adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় আটক শ্রমিকের সংখ্যা জানে না সরকার!

vyyrtnyf220140129104353ঢাকা: ধর-পাকড়ের পর এক সপ্তাহ পার হলেও মালয়েশিয়ায় আটক বাংলাদেশি অভিবাসীদের সংখ্যা জানে না সরকার। এমন কী মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসও আটককৃতদের সঠিক সংখ্যা দিতে পারেনি।  

এ পর্যন্ত কতোজন বাংলাদেশি আটক হয়েছেন, সে বিষয়ে তথ্য মেলেনি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে। এমনকি মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসও সঠিক তথ্য জানাতে পারেনি। 

গত ২০ জানুয়ারি থেকে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে মালয়েশিয়ায় দ্বিতীয় দফা অভিযান শুরু হয়। সে দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী অভিযানে এ পর্যন্ত ৫৮৬ জন বাংলাদেশি আটক হয়েছেন। যারা দেশে ফেরার পর আর কখনো মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন না। 

তবে সোমবার দুপুরে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের শ্রম বিষয়ক কাউন্সিলর মন্টু কুমার বিশ্বাস বাংলানিউজকে জানান, আমরা ২৭৫ জন বাংলাদেশি আটকের খবর পেয়েছি। এর বাইরে আমাদের কাছে আর কোনো তথ্য নেই। 

এদিকে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় মালয়েশিয়ায় কতোজন আটক হয়েছেন তার সঠিক সংখ্যা জানাতে পারেনি। 

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান জানান, পাঁচশ’র বেশি বাংলাদেশি মালয়েশিয়ার আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছেন বলে আমি জেনেছি।

তিনি বলেন, সরকার তাদের ফেরত আনার বিষয়ে আর কোনো উদ্যোগ নেবে না। দু’বছর ধরে বৈধ হওয়ার সুযোগ পেলেও তারা সে সুযোগ গ্রহণ করেননি। তাদের পক্ষে মালয়েশিয়া সরকারের কাছে সাফাই গাওয়ার অর্থ অবৈধ কাজকে স্বীকৃতি দেওয়া। দেশটির আইন অনুযায়ী শাস্তি ভোগ করে অথবা জরিমানা দিয়েই তাদেরকে দেশে ফিরতে হবে।

মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত বিভিন্ন দেশের শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ নিতে পাঁচবার সময় দেয় দেশটির সরকার। গত ২০ জানুয়ারি এ সময় শেষ হয়। ওই দিন মধ্যরাত থেকেই অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের বিরুদ্ধে অভিযান শুরু করে মালয়েশিয়া সরকার। দেশটির অভিবাসন বিভাগ, পুলিশ ও পিপলস ভলান্টিয়ার কর্পসের (রেলা) প্রায় ১০ হাজার সদস্য ২০ জানুয়ারি মধ্যরাত থেকে রাজধানী কুয়ালালামপুরসহ পুরো দেশজুড়ে এ অভিযান শুরু করে।  

মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী বিভিন্ন সংবাদ মাধ্যম জানায়, বাজার, মহাসড়ক, হোটেল-মোটেল, রেস্টুরেন্ট, দোকান এবং জনসাধারণের চলাচল আছে সম্ভাব্য এমন সব জায়গাতেই এ বিশেষ অভিযান পরিচালিত হয়। আটক এড়াতে বাংলাদেশিরা দেশটির জঙ্গলেও অবস্থান নেন।

তবে কোনো ঘোষণা ছাড়াই অভিযান কার্যক্রম গত চার দিন ধরে বন্ধ রয়েছে বলে জানান মালয়েশিয়ায় অবস্থানরত কয়েকজন বাংলাদেশি।

মালয়েশিয়া সরকার জানিয়েছে, আটককৃত অভিবাসীদের সাত দিনের মধ্যে সংশ্লিষ্ট চাকরিদাতা প্রতিষ্ঠান বা নিজ দেশের দূতাবাসের মাধ্যমে ফেরত পাঠানো হবে।

আটক বিদেশিদের তথ্য ইতিমধ্যে বায়োমেট্রিক তথ্যভাণ্ডারে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই তারা আর কখনো মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন না। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া