adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেপরোয়া ছিনতাই-চাঁদাবাজিতে ছাত্রলীগ

image_74593_0ঢাকা: রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত সোহরাওয়ার্দী উদ্যানে বেপরোয়া চাঁদাবাজি আর ছিনতাইয়ে জড়িয়ে পড়েছে ছাত্রলীগ। আর তাদের এসব কর্মকাণ্ডের জন্য গড়ে উঠেছে একটি সিন্ডিকেট।



চাঁদাবাজি, ছিনতাই আর অনৈতিক কার্যকলাপের কারণে উদ্যানের দর্শনার্থীরা অতিষ্ট। ফলে অনেকে ঐতিহাসিক এ উদ্যানে ঘুরতে আসাই বাদ দিয়েছেন। কর্তৃপক্ষের উদাসীনতা, পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকার কারণে চাঁদাবাজদের দৌরাত্ম্য বেড়েছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।



ভুক্তভোগীরা অনেকেই অভিযোগ করে বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীর পরিচয় উদ্যানে চাঁদাবাজি করা হচ্ছে।



তবে এ ধরনের চক্রের সঙ্গে ছাত্রলীগের কেউ জাড়িত নয় বলে দাবি করেছেন সংগঠনটির কেন্দ্রীয়  নেতারা।

 

খোঁজ নিয়ে জানা যায়, সন্ধ্যার পর উদ্যানে মাদকাসক্ত-ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে ওঠে। একদিকে চলে মাদক ব্যবসা ও অসামাজিক কার্যকলাপ, অন্যদিকে চলে চাঁদাবাজি, ছিনতাই ও হয়রানির ঘটনা। উদ্যানের ছিন্নমূল ব্যাবসায়ীরাও চাঁদাবাজির শিকার বলে জানা গেছে।



উদ্যানে যাবতীয় অপকর্মের জন্য গড়ে ওঠা সিন্ডিকেটের সদস্যরাই উদ্যানজুড়ে ছিনতাই ও চাঁদাবাজির ঘটনা ঘটাচ্ছে।



সংশ্লিষ্ট সূত্র ও গোয়েন্দা তথ্য অনুসারে, উদ্যানে চাঁদাবাজিতে জড়িত ছাত্রলীগের এসএম হল শাখার সভাপতি মেহেদী হাসান, সাংগঠনিক সম্পাদক কনক, সূর্যসেন হল শাখার তাকী (ব্যংকিং ৪র্থ বর্ষ), বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান হলের হায়দার আলী (ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগ, ৪র্থ বর্ষ), সার্জেন্ট জহুরুল হক হলের বরকত, চয়ন, মিলন, রনি, হান্নান প্রমুখ।



ওই এলাকার ছাত্রলীগের একাধিক কেন্দ্রীয় নেতার প্রত্যক্ষ মদদে চক্রটি এসব অপকর্ম করে বেড়াচ্ছে বলে জানা গেছে। তাকী এরইমধ্যে চাঁদাবাজির কারণে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত। তাছাড়া তিনি বেশ কয়েকবার গ্রেপ্তার হলেও ছাত্রলীগের সিনিয়র ভাইদের তদবিরে ছাড়া পেয়েছেন বলে জানা গেছে।



এদের মধ্যে হায়দার গত বৃহস্পতিবার হলের কক্ষে গাঁজাসহ মাদকদ্রব্য মজুদের কারণে পুলিশের হাতে আটক হন।



হায়দারের চাঁদাবাজি নিয়ে বঙ্গবন্ধু হলের সভাপতি দারুস সালাম শাকিল বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের যুগ্ম সাধারণ সম্পাদক মামুন-উর-রশিদ আমাকে খবর দেন যে হায়দার সোহরাওয়ার্দীর এক দোকানে হলের কথা বলে নিয়মিত চাঁদাবাজি করছে। তাই তাকে পুলিশের হাতে তুলে দিয়েছি। কারণ ছাত্রলীগ চাঁদাবাজ পোষে না।’



অভিযোগ আছে গত বুধবার হায়দারসহ কয়েকজন উদ্যানে ঘুরতে আসা তরুণীসহ কয়েকজনকে লাঞ্ছিত করে নগদ ৪ হাজার টাকা, ২টি ব্ল্যাকবেরি ফোন, চারটি ক্রেডিট কার্ড কেড়ে নেয়।



একই রাতে কালি মন্দিরের সামনে ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা দোকান ভাংচুর ও অগ্নিসংযোগ করে নগদ ২ হাজার টাকা ও সেখানে রাখা একটি মোটরবাইকের চাবি নিয়ে যায়।



এছাড়া গত বৃহস্পতিবার তাকীর নেতৃত্বে আরো কয়েকজন উদ্যানে দুই তরুণীকে লাঞ্ছিত করে পরিবারকে ভয় দেখিয়ে ২০ হাজার টাকা আদায় করেন। পুলিশ তাকীকে ধরতে অভিযান চালিয়ে ব্যর্থ হয়।



শুক্রবার রাতে কনক উদ্যানে দোকানে চাঁদাবাজি করতে গেলে উপস্থিত লোকজন তাকে ধরে ফেলে। তখন নিজেকে ছাত্রলীগের নেতা পরিচয় দিয়ে আত্মরক্ষা করেন। ওই রাতেই ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় শাখার নেতা বরকত চাঁদা না পেয়ে উদ্যানে পানির টাঙ্কি আটকে দেন।



এছাড়া এই চক্রগুলো ক্যাম্পাসে মাদক সেবন ও ব্যবসার সঙ্গে জড়িত বলে সূত্রে জানা গেছে।



উদ্যানে ঘুরতে এসে ছিনতাইয়ের শিকার শফিক নামের এক যুবক বলেন, বুধবার সন্ধ্যায় এক নারী সহকর্মীকে নিয়ে উদ্যানে ঘুরতে আসি। এ সময় কয়েকজন যুবক নিজেদের ছাত্রলীগের নেতাকর্মী পরিচয় দিয়ে আমাদের দু’জনকে আটকে রেখে নগদ টাকা মোবাইল ছিনিয়ে নেয়।



এ ব্যাপারে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওমর শরীফ বলেন, ‘উদ্যানে যারা চাঁদাবাজির সঙ্গে জড়িত তারা ছাত্রলীগের কেউ নয়। এদেরকে অনেক আগেই বহিষ্কার করা হয়েছে। আমরা বারবার বলা সত্ত্বেও পুলিশ এদের কেন গ্রেপ্তার করে না, তা জানি না।’



হলে পদবীধারী ছাত্রলীগের কয়েকজন নেতা চাঁদাবাজির সঙ্গে জড়িত, এমন বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আমি এইমাত্র আপনার কাছ থেকে শুনলাম তারা চাঁদাবাজির সঙ্গে জড়িত। তবে ছাত্রলীগের কোনো নেতা যদি এর সঙ্গে জড়িত থাকেন তবে তার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ব্যবস্থা নেয়া হবে।’



তবে নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগের একজন কেন্দ্রীয় নেতা বাংলামেইলকে বলেন, ‘ছাত্রলীগ ইদানিং তেমন চোখে পড়ার মতো কর্মসূচি পালন করছে না। যার ফলে কর্মীরা এ ধরণের অপকর্মে জড়িয়ে যাচ্ছে। তাছাড়া মধুর ক্যান্টিন ফাঁকা রেখে উদ্যানে কর্মীদের নিয়ে আড্ডা দিলে চাঁদাবাজি আর ছিনতাই করার সাহসতো তারা সেখানেই পাবে।’



চাঁদাবাজদের গ্রেপ্তার না করার কারণ সম্পর্কে শাহবাগ থানার অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম বলেন, ‘আমার কাছে কেউ কোনো অভিযোগ করেনি। আর অভিযোগ না থাকলে আমরা কারো বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারি না। কোনো সমস্যা হলে অভিযোগ করেন ব্যবস্থা নেব।’



পুলিশের এ কথার সঙ্গে দ্বিমত পোষণ করেন ভুক্তভোগীরা। অনেকেই একাধিকবার থানায় অভিযোগ করে কোনো ফল পাননি বলে জানিয়েছেন। তাদের অনেকের অভিযোগ, এসব ছিনতাই ও চাঁদাবাজিতে পুলিশের সংশ্লিষ্টতা রয়েছে।



নাম প্রকাশে অনিচ্ছু শাহবাগ থানার একজন এসআই জানান, এরইমধ্যে উদ্যানের সীমানা প্রাচীরগুলো পুনর্নির্মাণ করা হয়েছে। এখন যদি গেটগুলোও দ্রুত নির্মাণ করে শুভেচ্ছা মূল্যের মাধ্যমে উদ্যানে প্রবেশের ব্যবস্থা করা হয়, তাহলে একদিকে যেমন অবৈধ প্রবেশ রোধ করা সম্ভব হবে, তেমনি সরকারও রাজস্ব পাবে। ঐতিহাসিক এ উদ্যানও রক্ষা করা যাবে। এছাড়া এখানে সন্ধ্যায় পুলিশের টহলও বাড়ানো প্রয়োজন।



এ সম্পর্কে যোগাযোগ করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী বাংলামেইলকে বলেন, ‘ক্যাম্পাসের নিরাপত্তা আমরা দেই। উদ্যানের নিরাপত্তার দায়িত্ব পুলিশের। তবে বিশ্ববিদ্যালয়ের ছেলেরা চাঁদাবাজি করলে পুলিশ ধরে নিয়ে যাচ্ছে না কেন? আমরা সেসব ছাত্রের দায় ভার নেব না। তাদের অপরাধ অনুযায়ী সাজা হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া