adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২১ সালের আগেই দেশ হবে মধ্যম আয়ের: শিল্পমন্ত্রী

image_67281_0ঢাকা: আর্থ-সামাজিক উন্নয়নের চলমান ধারা অব্যাহত রেখে ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে বলে আশা প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, দারিদ্র্য বিমোচন, পরিবেশ সংরক্ষণ, স্বাস্থ্য সেবা, শিক্ষা, খাদ্য উৎপাদনসহ অনেক সামাজিক সূচকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এগিয়ে রয়েছে। দক্ষ মানব সম্পদ উন্নয়নে বর্তমান সরকার গৃহিত উদ্যোগের ফলে শিল্পখাতে বিদেশ থেকে পরামর্শক আনার পরিবর্তে অচিরেই বাংলাদেশ পরামর্শক রফতানির সক্ষমতা অর্জন করবে।

বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) আয়োজিত ¯স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সের (পিজিডি) উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশা প্রকাশ করেন। বিআইএম’র মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহ্ম্মদ, বিআইএম’র পরিচালক এ.এইচ. মোস্তফা কামাল খাঁন, পিজিডি কোর্সের সদস্য সচিব ড. পারভীন আগাজ বক্তব্য রাখেন।

এ সময় শিল্পমন্ত্রী বলেন, দেশে দক্ষ শিল্প ব্যবস্থাপক ও উদ্যোক্তা সৃষ্টির জন্য মানসম্মত প্রশিক্ষণ সুবিধা বাড়ানো জরুরি। এ লক্ষ্যে বিআইএম-কে বর্তমান সরকারের আমলেই সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তোলা হবে। তিনি প্রতিষ্ঠানের কোর্স কারিকুলামে যুগের চাহিদা অনুযায়ী শিল্প ব্যবস্থাপনা ও উদ্যোক্তা উন্নয়নে সহায়ক নতুন নতুন বিষয় সংযোজনের পরামর্শ দেন।

অনুষ্ঠানে জানানো হয়, প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত বিআইএম বিভিন্ন কোর্সে ৪৭ হাজার নির্বাহী ও  শিল্প উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে। যোগ্য ব্যবস্থাপক তৈরির লক্ষ্যে এতে এক্সিকিউটিভ এমবিএ কোর্স চালুর প্রচেষ্টা চলছে। ডেফোডিল ইউনিভারসিটির সহায়তায় এ প্রতিষ্ঠানে ইতোমধ্যে ডিজিটাল লাইব্রেরি স্থাপন করা হয়েছে। এর আওতায় শিক্ষার্থীদের জন্য ই-লার্নিং প্লাটফর্ম গড়ে তোলা হচ্ছে। এর মাধ্যমে এতে বিশ্বমানের ব্যবস্থাপনা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ প্রদান সম্ভব হবে বলে সভায় তথ্য প্রকাশ করা হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালের স্নাতকোত্তর পাঁচটি ডিপ্লোমা কোর্সে ৬শ’ প্রশিক্ষণার্থী ভর্তি হয়েছেন। এগুলো হচ্ছে- মানব সম্পদ ব্যবস্থাপনা, আর্থিক ব্যবস্থাপনা, শিল্প ব্যবস্থাপনা, বিপণন ব্যবস্থাপনা ও কম্পিউটার বিজ্ঞান। ভর্তির সকল কার্যক্রম অনলাইনে সম্পাদন করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া