adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকল্পের বাস্তবায়ন নেই, অনুমোদনের হিড়িক

image_76217_0 (2)ঢাকা: মহাজোট সরকার আগের পাঁচ বছর ও চলতি মেয়াদে অনেক বড় বড় প্রকল্প অনুমোদন করা হলেও তা বাস্তবায়ন নিয়ে দেখা দিয়েছে সংশয়। এরইমধ্যে পদ্মা সেতু, মেট্রোরেল, গভীর সমুদ্র বন্দর, ঢাকা চট্টগ্রাম মহাসড়ক চার লেনসহ অনেক প্রকল্পই অনুমোদন হয়েছে যা বাস্তবায়নের কোনো লক্ষণ নেই।

তাছাড়া গত বছরগুলোর প্রকল্প বাস্তবায়নের হার সন্তোষজনক নয়। আর এজন্য আমলাতান্ত্রিক জটিলতা ও স্বচ্ছতার অভাবকেই দায়ী করেছেন বিশ্লেষকরা। তবে সমস্যার সমাধানে এখন থেকে উচ্চক্ষমতার কমিটি কাজ করবে, বলছে পরিকল্পনা কমিশন।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। দেশের অর্থনীতির লাইফ-লাইন এ মহাসড়ক চার লেন করার অনুমোদন আসে ২০০৮ সালে। এখন পর্যন্ত কাজ হয়েছে ৪২ ভাগ। মাঝে জমি অধিগ্রহণ জটিলতায় দু’দফা পাল্টাতে হয়েছে নকশা। নতুন পরিকল্পনায় খরচ বেড়েছে প্রায় হাজার কোটি টাকা। একই সমস্যা নিজস্ব অর্থায়নে শুরু করা জয়দেবপুর-ময়মনসিংহ মহাসড়ক ও হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পের।

দাতাদের সহায়তাপুষ্ট প্রকল্পও এর বাইরে নয়। সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ আইএমইডির সবশেষ তথ্যে দেখা গেছে, বিশ্বব্যাংকের সঙ্গে দুই বছরের টানাপোড়ন শেষে পদ্মাসেতু প্রকল্পের কাজ হয়েছে ১২ ভাগ। এখনো চলছে পুনর্বাসন ও সংযোগ-সড়ক নির্মাণ। অন্যদিকে বরাদ্দ সঙ্কটে ভুগছে মগবাজার-মৌচাক ফ্লাইওভার প্রকল্প। এখন পর্যন্ত কাজ হয়েছে ৩২ ভাগ।

জাইকার সহায়তায় বছর ধরে চলছে মেট্রোরেলের নকশা তৈরির কাজ। আর রাশিয়ার সঙ্গে তিনটি চুক্তি সই এখন পর্যন্ত রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি। এছাড়া সিদ্ধান্তহীনতায় এখনও আটকে আছে সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর, এশিয়ান হাইওয়ে আর এলএনজি গ্যাস টার্মিনাল। অবশ্য গুরুত্ব বুঝে মেগা প্রকল্পগুলোকে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ফার্স্ট ট্র্যাকে নিয়ে যাওয়ার কথা জানিয়েছে পরিকল্পনা কমিশন।

এদিকে বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি ২০১৩-১৪ অর্থবছরের ৪ মাসে (জুলাই-অক্টোবর) বাজেট অর্থায়নে বিদেশি সাহায্য ব্যবহার করা সম্ভব হয়েছে ৮৫২ কোটি ৩২ লাখ টাকা। যেখানে গত অর্থবছরে (২০১২-১৩) একই সময়ে বাজেট অর্থায়নে বিদেশি সহায়তা পাওয়া গিয়েছিল ৪ হাজার ৫৩১ কোটি ২২ লাখ টাকা। এবার তা কমে গেছে ৪৩২ শতাংশ। টাকার অংকে যার পরিমাণ ৩ হাজার ৬৭৮ কোটি ৯০ লাখ টাকা।

এখানেই শেষ নয়, চলতি অর্থবছরে বিদেশি সাহায্য ছাড়ও আশঙ্কাজনকভাবে হ্রাস পেতে শুরু করেছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ পরিসংখ্যানে দেখা যায়, জুলাই-অক্টোবর (২০১৩-১৪) বিদেশি সাহায্য অবমুক্তি বা ছাড় কমেছে ৩১ শতাংশ। গত অর্থবছরে এ সময়ে বিদেশি সাহায্য ছাড় হয়েছিল যেখানে ৮০ কোটি ৯৬ লাখ ডলার সেখানে একই সময়ে এবার ছাড় হয়েছে ৫৫ কোটি ৬৮ লাখ ডলার। আগামী মাসগুলোতে তা আরো কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তাই সহজেই বোঝা যাচ্ছে, বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্পগুলোর বাস্তবায়ন অবস্থা খুবই নাজুক।

পরিকল্পনা কমিশনের তথ্যানুসারে, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত সাড়ে চার বছরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে ৫ লাখ ৮১ হাজার ১৩০ কোটি টাকা ব্যয়ে ১ হাজার ১৫৯টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সর্বশেষ মঙ্গলবার একনেকের বৈঠকে মোট ৬৪০ কোটি টাকার ৫টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে গত সরকারের মেয়াদের শেষ মুহূর্তে ভোটার তুষ্টির উন্নয়ন প্রকল্প অনুমোদনে রেকর্ড গড়ে মহাজোট সরকার। আর আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে প্রথম পর্বের উপজেলা নির্বাচন শুরু বাছ-বিচার ছাড়াই অনুমোদন দেওয়া হয় অনেক প্রকল্পের। তবে ব্যয় ও বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করছেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তারা।

তারা বলছেন, অনুমোদিত এসব প্রকল্প বাস্তবায়ন করার সময় ব্যয় বৃদ্ধি পেতে পারে। ফলে প্রকল্পগুলো বাস্তবায়নে আরো বেশি অর্থের প্রয়োজন হবে। এসব কারণে অনেক প্রকল্পই অবাস্তবায়িতই থেকে যেতে পারে। সেই সঙ্গে বিদেশি সহায়তা কমে যাওয়ার বিষয়টিও ভাবিয়ে তুলছে তাদের।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ সূত্রে জানা যায়, সংশোধনের কারণে ২০১০-১১ অর্থবছরে নয় হাজার ৭১২ কোটি টাকা অতিরিক্ত ব্যয় হয়। ২০১১-১২ অর্থবছরে বাড়তি ব্যয় হয়েছে পাঁচ হাজার ২২১ কোটি টাকা। ২০১২-১৩ অর্থবছরেও প্রায় ১০ হাজার কোটি টাকা বাড়তি ব্যয় হয়েছে। প্রকল্প সংশোধনে এ ধারা অব্যাহত থাকলে এডিপি বাস্তবায়নে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে।

প্রকল্প বাস্তবায়ন হয়েছে এমন পরিসংখানে দেখা যায়, ২০০৮-০৯ অর্থবছরে নতুন  পুরাতন সব মিলে প্রকল্পের সংখ্যা ছিল ১০৪০টি এর মধ্যে বাস্তবায়ন হয়েছে মাত্র ১৭০টি প্রকল্প। ২০০৯-১০ অর্থবছরে নতুন পুরাতন সব মিলে প্রকল্পের সংখ্যা ছিল ১১৩২টি এর মধ্যে বাস্তবায়ন হয়েছে মাত্র ১৯১টি প্রকল্প। আর ২০১১-১২ অর্থবছরে ১১৩৪টি অনুমোদিত প্রকল্পের মধ্যে বাস্তবায়ন হয়েছে মাত্র ১৯৯টি।

এসব বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. মির্জ্জা এবি আজিজুল ইসলাম বাংলামেইলকে বলেন, ‘বরাদ্দবিহীন প্রকল্পের অনুমোদন অর্থনীতির জন্য সুখকর নয়। তার মতে, এ প্রক্রিয়ায় প্রকল্প বাস্তবায়নে বিলম্ব ঘটবে, খরচ বৃদ্ধি পাবে কিন্তু প্রকল্পের সুফল পাবে না সাধারণ মানুষ।’

পরিকল্পা বিভাগের সচিব ভূইয়া শফিকুল ইসলাম বলেন, ‘দাতাদের দৃষ্টি আকর্ষণ করতে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। কারণ এ সব উন্নয়ন প্রকল্প অনুমোদন দিলে দাতারা দেশের উন্নয়ন সহযোগিতায় আরো বেশি এগিয়ে আসবে।’

তবে বিদেশি সাহায্য ব্যবহার ও ছাড়ের পরিসংখ্যানে দেখা যাচ্ছে তার চিত্র ভিন্ন । তাই এসব প্রকল্প বাস্তবায়ন নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া