adv
২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

হাজারিবাগের ট্যানারি স্থানান্তরে কর্মদল গঠনের নির্দেশ শিল্পমন্ত্রীর

image_65682_0ঢাকা: রাজধানীর হাজারিবাগে অবস্থিত ট্যানারিগুলো দ্রুত সাভারে স্থানান্তরের লক্ষ্যে বিসিক, শিল্প মন্ত্রণালয় ও ট্যানারি শিল্প মালিক প্রতিনিধিদের সমন্বয়ে একটি ওয়ার্কিং টিম বা কর্মদল গঠনের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।তিনি বলেছেন, “এ কর্মদল স্থানান্তর-প্রক্রিয়া তদারকির পাশাপাশি উদ্যোক্তাদের অন্যান্য সমস্যা নিরসনে প্রশাসনিক পর্যায়ে কাজ করবে।”রোববার সকালে রাজধানীর রূপসী বাংলা হোটেলে “চামড়াশিল্প নগরীর উন্নয়ন, ট্যানারি স্থানান্তর এবং ফুটওয়্যার ও লেদার গুডস শিল্পের উন্নয়ন ত্বরান্বিতকরণ”শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যাস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, “ট্যানারি স্থানান্তরের পথে বিদ্যমান জটিলতাগুলো অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে।” শিল্প-কারখানা নির্মাণের ক্ষেত্রে শতকরা ৩৩ ভাগ জমি ছেড়ে দিয়ে প্ল্যান পাসের বিধান যুক্তিসংগত নয় বলে তিনি মনে করেন।

শিল্পমন্ত্রী জাতীয় স্বার্থে সাভারের পরিবেশবান্ধব চামড়াশিল্প নগরীতে দ্রুত ট্যানারি স্থানান্তরে সরকারকে সহায়তা করতে মালিকদের প্রতি আহ্বান জানান।

সভায় জানানো হয়, বর্তমানে বিশ্বে ৬০ বিলিয়ন ডলারের বেশি ফুটওয়্যারের চাহিদা রয়েছে। এর শতকরা ৭৫ ভাগ চীন এককভাবে জোগান দিচ্ছে। বাংলাদেশ ২০১২-২০১৩ অর্থবছরে চামড়া, ফুটওয়্যার ও লেদার গুডস রফতানি করে ৯৮২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছে। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এ খাতে কয়েক বিলিয়ন ডলার মূল্যের পণ্য রফতানির সুযোগ রয়েছে। তারা চামড়াশিল্পকে তৈরি পোশাকশিল্পের মতো শক্তিশালী রফতানি খাত হিসেবে গড়ে তোলা সম্ভব বলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিএফএলএলএফইএর পক্ষ থেকে সাভার চামড়াশিল্প নগরীতে দ্রুত সিইটিপি নির্মাণ, শিল্পনগরীতে স্থাপনা নির্মাণের জন্য শতকরা ৩৩ ভাগ জমি ছেড়ে দেয়ার নিয়ম শিথিল করা, উদ্যোক্তাদের সহজ শর্তে দীর্ঘমেয়াদি ঋণদান, ক্রাস্ট লেদার ও ফিনিশড লেদার রফতানির ক্ষেত্রে প্রণোদনা প্রদান এবং সহজ শর্তে ঋণ পুনঃ তফসিলীকরণ ও সুদের হার সহনীয় পর্যায়ে নির্ধারণের দাবি তুলে ধরা হয়।  

বিএফএলএলএফইএর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পোদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন সংগঠনের সিনিয়র সহসভাপতি মহিউদ্দিন আহমেদ মাহী। এতে সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, শিল্পসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, বিসিক চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার প্রমুখ বক্তব্য দেন।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া