adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইনিংস ও ২৪৮ রানের হার বাংলাদেশের

image_74974_0ঢাকা: শেষ পর্যন্ত হার ঠেকাতে পারলো না বাংলাদেশ। ফলে সামর্থ্য দিয়ে ‘তিন মোড়ল’কে প্রত্যুত্তর দেয়াও হলো না। শ্রীলঙ্কার বিপক্ষে চার দিনেই হেরে বসলো তামিম ইকবাল-সাকিব আল হাসানরা। তাও যেন তেন হার নয়, একে বারে অসহায় আত্মসমর্পণ। বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টেস্টের চতুর্থ দিনে- ইনিংস ও ২৪৮ রানের বিশাল ব্যবধানে হেরেছে টাইগাররা।

ঢাকা টেস্টে টস হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে স্কোরবোর্ডে জমায় ২৩২ রান। এর জবাবে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ছয় উইকেটে ৭৩০ রান করে ইনিংস ঘোষণা করে। ফলে অ্যাঞ্জেলো ম্যাথুজ বাহিনী প্রথম ইনিংসেই ৪৯৮ রানের লিড পায়। কিন্তু নিজেদের দ্বিতীয় ইনিংসেও ভাগ্য ফেরাতে পারেনি স্বাগতিক বাংলাদেশ। বরং ক্রিকেটপ্রেমীদের লজ্জায় ডুবিয়ে দ্বিতীয় ইনিংসেও অলআউট হয়েছে মাত্র ২৫০ রানেই। যার ফলে ২৪৮ রানের বড় হার নিয়েই মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। আর দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে।

আইসিসির সংস্কার সংক্রান্ত খসড়া প্রস্তাবনায় ক্রিকেটীয় বাণিজ্যের খাতিরে খেলাটির তিন ‘সুপার পাওয়ার’ বাংলাদেশ ও জিম্বাবুয়ের টেস্ট সদস্যপদ হুমকির মুখে ফেলার পরিকল্পনা আঁটছে। এই অবস্থায় শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজটি স্বাগতিকদের জন্য ছিল ‘অ্যাসিড টেস্ট’। যেখানে নিজেদের সামর্থ্যের প্রমাণ দেয়ার একটা বিষয় ছিল। কিন্তু সেই বাঁচা-মরার ম্যাচেই ভরাডুবি ঘটলো টাইগারদের। অদ্ভূতুড়ে ব্যাটিং, নির্বিষ বোলিং আর বাজে ফিল্ডিংয়ে প্রদর্শনী সাজিয়ে হারকে যেন আলিঙ্গন করলো তারা!

বুধবার টেস্টের তৃতীয় দিনেই হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। যখন শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে ৭৩০ রান করে ইনিংস ঘোষণা করে। আর ওই দিনই দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে উইকেট হারায় বাংলাদেশ। বৃহস্পতিবার টেস্টের চতুর্থ দিনেও সেই ধারাটা বজায় থাকে। নতুন দিনের দ্বিতীয় বলেই আউট হন বাংলাদেশেী ওপেনার শামসুর রহমান। প্রতিশ্রুতির ছোঁয়া দেখানো মার্শাল আইয়ুবও ক্রিজে দাঁড়াতে পারেননি। পরে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি সাকিব আল হাসান কিংবা মুশফিকুর রহিমরাও।

নাসির হোসেন লোয়ার অর্ডারকে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন, যদিও সফল হননি মিডল অর্ডার এই ব্যাটসম্যান। তিনি সোহাগ গাজীর সঙ্গে ৩৩ ও রবিউল ইসলামের সঙ্গে ১৪ রান স্কোরবোর্ডে জমান। শেষে নবম ব্যাটসম্যান হিসেবে ২৯ রান করে সাজঘরে ফেরেন রংপুরের এই ব্যাটসম্যান। টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেছেন মুমিনুল হক। ৯৮ মিনিট ক্রিজে থেকে ৫৭ বল মোকাবেলায় এই রান করেন তিনি।

শ্রীলঙ্কান পেসার দিলরুয়ান পেরেরা পাঁচটি উইকেট নিয়ে বাংলাদেশের ইনিংসে ধস নামান। ১৯.৫ ওভারে ১০৯ রান দিয়ে পাঁচটি শিকার করেন তিনি। ৩৯ রানে তিনটি উইকেট পেয়েছেন দলটির আরেক পেসার সুরাঙ্গা লাকমল। ২০৩ রান করে অপরাজিত থাকা লঙ্কান ব্যাটসম্যান মাহেলা জয়বর্ধনে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: প্রথম ইনিংস-২৩২/১০ (মুশফিক ৬১, সাকিব ৫৫, ইরাঙ্গা ৪/৪৯)

দ্বিতীয় ইনিংস-২৫০/১০ (মুমিনুল ৫০, নাসির ২৯, পেরেরা ৫/১০৯)

শ্রীলঙ্কা: প্রথম ইনিংস-৭৩০/৬ ডিক্লেয়ার (জয়বর্ধনে ২০৩, সিলভা ১৩৯, সাকিব ৩/১৫৯)

ফল: বাংলাদেশ ইনিংস ও ২৪৮ রানে পরাজিত।

ম্যান অব দ্য ম্যাচ: মাহেলা জয়বর্ধনে (শ্রীলঙ্কা)

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া