adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেয়াতি ঋণে বিদেশি ও বেসরকারি ব্যাংকের অনীহা

image_76032_0ঢাকা: রাষ্ট্রায়ত্ত্ব ও বিশেষায়িত খাতের ব্যাংকগুলো শস্য খাতে রেয়াতি ঋণ (৪ শতাংশ সুদে) বিতরণ বাড়ালেও এ খাতে ঋণ বিতরণে আগ্রহী নয় বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যানে দেখা গেছে ১০ বেসরকারি ব্যাংক ও ৮টি বিদেশি ব্যাংক এ খাতে কোনো ঋণ প্রদান করেনি। তবে সরকারি ব্যাংকগুলো তাদের লক্ষ্যমাত্রা চেয়ে বেশি ঋণ বিতরণ করেছে।

পরিসংখ্যানে দেখা যায়, দেশীয় বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে ১০টি ব্যাংক এ খাতে কোনো ঋণ বিতরণ করেনি। ব্যাংকগুলো হলো- ব্র্যাক ব্যাংক লিমিটেড, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামি ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

তবে এ সময়ে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড এবং পূবালী ব্যাংক লিমিটেড তাদের নির্ধারিত লক্ষ্যমাত্রার ১০০ শতাংশই পূরণ করেছে।

বিদেশি ৯টি ব্যাংকের মধ্যে একমাত্র সিটি ব্যাংক এনএ ছাড়া কোনো ব্যাংক এ খাতে ঋণ বিতরণ করেনি। সিটি ব্যাংক এনএ তাদের লক্ষ্যমাত্রার ১০০ শতাংশই পূরণ করেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, চলতি অর্থবছরের ২৩ জানুয়ারি পর্যন্ত ব্যাংকগুলো শস্য খাতে মোট ঋণ বিতরণ করেছে ৩৪ কোটি ৮৮ লাখ ৭৩ হাজার টাকা। আগের অর্থবছরের একই সময়ে ব্যাংকগুলো এ খাতে ঋণ বিতরণ করেছিল ২৬ কোটি ৩৪ লাখ ৫৭ হাজার টাকা। অর্থাৎ গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের জানুয়ারি পর্যন্ত এ খাতে ঋণের প্রবৃদ্ধি হয়েছে ৩২ দশমিক ৪২ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের অব্যাহত চাপের মুখে ব্যাংকগুলোর শস্য খাতে রেয়াতি ঋণ (৪ শতাংশ সুদে) বিতরণের পরিমাণ বাড়িয়েছে। তবে অধিকাংশ বিদেশি ও কিছু বেসরকারি ব্যাংকের শাখা গ্রামে না থাকায় তারা এ খাতে ঋণ বিতরণ করতে পারছে না। তবে শিগগিরই এজেন্ট ব্যাংকের মাধ্যমে তাদের ঋণ প্রদানে বাধ্য করা হবে।  

জানা গেছে, ২০১২-১৩ অর্থবছরে কৃষি ও পল্লী উন্নয়ন খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১৪ হাজার ১৩০ কোটি টাকা। এর মধ্যে শুধু শস্য খাতে রেয়াতি ঋণ বিতরণের লক্ষ্যমাত্র ছিল ৮৯ কোটি ৪৫ লাখ টাকা। ওই অর্থবছরের ২৩ জানুয়ারি পর্যন্ত ব্যাংকগুলো মোট শস্য ঋণ বিতরণ করেছিল ২৬ কোটি ৩৪ লাখ ৫৭ হাজার টাকা। বিতরণকৃত এ ঋণ ছিল লক্ষ্যমাত্রার ২৯ দশমিক ৪৫ শতাংশ।

আর ২০১৩-১৪ অর্থবছরে মোট কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ১৪ হাজার ৫৯৫ কোটি টাকা। এর মধ্যে শুধু শস্য ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯০ কোটি ৯৩ লাখ টাকা। চলতি অর্থবছরের ২৩ জানুয়ারি পর্যন্ত ব্যাংকগুলো এ খাতে মোট ঋণ বিতরণ করেছে ৩৪ হাজার ৮৮ কোটি ৭৩ লাখ টাকা। বিতরণকৃত এ ঋণ লক্ষ্যমাত্রার ৩৮ দশমিক ৩৭ শতাংশ। আলোচ্য সময়ে গত বছরের চেয়ে এ খাতে ঋণ বিতরণ বেড়েছে ৮ কোটি ৫৪ লাখ টাকা।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৩-১৪ অর্থবছরের ২৩ জানুয়ারি পর্যন্ত শস্য খাতে বিতরণকৃত ৩৪ কোটি ৮৮ লাখ ৭৩ হাজার টাকা রেয়াতি ঋণের মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব চারটি ও বিশেষায়িত দু’টি (বিকেবি ও রাকাব) ব্যাংক মিলে বিতরণ করেছে ২৮ কোটি ৬৫ লাখ ২৬ হাজার টাকা। বিতরণকৃত এ ঋণ তাদের লক্ষ্যমাত্রার মাত্র ৩৮ দশমিক ৪৯ শতাংশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া