adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কে হবেন দশম সংসদের ফজলুল আজিম?

image_74851_0২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় বহুল আলোচিত নবম জাতীয় সংসদ নির্বাচন। এর প্রায় দুই বছর আগে ক্ষমতা গ্রহণ করে তত্ত্বাবধায়ক সরকার। ক্ষমতা গ্রহণের ৩ মাসের মধ্যে নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও, তা উপেক্ষা করে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার নির্বাচন দিতে কালক্ষেপণ করে প্রায় ২ বছর।

নবম সংসদ নির্বাচনে নোয়াখালী-৬ (হাতিয়া) আসন (সংসদীয় আসন ২৭৩) থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত হন প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিম। তিনি সংসদে হাতিয়ার সমস্যার কথা বলবেন, হাতিয়াকে বিশ্ব দরবারে পরিচিত করাবেন এই আশা নিয়ে হাতিয়া উপজেলার আপামর জনসাধারণ তাকে ভোট দিয়েছিলেন।

জনগণের আশা-আকাঙ্ক্ষাকে বাস্তবে রূপ দেয়ার আশায় জনাব আজিম সংসদের কার্যপ্রণালীতে নিয়মিত অংশ নেন। তিনবারের নির্বাচিত সংসদ সদস্য, সংসদের রুলস অব প্রসিডিউর সম্পর্কে নিজের অভিজ্ঞতাকে কাজে লাগানোর চেষ্টা করেন। কার্যপ্রণালী অনুযায়ী তিনি নিজেকে প্রস্তুত রাখতেন সবসময়। স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়ার আগে শিক্ষকরা যেভাবে প্রস্তুতি নেন, তিনিও সেভাবে প্রস্তুতি নিতেন।  

জাতীয় সংসদে কার্যপ্রণালীতে অংশ নেয়ার আগে জনাব আজিম একজন পরীক্ষার্থীর মতো লেখাপড়া করতেন। তথ্য সংগ্রহের জন্য ব্যাকুল হয়ে পড়তেন। দৈনিক পত্রিকা, সংবিধান এবং বিগত দিনের উল্লেখযোগ্য পত্রিকার কলাম, সংশ্লিষ্ট বই সংগ্রহ করে পড়া এবং প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে নোট করতেন। সংসদে সেই পয়েন্ট অনুসরণ করে গঠনমূলক বক্তব্য দিতেন।

আমার দেখা একটি বাজেট বক্তৃতার আগের ঘটনা:

বিকেল সাড়ে তিনটায় সংসদ অধিবেশন শুরু হবে। আনুমানিক সকাল নটায় হঠাৎ আমার মোবাইল বেজে উঠল। মোবাইল স্ক্রিনে ভেসে উঠল এমপি মহোদয়ের ছবি। মোবাইল রিসিভ করতেই আমার প্রতি নির্দেশ এলো, প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে এমপি মহোদয়ের গুলশানের বাসায় চলে যেতে হবে। তড়িঘড়ি করে গত ২/৩ দিনের পত্রিকা এবং গত এক মাসের বিভিন্ন পত্রিকার উল্ল্যেখযোগ্য কাটিং নিয়ে আমি হাজির হলাম গুলশানের বাসায়।

১০ মিনিটের মধ্যে এমপি মহোদয় নিচে নেমে এলেন। শুরু হলো তথ্য সংগ্রহের কাজ। টেবিলের এক কোণে বসে তিনি নিজেই নোট করা শুরু করলেন। আমি টেবিলের অপর প্রান্তে দাঁড়িয়ে পত্রিকার কলামের ওপর চোখ বুলিয়ে পছন্দ হলে মার্ক করে এমপি মহোদয়ের সামনে এগিয়ে দিতে লাগলাম, আর তিনি টুকে নিতে থাকলেন। এভাবেই চলতে থাকলো।

সেদিন কোনো সাক্ষাৎপ্রার্থীর অনুমতি ছিল না। হঠাৎ সামনে এসে দাঁড়ালেন বিশিষ্ট ব্যবসায়ী হামিদ গ্রুপের চেয়ারম্যান জনাব আবদুল্লাহ আল মাহিন সাহেব। রুমে ঢুকেই চমকে উঠলেন তিনি। আজিম ভাই একি করছেন। উত্তরে এমপি মহোদয় শুধু বললেন, ভাই একটু পরেই সংসদে আমার ভাষণ দিতে হবে। আমি খুবই ব্যস্ত।

আমি জানি না এই বিশিষ্ট ব্যবসায়ী গুরুত্বপূর্ণ কোনো আলোচনা করতে এসেছিলেন কি-না। কত উঁচু মানের ব্যবসায়ী এবং কতটুকু কাছের মানুষ হলে অনুমতি ছাড়া এমপি মহোদয়ের রুমে ঢুকতে পারেন। কিছুক্ষণ বসে থাকলেন এবং নিজেই বিদায় নিয়ে চলে গেলেন। কোনো আলোচনা করলেন না।

দেশের সচেতন প্রায় সব নাগরিকই জানেন, জনাব আজিম দেশের গুরুত্বপূর্ণ বিষয়ে তৎক্ষণাৎ পয়েন্ট অব অর্ডারে সংসদে আলোচনা করতেন। ভালো হলে সরকারকে ধন্যবাদ, আর খারাপ হলে সরকারের সমালোচনা করতেন। বিরোধী দলের সংসদে অনুপস্থিতির কারণে সংসদে সরকারের গঠনমূলক সমালোচনা করে জনাব আজিম দেশে এবং দেশের বাইরে বাংলাদেশের মানুষের কাছে প্রসংশিত হয়েছেন। নিজের যোগ্যতা প্রমাণ করেছেন।

সংবিধানের পঞ্চদশ সংশোধনী বিলের ওপর বেশকিছু সংশোধনী এনেছিলেন নবম সংসদের একমাত্র স্বতন্ত্র সদস্য প্রকৌশলী মোহাম্মদ ফজলুল আজিম। কিন্তু তার সে সংশোধনীগুলো পাস হয়নি। জাসদ, ওয়ার্কার্স পার্টির মাননীয় সদস্যবৃন্দ সংশোধনী প্রস্তাব আনলেও সরকারি দলের চাপে তাদের প্রস্তাবের পক্ষে ভোট দিতে হয়। জনাব ফজলুল আজিম তার সংশোধনীর পক্ষে অনড় থাকেন এবং বিল পাসের বিরোধিতা করে সংসদ থেকে ওয়াক আউট করেন।

জনাব আজিম তার সংশোধনীর পক্ষে বলেন- আজ এটা সুস্পষ্টভাবে প্রতীয়মান হয় যে, এ বিল নিয়ে মতপার্থক্য রয়েছে। জাতি আজ বিভক্ত। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার মতো স্পর্শকাতর বিষয়ে এভাবে তড়িঘড়ি করে বিল পাস কেন? অতীতেও আমরা এ ধরনের ভুল করেছি, দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার জোরে সংশোধনী এনেও পরবর্তীকালে ধরে রাখতে পারিনি। আজকেও এই ধরনের সংশোধনী আত্মঘাতী। নির্ধারিত সময় শেষে মাইক বন্ধ হয়ে যাওয়ার পরও তিনি মাইক ছাড়াই বলতে থাকেন। জাতি বিভক্ত হচ্ছে, হবে। সামনে সংঘাত হবে এটা কাম্য নয়। একথা বলে তিনি প্রথম দফা ওয়াক আউট করেন।

জাতীয় সংসদের অনেক সদস্য সংসদের কার্যপ্রণালীতে অংশগ্রহণ করতে গিয়ে বিভিন্ন সময়ে মাননীয় স্পিকারের রোষানলে পড়েছেন। কার্যপ্রণালী সম্পর্কে জেনে ২/৩ মাস পর তাদের সংসদে উপস্থিত হওয়ারও পরামর্শ দিয়েছেন মাননীয় স্পিকার। কিন্তু জনাব আজিম কোনোদিন এ ধরণের কোনো পরিস্থিতির শিকার হননি। তিনি জ্ঞান, প্রজ্ঞা এবং অভিজ্ঞতার আলোকে সংসদের কার্যপ্রণালীতে অংশ নিয়ে প্রয়োজনে মাননীয় স্পিকারের সঙ্গে যুক্তি-তর্কেও লিপ্ত হয়েছেন বহুবার। আর সংসদের কার্যপ্রণালী সম্পর্কে জ্ঞান না থাকলে এমন কাজ করা অসম্ভব। মাননীয় স্পিকার সংসদ কার্যে সভাপতিত্ব করেন। কোনো মাননীয় সদস্যের বক্তৃতায় ত্রুটি থাকলে তিনি মাইক বন্ধ করে দিতে পারেন। কিন্ত কোনো মাননীয় সদস্যের বক্তব্যের সঙ্গে বিতর্কে লিপ্ত হতে পারেন না। সেজন্য সংসদে বক্তৃতা চলার সময় স্পিকারের আসন থেকে তৎকালীন স্পিকার (বর্তমান রাষ্ট্রপতি) অ্যাডভোকেট আবদুল হামিদ কিছু বলতে চাইলে, জনাব আজিমকে বলতে শুনেছি- ‘Honorable Speaker, You are Prisided of the Sesson But you can not Debate with me.’

জনাব আজিম সংসদের সব কার্যক্রমে নিজেকে সম্পৃক্ত রাখার চেষ্টা করতেন। সংসদে বিল উত্থাপন করা হলে নিয়ম অনুযায়ী তিনি সংশোধনী আনতেন এবং গঠনমূলক সমালোচনা করতেন।

আবার কোনো কারণে সংসদে উপস্থিত না থাকলেও মাননীয় মন্ত্রী মহোদয়গণ বিলের ওপর আলোচনা করতে গিয়ে তার অনুপস্থিতি অনুভব করতেন। ২০১৩ সালের ১৬ জুন রোববার বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশন শুরু হওয়ার পর একটি বিল পাস হয়। মাননীয় সমাজ কল্যাণ মন্ত্রী জনাব এনামুল হক মোস্তফা সহিদ সংসদে (শিশু বিল) বিলটি পাসের জন্য উত্থাপন করেন।

বিরোধী দলের ৯ জন মাননীয় সদস্য সংশোধনী দিয়ে আলোচনার পর মাননীয় মন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘৯ জন মাননীয় সদস্য বিলটির উপর সংশোধনী দিয়ে বক্তব্য দিলেন, অথচ টু দ্য পয়েন্টে একজন মাননীয় সদস্যও আলোচনা করেননি। মাননীয় সদস্য ফজলুল আজিম সাহেব আজ অনুপস্থিত, তিনি উপস্থিত থাকলে পয়েন্টের ওপর কথা বলতেন, যেমন কত বছর বয়স থেকে শিশু বলব? এত বছর বয়সকে কেন শিশু বলব না ইত্যাদি। একজন প্রকৌশলী হয়ে তিনি লেখাপড়া করে সংসদে আসেন।’ মাননীয় প্রধানমন্ত্রী সে সময় সংসদে উপস্থিত ছিলেন।

নবম সংসদে একজন মাত্র স্বতন্ত্র সদস্য ছিলেন। কিন্ত বর্তমান দশম সংসদের প্রায় ১৬ জন স্বতন্ত্র সদস্য আছেন। কিন্তু তারা সংসদের কার্যপ্রণালী ঠিক রেখে বিধি মোতাবেক বক্তব্য রাখতে পারবেন কি? সরকারের গঠনমূলক সমালোচনা করার সাহস পাবেন কি? প্রতিবাদ জানিয়ে সংসদ থেকে ওয়াকআউট করতে পারবেন কি? কে হবেন সেই গঠনমূলক সমালোচক? কে হবেন সেই সাহসী ব্যক্তি? কে হবেন দশম সংসদের মোহাম্মদ ফজলুল আজিম?

উল্লেখ্য, জনাব মোহাম্মদ ফজলুল আজিম এ বছরের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে অংশ নেননি। প্রধান বিরোধী দল নির্বাচনে অংশগ্রহণ না করাসহ বিভিন্ন কারণে প্রশ্নবিদ্ধ এ নির্বাচন থেকে তিনি দূরে থেকেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া