adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৌখিক পরীক্ষায় নম্বর বাড়ানো অবৈধ: হাইকোর্ট

image_66292_0 (1)ঢাকা: খাদ্য অধিদপ্তরের আট শতাধিক পদের নিয়োগে মৌখিক পরীক্ষায় নম্বর বাড়ানোর সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। জনস্বার্থে দায়ের করা এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এ কে এম জহিরুল হক এই রায় দেয়।

আইন ও সালিশ কেন্দ্রের সাধারণ সম্পাদক জেড আই খান পান্না রিট আবেদনটি করেন। আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন শাহদীন মালিক। আদালতে খাদ্য অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০১৩ সালের ৩ অক্টোবর দায়ের করা রিটে রুল জারি করেন আদালত। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে এই রায় আসে।

রিটে বলা হয়, “২০১০ সালের ২১ সেপ্টেম্বর খাদ্য অধিদপ্তর একটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। ওই বিজ্ঞপ্তিতে ৩২৮ জন খাদ্যপরিদর্শক, ১৭৫ জন উপ-খাদ্যপরিদর্শক এবং ৪০৩ জন সহকারি উপ-খাদ্যপরিদর্শক নিয়োগের কথা রয়েছে।

“বিজ্ঞপ্তি অনুসারে ২০১১ সালের ২৩ ডিসেম্বর খাদ্যপরিদর্শক ও উপ-খাদ্যপরিদর্শক পদের লিখিত পরীক্ষা হয়। ২০১২ সালের ২৫ মে সহকারি উপ-খাদ্যপরিদর্শক পদের লিখিত পরীক্ষা হয়।

“বিজ্ঞপ্তিতে ৮০ শতাংশ নম্বরের লিখিত পরীক্ষা ও ২০ শতাংশ নম্বরের মৌখিক পরীক্ষা হওয়ার নিয়ম ছিল। লিখিত পরীক্ষার পর ২০১৩ সালের জুনে ওই নিয়ম বদলে লিখিত পরীক্ষায় ৭০ শতাংশ ও মৌখিক পরীক্ষায় ৩০ শতাংশ নম্বর দেয়ার নিয়ম করা হয়।”

রিটে আরো বলা হয়, এই তিন পদের বাইরে আরো কয়েক ধরনের পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল, যেখানে মৌখিক পরীক্ষায় ২০ শতাংশ নম্বরই দেয়া হয়েছে।

আইনজীবী শাহদীন মালিক বলেন, নিয়োগের ক্ষেত্রে এ ধরনের মামলা বাংলাদেশের উচ্চ আদালতে আর হয়নি। ভারতে এ ধরনের অনেক মামলা রয়েছে। তিনি বলেন, “লিখিত পরীক্ষার পর নম্বর কমিয়ে মৌখিকে নম্বর বাড়ানো হয়েছে অসৎ উদ্দেশ্যে। এ কারণে আমরা জনস্বার্থে মামলা দায়ের করেছি। আদালত নম্বর বণ্টনকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে গেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া