adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভরাট হয়ে যাচ্ছে ময়মনসিংহ শহরের পুকুরগুলো

image_65925_0 (1)ময়মনসিংহ: ময়মনসিংহ শহরের পুকুরগুলো একের পর এক ভরাট হয়ে যাচ্ছে। প্রশাসনের নাকের ডগায় পুকুর ভরাটের মহোৎসব চললেও কোনো ব্যবস্থা নয়ো হচ্ছেনা বলে অভিযোগ শহরবাসীর। ফায়ার সার্ভিস কর্মকর্তারা বলছেন, এ অবস্থা চলতে থাকলে কোনো বড় ধরনরে দুর্ঘটনা ঘটলে ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। তবে পৌর মেয়রের দাবি, শহরের জালাধারগুলো সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে।

আর জেলা প্রশাসক বলছেন, জলাধারের শ্রেণী পরিবর্তনের অভিযোগ পেলে মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। ময়মনসিংহ শহরকে এক সময় বলা হতো পুকুরের শহর। মানুষের দৈনন্দিন চাহিদার অন্যতম জোগানদার ছিল পুকুরের পানি। কিন্তু কালের বিবর্তনে ব্যক্তি মালিকানা কিংবা সরকারী যাই হোক বেশির ভাগ পুকুরের অস্তত্বিই এখন বিপন্ন। একের পর এক পুকুরগুলো ভরাট করে ফেলা হলওে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ শহরবাসীর।

এ প্রসঙ্গে কথা বললে শহরবাসীরা জানান, প্রসাশনের নাকের ডগায় একটি পুকুর। এই পুকুরটি ভরাট হলেও এটি রক্ষায় কারো কোনো ভূমিকা নেই। একটি ভরাট জায়গাকে দেখিয়ে তারা জানান, এইখানে ছোট থেকে দেখেছেন পানি ছিল, পুকুর ছিলে। কিন্তু অবর্জনা ফেলে এটি আস্তে আস্তে ভরাট করা হয়ে গেছে।

এদিকে জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা জানান, পুকুর ভরাট হয়ে যাওয়ায় আগুন নভোনোর সময় পানি সমস্যায় পড়তে হয় তাদের।

এ বিষয়ে ময়মনসিংহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক আবুল হোসেন বলেন, “আগুন নির্বাপন করতে হলে ব্যাপক পানির প্রয়োজন হয়। এই ব্যাপক পানির প্রয়োজন মেটাতে হলে পুকুরই একমাত্র ভরসা। অতএব, বাকি পুকুরগুলো যদি ভরাট হয়ে যায়, তাহলে যেকোনো সময় একটি বড় ধরনের বিপর্যয় নেমে আসতে পারে।”

তবে পৌর মেয়রের দাবি, পৌরসভার জলাশয়গুলো সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু বলেন, “আমরা আমাদের পৌরসভা থেকে চেষ্টা করছি যে পৌরসভার ভেতরে যে জলাশয়গুলো রয়েছে, সেগুরো যেন উন্মুক্ত সথাকে এবং এ ব্যপারে আমরা জনগণকে নিয়েঁ সচেতনতা সৃষ্টি চেষ্টা করছি।”

অন্যদিকে জেলা প্রশাসক বলছেন, অনুমতি ছাড়া জলাধারের শ্রেণী পরিবর্তনের অভিযোগ পেলে মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।

ময়মনসিংহের জেলা প্রশাসক মুস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, “অভিযোগ পেলে, এটি আমাদের একটি মোবাইল কোর্ট আইনের অন্তর্ভুক্ত বিষয়, আমরা এই আইনের আওতায় ব্যবস্থা গ্রহণ করতে পারবো।”

পৌরসভা ও ভূমি অফিস সুত্রে জানা যায়, গত এক দশকে শহরের শতাধিক পুকুর ভরাট হয়ে গেছে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া