adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সব আসামির মৃত্যুদণ্ডের দাবি রাষ্ট্রপক্ষের

image_76215_0ঢাকা: বহুল আলোচিত ২০০১ সালের ১৪ এপ্রিল (১ বৈশাখ) ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে রমনা বটমূলে বোমা হামলা মামলায় যুক্তিতর্কের শুনানিতে সব আসামির মৃত্যুদণ্ড দাবি করেছে রাষ্ট্রপক্ষের আইনজীবী।

বৃহস্পতিবার যুক্তিতর্কের শুনানিতে এই মামলার রাষ্ট্রপক্ষের প্রধান কৌসুলী অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এসএম জাহিদ হোসেন সরদার এ দাবি করেন।

শুনানি শেষে তিনি জানান, মামলাটির প্রধান অভিযুক্ত মুফতি আব্দুল হান্নানসহ ১৪ আসামির বিরুদ্ধে আমরা অভিযোগ প্রমাণ করতে পেরেছি। সেজন্য সকল আসামির মৃত্যুদণ্ড দাবি করেছি। তিনি বলেন, ‘আশা করি সব আসামিরই মৃত্যুদণ্ড হবে।’

বৃহস্পতিবার বেলা ১২টা থেকে যুক্তিতর্কের শুনানি হয়। এদিন প্রায় ২ ঘণ্টা একটানা রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপনের পর তা শেষ হয়। এরপর আসামি মাওলানা আকবর হোসেনের পক্ষে আংশিক যুক্তিতর্ক উপস্থাপন করেন তার আইনজীবী মাহবুবুর রহমান।

আসামিপক্ষের আংশিক যুক্তিতর্কের পর গত ৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষের দাখিল করা মামলাটির ১৪ আসামির মধ্যে জামিনে থাকা একমাত্র আসামি মাওলানা আকবর হোসনের জামিন বাতিলের ওপর শুনানি শুরু হয়। আসামি মাওলানা আকবরের পক্ষে তার আইনজীবী জামিন বহাল রাখার আবেদন করেন।

ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন উভয় পক্ষের শুনানি শেষে মাওলানা আকবরের জামিন বাতিল করেন। একই সঙ্গে তিনি আগামী ১৩ ফেব্রুয়ারি আসামি পক্ষে যুক্তিতর্কের শুনানির দিন ধার্য করেন।

গত বছর ২৩ সেপ্টেম্বর মামলাটির তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক আবু হেনা মো. ইউসুফের সাক্ষ্য গ্রহণের মাধ্যমে আদালত মামলাটির ৮৪ জন সাক্ষির মধ্যে ৬১ জনের সাক্ষ্য গ্রহণ করেই রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ সমাপ্ত করেন। এরপর আদালত ২টি ধার্য তারিখে আসামিদের আত্মপক্ষ শুনানি গ্রহণ করে যক্তিতর্কের শুনানির দিন ঠিক করেন।

যুক্তিতর্ক শুনানিকালে মামলাটির প্রধান আসামি মুফতি আব্দুল হান্নানসসহ ৮ জনকে জেলহাজত থেকে আদালতে হাজির করা হয়। ২০০৮ সালের ২৯ নভেম্বর হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসসহ ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

মামলার ১৪ আসামির মধ্যে মুফতি আব্দুল হান্নান, আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা রউফ, মাওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জেলহাজতে আছেন। মাওলানা আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন জামিনে আছেন।

এছাড়া আসামি আলহাজ্ব মাওলানা মো. তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান, হাফেজ মাওলানা ইয়াহিয়া ও মুফতি আব্দুল হাই পলাতক আছেন।

২০০১ সালের ১৪ এপ্রিল ১ বৈশাখ ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে জঙ্গীদের বোমা হামলায় ১০ ব্যক্তি নিহত হন। আদালত মামলাটিতে ২০০৯ সালের ১৬ এপ্রিল ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া