adv
২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বের প্রভাবশালী ব্যক্তির তালিকায় ড. ইউনূস

4b7003b1f7733cc7bf83cc1d2460d077ঢাকা : বিশ্বের ২০০ জন প্রভাবশালী ব্যক্তির একটি তালিকা তৈরি করেছে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনবিসি। অনলাইন ভোটাভুটির মাধ্যমে এই তালিকা থেকে শীর্ষ ২৫ জনকে বাছাই করা হবে। বাংলাদেশের নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসও রয়েছেন তালিকায়।



সিএনবিসির তালিকায় বাংলাদেশের একমাত্র নোবেলজয়ীর নাম থাকার বিষয়টি জানায় মুহাম্মদ ইউনূস শিরোনামের একটি ফেসবুক পাতা। এক লাখ ৭০ হাজারের বেশি ভক্তসমৃদ্ধ এই পাতাটি অধ্যাপক ইউনূসের আনুষ্ঠানিক বা ফেসবুক স্বীকৃত কোনো পাতা নয়। পাতাটি তাঁর ভক্তদের। এই পাতায় সিএনবিসির লোগো যুক্ত একটি ছবি প্রকাশ করা হয় এবং একইসঙ্গে অধ্যাপক ইউনূসের পক্ষে ভোট চাওয়া হয়।



মূলত ক্ষুদ্রঋণের পথিকৃৎ হিসেবে তালিকায় মুহাম্মদ ইউনূসের নাম রয়েছে। আর তাঁর সঙ্গে রয়েছেন স্টিভ জবস, বিল গেটস, মার্ক সাকারবার্গসহ আরো বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তি। বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা অবধি ভোটাভুটির ফলাফলে দেখা গেছে, গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ভোটের হিসেবে এখনো বেশ পিছিয়ে আছেন। তবে শুক্রবার সারা দিনে তাঁর পক্ষে ভোট বেড়েছে প্রায় দশমিক ২০ শতাংশ। ভোটের হিসেবে তালিকার শীর্ষে রয়েছেন আইগড খ্যাত অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস।



এদিকে, ডয়চে ভেলের ফেসবুক পাতায় এ সংক্রান্ত একটি পোস্টে মন্তব্য করেছেন অনেকে। ফেরদৌস সরকার লিখেছেন,বাংলাদেশের জন্য গৌরবজনক নোবেল পুরস্কার নিয়ে আসা মানুষটিকে দেশের মানুষ ঠিকভাবে চিনতে পারলেন না। তিনি বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং মর্যাদাপূর্ণ নাগরিকদের মধ্যে অন্যতম। পৃথিবীর অনেক মানুষ তাঁকে চেনেন কিন্তু পরিতাপের বিষয়, বাঙালিই তাঁকে চিনতে পারলো না। রহমান খান লিখেছেন, ড. মুহাম্মদ ইউনূস, আমরা আপনার জন্য গর্ববোধ করি।



প্রসঙ্গত, অধ্যাপক ইউনূসের কর্মকাণ্ড নিয়ে বাংলা ব্লগেও নিয়মিত বিভিন্ন নিবন্ধ প্রকাশ হচ্ছে। পহেলা ফেব্রুয়ারি সামহয়্যার ইন ব্লগে মো. নাহিদ শামস্‌ লিখেছেন, পৃথিবীর ইতিহাসে নোবেল বিজয়ীদের সম্মান ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। ড. ইউনূসকে পুরো পৃথিবী সম্মানিত করলেও বাঙালি জাতির কিয়দংশের কাছে তিনি যে পরিমাণ বঞ্চনা সইছেন, তার উদাহরণ বিশ্বে বিরল।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া