adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর আত্মহত্যা প্রবণতা বেড়েছে

image_74768_0ঢাকা: রাবেয়া আক্তার (১৭)। তেজগাঁও মহিলা কলেজের ব্যবসায় শিক্ষার প্রথম বর্ষের ছাত্রী। বাড়ি পটুয়াখালী। বাবা ফজলুল হক দৃষ্টিপ্রতিবন্ধী। তেজগাঁওয়ের ৬৮৩ নাখালপাড়ায় তাদের বাসা। রাবেয়া কয়েকদিন ধরে পেটব্যথার কারণে নিয়মিত পড়াশোনা করতে পারছে না। এর মধ্যে মায়ের বকুন খেয়ে অভিমান করে কীটনাশক পান করে আত্মহত্যা করে রাবেয়া।



দেশে মেয়েদের এমন আত্মহত্যার প্রবণতা বেড়ে গেছে। প্রতিদিন সহস্রাধিক নারী ও পুরুষ আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থ হয়। এদের অধিকাংশই ছাত্রী ও গৃহবধূ। এসব আত্মহত্যার নেপথ্যে থাকে জীবনসঙ্গীর পরকীয়া, অভিভাবকদের শাসন, ইভ টিজিং, যৌন হয়রানি, যৌতুক, প্রেমের সম্পর্কে জটিলতা ইত্যাদি।



সম্প্রতি দেশে নারী নির্যাতন সংক্রান্ত একটি পরিসংখ্যান প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ লিগ্যাল এইড। পরিসংখ্যানে দেখা যায়, গেল বছরে নারীর আত্মহত্যার ঘটনা ঘটেছে ৩৮৬টি। এর মধ্যে প্ররোচিত হয়ে আত্মহত্যার ঘটনা ঘটেছে ৩৭টি। এর মধ্যে উত্ত্যক্তের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে ২৪টি। আত্মহত্যার চেষ্টা করেছে ২২ নারী।  



বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ পরিসংখ্যান প্রকাশ করেছে।

 

আইন বিশেষজ্ঞরা মনে করেন, শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়ে সাধারণত নারীরাই আত্মহত্যার পথ বেছে নেন। কিন্তু প্ররোচনার আইনগত সংজ্ঞা না থাকায় নির্যাতনকারীদের শাস্তি হয় না। আর কঠিন শাস্তির মুখোমুখি না হওয়ায় পুরুষরা নারীদের প্রতি নির্যাতনের মাত্রা না থামানোয় বর্তমানে আত্মহত্যার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আত্মহত্যার চেষ্টা করাও আইনে অপরাধ। কিন্তু সে ক্ষেত্রে মামলাই হয় না।



আত্মহত্যার কারণ সম্পর্কে অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু বাংলামেইলকে বলেন, ‘সাধারণত আমরা যেটা জানি ইভটিজিং, ছেলে মেয়েদের বখে যাওয়া, অভিভাবকদের মাত্রাতিরিক্ত নিয়ন্ত্রণ করার অভ্যাস, পরীক্ষার রেজাল্ট খারাপ করা, প্রেমের সম্পর্কে বাবা-মার বাধা, প্রেমের ক্ষেত্রে পারস্পরিক সম্পর্কে অবনতি, ফেসবুক ও ই-মেইলে আপত্তিকর ছবি পোস্ট ও নানা কারণে মানসিক বিষণ্ণতায় নারীরা আত্মহত্যার পথ বেছে নেয়।’



আত্মহত্যার পথ থেকে পরিত্রাণের উপায় জানতে চাইলে তিনি বাংলামেইলকে বলেন, ‘আমরা যারা অভিভাবকের দায়িত্বে আছি তাদের ছেলে মেয়েদের সাথে খোলামেলাভাবে কথা বলতে হবে। তাদের কথা বলার সুযোগ দিতে হবে। মতামতের দাম দেয়া, ভালো লাগা, না লাগা এ বিষয়গুলো জানতে হবে। মূলত তাদের সাথে বন্ধুত্বপূর্ণ সর্ম্পক তৈরি করা  জরুরি। যাতে তারা কথা বলার স্পেস পায়।’



একবার যদি কেউ মানসিকভাবে চিন্তা করে আমি আত্মহত্যা করব তাহলে সে নাকি একাধিকবার চেষ্টা করে হলেও আত্মহত্যা করে- বিভিন্ন কাউন্সেলিং এমন তথ্য পাওয়া গেছে বলে জানান তিনি। এ জন্য বন্ধুত্বপূর্ণ সর্ম্পক তৈরির ওপর গুরুত্ব দেন ওয়াহিদা বানু।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া