adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

থাইল্যান্ডে নির্বাচন ঠেকাতে চূড়ান্ত বিক্ষোভ

image_75269_0ঢাকা: থাইল্যান্ডে রোববার সাধারণ নির্বাচন ঠেকাতে রাজধানী ব্যাংককের ব্যস্ত পর্যটন এলাকা চায়নাটাউনে শনিবার সরকারের বিরুদ্ধে চূড়ান্ত ও ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধী দলগুলো। এ অবস্থায় দেশটিতে আরো সহিংসতার আশঙ্কা করা হচ্ছে।
এদিকে বিরোধী দলগুলোর অব্যাহত আন্দোলনের মধ্যেও নির্বাচনের সিদ্ধান্তে অটল রয়েছেন প্রধানমন্ত্রী ইংলাক সিনেওয়াত্রা। বিরোধী দলগুলোর অভিযোগ, নির্বাচনের নামে পুনরায় ক্ষমতা দখল করতে চাচ্ছে সরকার। এজন্য তারা এই নির্বাচন ঠেকানোর চেষ্টা করছে।
নির্বাচনের একদিন আগে শনিবার ব্যাংককের সড়কগুলোতে শান্তিপূর্ণ অবরোধের ডাক দিয়েছেন বিরোধী দলীয় নেতা সুথেপ থাউগসুবান ।তিনি ভোটারদের ভোট দিতে বাধা দেবেন না বলেও জানিয়েছে। শুক্রবার রাতে সুথেপ  বলেন,‘ আমাদের লোকজন ভোটকেন্দ্রের কাছে যাবে না। তারা রাস্তায় দাঁড়িয়ে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শন করবে।তবে কেউ যদি বাধা দিতে আসে তবে ঝামেলা বাধতে পারে।’
থাই সংবাদপত্রগুলো জানিয়েছে, নির্বাচনের দিন বিক্ষোভকারীরা দেশের দক্ষিণাঞ্চলের ব্যলটপেপার সরবরাহ কেন্দ্রগুলো বিশেষ করে পোস্টঅফিসগুলোতে অবস্থান নেবে।ওই অঞ্চলে বিরোধী নেতা সুতেপ শক্তিশালী অবস্থানে রয়েছে।
এদিকে জাতিসংঘ থাইল্যান্ডে শান্তিপূর্ণভাবে ভোট অনুষ্ঠানেরআহ্বান জানিয়েছেন। দেশটিতে গত নভেম্বর থেকে শুরু হওয়া রাজনৈতিক সহিংসতায় এরই মধ্যে ১০ জন প্রাণ হারিয়েছে। আহত হয়েছে আরো ৫৭৭ জন।
গত নভেম্বর থেকে প্রধানমন্ত্রী সেনেওয়ার্ত্রার ‍পদত্যাগের দাবিতে অব্যাহত আন্দোলন শুরু করেছে থাইল্যান্ডের বিরোধী দলগুলো। বিক্ষোভের মুখে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি এ নির্বাচন বর্জন করেছে। তারা নির্বাচন বয়কট করায় রোববার ভোট গ্রহণ করা হলে ক্ষমতাসীন পুয়ে থাই পার্টির জয় প্রায়  নিশ্চিত।এ কারণেই বিরোধীরা এ নির্বাচন বানচালে অনড়। তারা নির্বাচন প্রক্রিয়ায় সংস্কার চাইছে।
এর আগে গত রোববার ব্যাংককে বিক্ষোভকারীদের বাধার মুখে ৫০টি কেন্দ্রের মধ্যে ৪৫টি কেন্দ্রেই আগাম ভোট গ্রহণ স্থগিত করা হয়েছিল।
বিক্ষোভকারীরা কাল মূল ভোটের দিনও ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দেবে বলে আগেভাগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ভোটের দিন ব্যাংককে ১০ হাজার পুলিশ মোতায়েন করা হচ্ছে।  ইতিমধ্যে পাঁচ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। এ সংখ্যা আরও বৃদ্ধি করা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া