধান নির্বাচন কমিশন কাজী রকিবউদ্দিন সাংবাদিকদের জানিয়েছিলেন, স্থানীয় সরকার নির্বাচন কোনো রাজনৈতিক নির্বাচন নয়, এ নির্বাচনে কোনো প্রার্থী রাজনৈতিক পরিচয় ব্যবহার করতে পারবেন না। এছাড়া দলীয় কোনো প্রতীক ও নেতার ছবি ব্যবহার করতে পারবেন না বলেও তিনি উল্লেখ করেন। একই সঙ্গে কেউ রাজনৈতিক প্রভাব খাটাতে পারবে না বলেও জানানো হয়। ওইদিন সিইসি বলেছিলেন, ‘উপজেলা নির্বাচনে যে কেউ অংশ নিতে পারবেন, তবে তার ভোটার হওয়ার যোগ্যতা থাকতে হবে।’ এ নির্বাচন প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী মকলেচুর রহমান মুকুল বাংলামেইলকে বলেন, ‘নির্বাচনে আওয়ামী লীগের একাধিক প্রার্থী হওয়ার কারণে আমরা এ নির্বাচনের আয়োজন করেছি। কেন্দ্র থেকে নেতাকর্মীরা এসে এই নির্বাচন তত্ত্বাবধান করছেন। ভোটের মাধ্যমেই নির্ধারণ করা হবে কে নির্বাচনে অংশ নেবেন।’ একই কথা বলেছেন অপর প্রার্থীরাও। এদিকে নির্বাচনের বিভিন্ন কাজে ব্যবহার হচ্ছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে দেয়া গাংনী পৌরসভার পিকআপ ভ্যান।

এ ব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং অফিসার আব্দুস সালাম বাংলামেইলকে বলেন, ‘আনুষ্ঠানিক ও ভোটের মাধ্যমে প্রার্থী নির্ধারণের বিষয়টি আমার জানা নেই। আমি শুনেছি, আওয়ামী লীগের নেতাকর্মীরা বসে উপজেলা নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করবে। তারা যদি আনুষ্ঠানিকভাবে নির্বাচনের আয়োজন করে সেটি আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়ে। কারণ, এটি কোনো রাজনৈতিক নির্বাচন নয়।’
প্রার্থী নির্ধারণে সরকারি গাড়ি ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, ‘সরকারি গাড়ি ব্যবহার হচ্ছে কি না সেটাও আমি জানি না। তবে যদি এমন কিছু ঘটে থাকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’ এটা আচরণবিধি লঙ্ঘন বলেও তিনি উল্লেখ করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া