adv
২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

মিশরে সংঘর্ষে নিহত ২৯

image_74310_0ঢাকা: মিশরে শনিবার গণঅভ্যূত্থানের তৃতীয় বার্ষিকীতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে ক্ষমতাচ্যূত মপ্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকদের সংঘর্ষে কমপক্ষে ২৯ জন নিহত হয়েছে। তবে বেসরকারি সূত্র মতে নিহতের প্রকৃত সংখ্যা এর দ্বিগুণ হবে।মুরসির পতনের পর দেশটিতে এটিই সবচেয়ে বড় রাজনৈতিক সহিংসতার ঘটনা।

২০১১ সালে সামরিক শাসক হোসনি মোবারকের পতনের দাবিতে বিক্ষোভ শুরুর দিবস উদযাপন উপলক্ষে শনিবার রাজধানী কায়রোসহ দেশের বিভিন্ন স্থানে মিছিল করে মুরসির সমর্থক ও তার বিরোধীরা। এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের বাধা দিলে দু পক্ষের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। রাজধানী কায়রো এবং এর আশপাশের এলাকা মিনিয়া, গিজা, আলেকজান্দ্রিয়ায় রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এতে ২৯ জন নিহত এবং ১৭০ জনের বেশি আহত হয়েছে বলে মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে শনিবার রাতে জানানো হয়েছে।
তবে হতাহতের প্রকৃত সংখ্যা আরো বেশি হবে বলে বেসরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে সংবাদ সংস্থা আল জাজিরা। যদিও সঠিক সংখ্যা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি। সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে কায়রোর পূর্বঞ্চলীয় আলফ মাসকান এলাকায়।
মুসলিম ব্রাদারহুড এক বিবৃতিতে জানিয়েছে, শনিবার দেশের বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জনেরও বেশি লোক প্রাণ হারিয়েছে। গণঅভ্যুত্থানের বার্ষিকীতে বিক্ষোভ করতে গিয়ে আটক হয়েছেন ব্রাদারহুডের আরো ৩০০ নেতা-কর্মী।
 গত ৩ জুলাই মিশরের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসি অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে তার দলের ওপর ব্যাপক দমনাভিযান চলছে।
এদিকে শনিবার আরব জাগরণ দিবসে তাহরির স্কয়ারে সমবেত হয়ে ক্ষমতাসীন সেনা নিয়ন্ত্রিত সরকারের প্রতি সমর্থন জানায় কয়েক হাজার মানুষ। এ সময় তারা সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল সিসির ছবিসহ বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন নিয়ে মিছিল করে।

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া