adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কাল গণজাগরণ মঞ্চের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী

image_48672.gonojagoron monchযুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ চত্বরে অবস্থান নেওয়া গণজাগরণ মঞ্চের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল। ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি '৭১-এ মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন শাস্তির রায় ঘোষণার পর বাংলাদেশের তরুণরা মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে এই মহাজাগরণের সৃষ্টি করে।

কয়েক জন তরুণ শাহবাগ চত্বরে নিজেদের ক্ষোভ আর বেদনাকে প্রকাশ করার জন্য আন্দোলন শুরু করলেও, ধীরে ধীরে ওই মিছিলে এসে যোগ দিয়েছিলেন লাখো জনতা। আন্দোলনে শরিক হয়েছিলেন বৃদ্ধ, তরুণ, শিশু-কিশোর, শহীদ পরিবারের উত্তরাধিকারী, বীর মুক্তিযোদ্ধাসহ সর্বপ্রকার শ্রেণী-পেশার মানুষ।

দিবসটি উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে গণজাগরণ মঞ্চ। বিস্তারিত কর্মসূচি সম্পর্কে জানতে চাইলে গণজাগরণ মঞ্চের সংগঠক ও অন্যতম উদ্যোক্তা মাহমদুল হক মুন্সি (বাঁধন) জানান, আগামীকাল গণজাগরণ দিবস উপলক্ষে সকাল সাতটায় জাতীয় স্মৃতিসৌধে ও ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, বিকেল ৩টায় শাহবাগ প্রজন্ম চত্বরে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। তিনি বলেন, আগামীর সংগ্রামে নিজেদের নিয়োজিত রাখার নিমিত্তে বিকেল সাড়ে ৩টায় দেশ-বিদেশের সকল গণজাগরণ মঞ্চে একযোগে শপথগ্রহণ। সাড়ে ৩টা ৩৫ মিনিটে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন। বিকেল ৪টায় দেশ-বিদেশের সব গণজাগরণ মঞ্চে একযোগে জাগরণ যাত্রা। সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত উন্মুক্ত স্মৃতিচারণা এবং সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

তিনি আরো বলেন, দ্বিতীয় দিনে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শাহবাগ প্রজন্ম চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপর ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত গণমাধ্যমকর্মীদের স্মৃতিচারণ ও রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত মুক্তিযুদ্ধের পঙক্তিমালা।

বাঁধন জানান, শেষ দিন ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রজন্ম চত্বরে তিনটি ভাগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রথম গ্রুপে তৃতীয় শ্রেণী পর্যন্ত অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য বিষয় 'রং তুলিতে বাংলাদেশ'। দ্বিতীয় গ্রুপে চতুর্থ থেকে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য বিষয় 'রং তুলিতে মুক্তিযুদ্ধ' এবং তৃতীয় গ্রুপে সপ্তম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য বিষয় 'রং তুলিতে শাহবাগ'।

এ ছাড়া বিকেল ৩টায় জাগরণ সমাবেশ, সমাবেশের পর সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে বলেও জানান বাঁধন।

এদিকে গণজাগরণ মঞ্চ দিবস উপলক্ষে আগামীকাল বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমির বটতলায় সাংবাদিক শাহরিয়ার কবিরের গ্রন্থ 'গণআদালত থেকে গণজাগরণ মঞ্চ'-এর মোড়ক উন্মোচন করা হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গণআদালতের প্রধান অভিযোগকারী অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, অধ্যাপক মুনতাসীর মামুন, শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী, ব্যারিস্টার ডা. তুরিন আফরোজ প্রমুখ। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া